Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

১২৭ উপজেলায় রোববার ভোট

তৃতীয় ধাপে উপজেলা নির্বাচন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

শুক্রবার মধ্যরাতে শেষ হয়েছে তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের প্রচার-প্রচারণা। পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ১২৭ উপজেলায় ভোট গ্রহণ আগামীকাল রোববার। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ ভোট গ্রহণ চলবে। বাঘাইছড়ির ঘটনা বিবেচনায় তৃতীয় ধাপে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা নিচ্ছে কমিশন। এ নির্বাচন উপলেক্ষে সকল প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)।
একাদশ সংসদ নির্বাচনে অংশ নিয়ে ভোট ডাকাতি’র অভিযোগ তোলার পর উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে বিএনপি এর সঙ্গে অণ্যান্য রাজনৈতিক দলগুলো উপজেলা নিবাচন বর্জন করেছে।
প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হদা বলেছেন, তৃতীয় দফা উপজেলার ভোটে বাড়তি নিরাপত্তার উদ্যোগ নিচ্ছে নির্বাচন কমিশন। ভোটের আগের দিন, ২৩আজ শনিবার থেকে ২৫ মার্চ (সোমবার) সকাল পর্যন্ত রোহিঙ্গাদের ক্যাম্প ছাড়ায় নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এদিকে উপজেলা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে কিশোরগঞ্জ-৫ আসনের সরকারদলীয় এমপি মো. আফজাল হোসেনকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার এ-সংক্রান্ত নির্দেশনা জানিয়ে তাকে চিঠি দেয়া হয়।
ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান জানান, নির্বাচনী আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে মাঠে নেমেছে পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার- ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ভোটের পরেও দুই দিন মাঠে থাকবেন তারা। নির্বাচনকে সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে ইসি। রিটানিং ও সহকারী রিটানিং অফিসারদের দেওয়া হয়েছে কঠোর নির্দেশনা। ভোটে অনিয়ম হলে সেই দ্বায় রিটার্নিং ও সহকারি রিটার্নিং অফিসাকে নিতে হবে বলে হুশিয়ারি দিয়েছে কমিশন।
সিইসি জানান, দ্বিতীয় ধাপের ভোটে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর থাকলেও চোরাগুপ্তা হামলার বিষয়টি আঁচ করা যায়নি। পার্বত্য অঞ্চলে এমন ঘটনা না নতুন নয়। বাঘাইছড়ির ঘটনা বিবেচনায় তৃতীয় ধাপে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা নিচ্ছে কমিশন । বিশৃঙ্খলায় রোহিঙ্গাদের ব্যবহার বন্ধে আজ শনিবার সন্ধ্যা থেকে ২৫শে মার্চ সকাল পর্যন্ত তাদের কক্সবাজরের ক্যাম্প ছাড়তে নিষেধ করা হয়েছে।
তৃতীয় ধাপে যেসব উপজেলায়। রংপুরে বিভাগের: রংপুর সদর ও মিঠাপুকুর উপজেলা। রাজশাহী বিভাগের চাঁপাইনবাগঞ্জের ভোলাহাট, গোমস্তাপুর, নাচোল ও শিবগঞ্জ উপজেলা। খুলনা বিভাগের চুয়াডাঙ্গা সদর, আলমডাঙ্গা, দামুড়হুদা ও জীবননগর, কুষ্টিয়া সদর, ভেড়ামারা, কুমারখালী, মিরপুর, খোকসা ও দৌলতপুর, মেহেরপুর সদর, মুজিবনগর ও গাংনী, ঝিনাইদহের সদর, শৈলকুপা, হরিনাকুন্ডু ও কালীগঞ্জ, মাগুরা সদর, শ্রীপুর, শালিখা ও মোহাম্মদপুর, নড়াইল সদর, কালিয়া ও লোহাগড়া, সাতক্ষীরা সদর, আশাশুনি, শ্যামনগর, কালীগঞ্জ, কলারোয়া, তালা ও দেবহাটা উপজেলা।
বরিশাল বিভাগের বরিশালের সদর, বাকেরগঞ্জ, বাবুগঞ্জ, বানারীপাড়া, উজিরপুর, গৌরনদী, আগৈলঝারা, মুলাদী ও হিজলা, ঝালকাঠি সদর, নলছিটি, রাজাপুর ও কাঁঠালিয়া, ভোলার বোরহানউদ্দিন উপজেলা। ময়মনসিংহ বিভাগের শেরপুরের নালিতাবাড়ী, শ্রীবর্দী ও ঝিনাইগাতি উপজেলা। ঢাকা বিভাগের মাদারীপুরের শিবচর, কালকিনি ও রাজৈর, শরীয়তপুর সদর, জাজিরা, নড়িয়া, ভেদরগঞ্জ, ডামুড্যা ও গোসাইরহাট। গোপালগঞ্জ সদর, কোটালীপাড়া, টুঙ্গীপাড়া, কাশিয়ানি ও মুকসুদপুর, রাজবাড়ী সদর, গোয়ালন্দ, পাংশা ও বালিয়াকান্দি উপজেলা।
মানিকগঞ্জ সদর, দৌলতপুর, ঘিওর, শিবালয়, সিংগাইর, হরিরামপুর ও সাটুরিয়া, গাজীপুরের কাপাসিয়া, কালিয়াকৈর, শ্রীপুর ও কালীগঞ্জ উপজেলা। নরসিংদী সদর, পলাশ, শিবপুর, মনোহরদী, বেলাব ও রায়পুরা উপজেলা। কিশোরগঞ্জ সদর, হোসেনপুর, কটিয়াদী, পাকুন্দিয়া, তাড়াইল, করিমগঞ্জ, ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম, নিকলী, বাজিতপুর, কুলিয়ারচর ও ভৈরব। চট্টগ্রাম বিভাগের মধ্যে চাঁদপুর সদর, কচুয়া, মতলব উত্তর, মতলব দক্ষিণ, ফরিদগঞ্জ, হাজিগঞ্জ ও শাহরাস্তি উপজেলা, লক্ষীপুর সদর, রামগঞ্জ, রায়পুর, কমলনগর ও রামগতি উপজেলা। চট্টগ্রামের বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা,চন্দনাইশ, লোহাগাড়া ও বাঁশখালী উপজেলা। এছাড়া কক্সবাজারের সদর, পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী, রামু, উখিয়া ও টেকনাফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপজেলা পরিষদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ