Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কাওরানবাজারে টিসিবির সামনে দিনভর অতিরিক্ত পুলিশ

গ্যাসের দাম বৃদ্ধির গণশুনানি শেষ : ৯০ দিনের মধ্যে ঘোষণা আসছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবের উপর চারদিনের গণশুনানি শেষ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বিইআরসিতে ভেতরে চলছে গ্যাসের দাম বাড়ানোর শুনানি। আর বাইরে চলছে গ্যাসের দাম বাড়ানোর শুনানি বন্ধের দাবিতে বিক্ষোভ। এ অবস্থায় বিইআরসির সামনে মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ। তারপরও বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন প্রতিবাদ জানিয়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে।
গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীর টিসিবি মিলনায়তনে শুনানির চতুর্থ দিন বৃহত্তর চট্টগ্রামে গ্যাসের দাম ১০৩ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছে কর্ণফুলী গ্যাস। আগামী ৯০ দিনের মধ্যে গণশুনানির সিদ্ধান্ত জানাতে হবে এনার্জি রেগুলেটরি কমিশন বিইআরসিকে।
গণশুনানীতে পেট্রোবাংলার পরিচালক (অর্থ) হারুন উর রশীদ বলেছেন, মুনাফা করতে চাইনা, নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহ করতে চাই, আপনারাও চান। সেই কারণে আমদানি করতে হচ্ছে। আর আমদানি করতে হলে দাম বাড়ানোর বিকল্প নেই। তিনি বলেন, ৫০০ এমএমসিএফডি এলএনজি আমদানি করায় ৯ মাসে ৯ হাজার কোটি টাকা ঘাটতি হয়েছে। গত বছরের এপ্রিলে শুরু হয় এলএনজি আমদানি। প্রতি ঘনমিটার এলএনজির দাম পড়ে ৩০ টাকার মতো। যা দেশীয় গ্যাসের দামের চেয়ে চার গুণেরও বেশি। গত বছরই গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ নেয় বিইআরসি। তবে নির্বাচনের আগে দাম বাড়াতে চায়নি সরকার। সাড়ে চার হাজার কোটি টাকা ভর্তুকি দিয়ে স্থির রাখে গ্যাসের দাম। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরপরই একজোট হয়ে দাম বাড়াতে তৎপর হয়ে ওঠে গ্যাস কোম্পানিগুলো। আর তাদের প্রস্তাবে সাড়া দিয়ে গত ১১ মার্চ থেকে গণশুনানি শুরু করে বিইআরসি। এবারের প্রস্তাবে সব ধরণের গ্রাহকের জন্য গ্যাসের দাম গড়ে ১০৩ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছে তারা। আবাসিকে দুই বার্নার চুলার গ্যাসের দাম ৮০০ থেকে বাড়িয়ে এক হাজার ৪৪০ টাকা এবং এক বার্নারে সাড়ে ৭ থেকে বাড়িয়ে এক হাজার ৩৫০ টাকা করার প্রস্তাব করা হয়েছে। সার কারখানায় সবচেয়ে বেশি ২১১ শতাংশ দাম বাড়াতে চায় কোম্পানিগুলো। যদিও শুনানিতে উপস্থিত সাধারণ ভোক্তারা সামগ্রিকভাবে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবের প্রতিবাদ ও আন্দোলনের হুমকি দিয়ে আসছে। কি করবে সংগঠন গুলো তা এখনো বলেনি।
শুনানি চলাকালে গ্যাস কোম্পানিগুলোর সেবার মান নিয়ে প্রশ্ন তুলেন ভোক্তারা। এসময় গ্যাস চুরি রোধ, প্রি- পেইড মিটার চালুসহ নানা গ্রাহকবান্ধব কার্যক্রম বিষয়ে তাদের পরিকল্পনা জানতে চাইলে সদুত্তর দিতে পারেনি কোম্পানির প্রতিনিধিরা।
হারুন উর রশীদ বলেন, দক্ষ লোকবলের যথেষ্ট অভাব রয়েছে। সাগরে তেল-গ্যাস আহরণে আমাদের অভিজ্ঞতা নেই। আমরা চাচ্ছি বিদেশি কোম্পানির সঙ্গে চুক্তি করতে। কিন্তু আমাদের মডেল পিএসসির দাম আকর্ষণীয় নয়। সেই কারণে সংশোধনীতে দাম আকর্ষণীয় করা হচ্ছে। দুর্নীতির কারণে জ্বালানির দাম বাড়ে- ভোক্তাদের এই অভিযোগ প্রসঙ্গে জ্বালানি বিভাগের যুগ্ম-সচিব জহির রায়হান বলেন, একদিনে বিপ্লব করতে পারবো না। একটু একটু করে এগিয়ে যেতে পারলে ভালো। দুর্নীতি অনেকের মজ্জাগত দোষে পরিণত হয়েছে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ