Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

মেঘনায় পাঙ্গাসের পোনা নিধন

বি এম হান্নান, চাঁদপুর থেকে : | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

নিষেধাজ্ঞা অমান্য করে অবাধে নিধন হচ্ছে পাঙ্গাসের পোনা। নদীতে জাল না ফেলে ভিন্ন কৌশলে অসাধু জেলেরা পাঙ্গাসের পোনা নিধন করে পদ্মা-মেঘনায়।
প্রতিদিন শত শত জেলে নদীতে জালের পরিবর্তে চাঁই দিয়ে পাঙ্গাসের পোনা নিধন করে। ঐ সব পাঙ্গাসের পোনা ৩শ’ থেকে ৪শ’ টাকা কেজি ধরে বিক্রি করছে। একদিকে জেলেরা দেশের সম্পদ ধংস করছে, অন্যদিকে সরকার থেকে অভয়াশ্রমের সকল সুবিধা গ্রহণ করছে।
মার্চ-এপ্রিল ২মাস পদ্মা-মেঘনায় সকল প্রকার মাছ ধরা ক্রয়-বিক্রয় পরিবহন নিষিদ্ধ করা হলেও জেলেরা নদীতে দিনে-রাতে কারেন্ট জালের মাধ্যমে জাটকা নিধন করছে। প্রশাসনের জাটকা নিধন প্রতিরোধের কাজে ব্যস্ত থাকার সময়ে নদীর কিনারে ও নদীর পাড় থেকে ২৫/৩০ গজ দূরে দূরে চিকন ফাঁসের ৪/৫ হাত লম্বা চাঁইয়ের ভিতরে চালের কুড়ার সাথে সিধল শুটকি মিশিয়ে ফাঁদ পেতে রাখে। সিধল সুটকির গন্ধে পাঙ্গাসের পোনা চাঁইয়ের ভিতরে দলবেধে প্রবেশ করে আটকে যায়। গভীর রাতে অথবা ভোরে চাঁই উঠানো হয়। প্রতিটি চাঁইয়ের ভিতরে ৮/১০ কেজি করে পাঙ্গাসের পোনা আটকে যায়। প্রতিদিন ১৮ থেকে ২০ হাজার টাকা উর্পাজন করছে বলে জেলেদের সাথে আলাপকালে জানা যায়। চাঁদপুর নৌ-সীমানার হাইমচর, নীলকমল, ঈশানবালা, আলুরবাজার, আখনেরহাট, তারাবুনিয়া, রাজরাজেশ্বর, ঘাশিরচর, হরিনা, চরলক্ষীপুর, সাখুয়া,ইব্রাহিমপুর, দোকানঘর, চিড়ারচর, লর্গ্গিমারারচর, এখলাসপুর, ষাটনল, আনন্দবাজার, সফরমালি, কোড়ালিয়ারচর, নিশিবিল্ডিং এলাকার নদীপাড়, উত্তর শ্রীরামদী নদীপাড়, টিলাবাড়ী, পুরানবাজার হরিসভাসহ পদ্ম-মেঘনার অসংখ্য স্থানে অসাধু জেলেরা জাটকার পাশাপাশি ৩/৪ ইঞ্চি সাইজের পাঙ্গাসের পোনা অবাধে নিধন করে।
সরেজমিনে চাঁদপুর শহরের পালবাজার, নতুনবাজার, পুরানবাজার, বিপনীবাগ বাজার, ওয়ারলেছ বাজার, ফিসারি এলাকার বাজার, ভুঁইয়ার বাজার, কাচ্চা কলনী বউবাজার, রেলওয়ে ক্লাবরোড বাজারসহ বিভিন্ন বাজারে প্রকাশ্যে পাঙ্গাসের পোনা বিক্রি হতে দেখা যায়। বিক্রেতারা শহরের পাড়া-মহল্লায় সকালে ও সন্ধ্যায় ফেরী করে পাঙ্গাসের পোনা ৫শ’ টাকা কেজি ধরে বিক্রি করে থাকে।
চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি বলেন, পাঙ্গাসের পোনা শিকার নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে। বড় বড় চাঁই ফেলে পাঙ্গাসের পোনা ধরা হচ্ছে। এ ব্যাপারে কঠোর ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেঘনা

২৪ জানুয়ারি, ২০২২
৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ