Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফটিকছড়িতে ঘুষের টাকাসহ উপজেলা শিক্ষা অফিসার হাতে-নাতে গ্রেফতার!

ফটিকছড়ি উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৯, ৭:৫৮ পিএম

ফটিকছড়িতে ঘুষের টাকাসহ উপজেলা শিক্ষা অফিসার মো: আজিমেল কদরকে হাতে-নাতে গ্রেফতার করেছে দুদক। ২৮ মার্চ (বৃহস্পতিবার) বিকালে উপজেলা পরিষদ কমপ্লেক্সে শিক্ষা অফিসারের কার্যালয়ে এ গ্রেফতারের ঘটনা ঘটে। সমন্বিত জেলা চট্টগ্রাম বিভাগীয় দুর্নীতি দমন কমিশন’র উপ-পরিচালক লুৎফুল কবির চন্দনের নেতেৃত্বে এ অভিযান পরিচালিত হয়।
জানা যায়, উপজেলার পাইন্দং ইউপির বেড়াজালি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকা তাছলিমা আকতার (২৮) কে বদলীকরণে প্রথমে ৫ হাজার টাকা প্রদান করলেও শিক্ষা অফিসার আজিমেল কদর আরো ১০ টাকা দাবী করে। এ বিষয়ে উক্ত শিক্ষিকা দুদকে অভিযোগ করলে ওই অভিযোগের ভিত্তিতে দুদক এ অভিযান পরিচালনা করে। আটক পরবর্তী দুদকের উপ-পরিচালক লুৎফুল কবির চন্দন স্থানীয় সাংবাদিকদের প্রেস ব্রিফিং-এ বলেন, শিক্ষিকা তাসলিমাকে বদলীর জন্য গত সপ্তাহে ৫ হাজার টাকা নেয়ার পর উপজেলা শিক্ষা অফিসার আজিমেল কদর আরো ১০ হাজার টাকার জন্য ফোনে তাকে চাপ সৃষ্টি করে। এতে উপায়হীন হয়ে ওই শিক্ষিকা আমাদের কাছে অভিযোগ দায়ের করে। আমরা তার অভিযোগ আমলে নিয়ে ফটিকছড়িতে অবস্থান গ্রহণ করি। আজকে (২৮ মার্চ) বিকেলে দাবীকৃত ১০ হাজার টাকা দেয়ার সময় তাকে স্বীয় কার্যালয় থেকে হাতে-নাতে আটক করি।
স্থানীয় সাংবাদিকদের প্রশ্নের জবাবে দুদক ডিডি চন্দন বলেন, ফটিকছড়ির প্রাথমিক শিক্ষা সংক্রান্ত দুর্নীতি নিয়ে আমরা কাজ শুরু করেছি। ঘুষ লেনদেনে যারা জড়িত আছে; তাদের ব্যাপারে তদন্ত হবে। তদন্তে যাদের নাম আসবে তাদের বিরুদ্ধে চুড়ান্ত রিপোর্ট দেয়া হবে।
আটককৃত শিক্ষা অফিসার আজিমেল কদর চাঁদপুরের মতলব উত্তর উপজেলার চেঙ্গারচর পৌরসভার ঘনিয়ারপাড় ব্যাসদ গেজেটেড কোয়াটার বি-১ এলাকার মৃত হাসান আলীর পুত্র বলে জানা গেছে। তবে তারা স-পরিবারে ঢাকার নবাবগঞ্জ উপজেলায় বসতী গড়েছে বলেও জানা গেছে। সেখানে তার ভাই ও স্ত্রীর নামে বিপুল সহায়-সম্পদ গড়ে তুলেছেন মর্মে অভিযোগ রয়েছে।
তিনি গত ১০ এপ্রিল ২০১৭ ফটিকছড়িতে উপজেলা শিক্ষা অফিসার হিসেবে যোগদান করেন। যোগদান পরবর্তী আজিমেল কদর বেপরোয়া হয়ে উঠে এবং বদলী বাণিজ্যসহ নানা অপরাধে জড়িয়ে পড়ে। পূর্বতন কর্মস্থল দাউদকান্দি উপজেলা থেকেও একই কারণে বদলী করা হয় তাকে। এ ঘটনার প্রেক্ষিতে দুদকের উপ-সহকারী পরিচালক মোহাম্মদ নুরুল ইসলাম বাদী হয়ে ফটিকছড়ি থানায় দন্ডবিধি ১৬১; ১৯৪৭ সনের দূর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় ১৫(৩)২০১৯ মামলা দায়ের করেন এবং আটক উপজেলা শিক্ষা অফিসার আজিমেল কদরকে গ্রেফতার দেখিয়ে থানায় সোপর্দ করেন।
এলাকার সচেতন মহল ও নিরীহ শিক্ষকরা তার কঠোর শাস্তি দাবী করেছে। একই সাথে তার অনৈতিক কাজে যারা জড়িত; তাদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য দাবী জানান।
উল্লেখ্য- ২০০৭ সনের ২৯ অক্টোবর তৎকালীন উপজেলা শিক্ষা অফিসার নুরুজ্জামানও ঘুষের টাকাসহ এভাবে দুদকের হাতে গ্রেফতার হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ