Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৯, ১২:০৭ এএম

কান্না থামাতে
কান্না থামাতে এক নারী তার ছেলের ঠোঁট আঠা দিয়ে বন্ধ করে দিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। উদ্ভট এ ঘটনাটি শনিবার ভারতের বিহার রাজ্যের চাপড়াতে ঘটেছে । ওই শিশুটির বাবা জানিয়েছেন, কিছু কাজ সেরে বাসায় ফিরে তিনি দেখেন তার ছেলে চুপ করে আছে আর তার বন্ধ মুখ থেকে শব্দ বের হচ্ছে। “স্ত্রী শোভাকে জিজ্ঞেস করি ওর কী হয়েছে। সে আমাকে জানায় সারাক্ষণ কান্নাকাটি করায় কান্না বন্ধ করতে সে তার ঠোঁট আঠা দিয়ে বন্ধ করে দিয়েছে,” বলেন শিশুটির বাবা। এরপরই শিশুটিকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে শিশুটিকে বিপদমুক্ত করা হয়েছে বলে জানা গেছে। এনডিটিভি।

মন্ত্রীসহ নিহত ১৫
সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে সরকারি ভবনে সেনা ও আল-শাবাব জঙ্গিদের মধ্যকার গোলাগুলিতে দেশটির উপমন্ত্রীসহ অন্তত ১৫ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন আরো ২০ জন। নিহতদের মধ্যে পাঁচ জঙ্গিও রয়েছে। শনিবার দেশটির শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভবনে এই হামলার ঘটনা ঘটে বলে সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এই হামলায় নিহতদের মধ্যে দেশটির উপমন্ত্রী সাকার ইব্রাহিম আব্দালা ও পুলিশ সদস্যরা রয়েছেন। রয়টার্স।

চার শতাধিক
মোজাম্বিকে ঘূর্ণিঝড় ও বন্যায় প্রাণহানির সংখ্যা ৪০০ ছাড়িয়ে গেছে। গত ১৪ মার্চ ১৭০ কিলোমিটার বেগে মোজাম্বিকের ওপর আছড়ে পড়ে ঘূর্ণিঝড় আইডা। এরপর জিম্বাবুয়ে ও মালাবিতে আঘাত করে ঝড়টি। এই ঘূর্ণিঝড়ে মোজাম্বিকের বেইরা শহরের ৯০ শতাংশই ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘূর্ণিঝড়ের সঙ্গে হওয়া বন্যায় যেমন ধসে পড়েছেভবন তেমন বাঁধ। এতে বেইরা কার্যত পুরো দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সমুদ্রে সমতল থেকে অবস্থান নিচে হওয়ায় বেইরা এমনিতেই প্রাকৃতিক দুর্যোগপ্রবণ এলাকা। ঘূর্ণিঝড় আইডার তাÐবের পর সেখানকার বাড়ির ছাদ ও গাছের ওপরে আটকে পড়া শত শত মানুষকে উদ্ধারের জন্য জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। রয়টার্স।

জ্ঞান ফেরেনি
এরই মধ্যে ৮টি অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে সংঘটিত সন্ত্রাসী হামলায় আহত চার বছর বয়সী শিশু আলিনের। তবে হামলার আট দিনে এসেও তার জ্ঞান ফেরেনি। বাবার হাত ধরে মসজিদে নামাজ পড়তে এসে হামলার কবলে পড়েছিল আলিন। আলিনের বাবা ওয়াসিম সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এখন পর্যন্ত আটবার অস্ত্রোপচার হয়েছে তার শিশু কন্যার। এখনও পুরোপুরি জ্ঞান ফেরেনি তার। তার আটটি অপারেশন হয়েছে, আমার হয়েছে সাতটি।’ আলিনের জ্ঞান ফেরার অপেক্ষায় আছে পুরো পরিবার। নিউ জিল্যান্ড হেরাল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ