Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাকা-কলকাতা রুটে জাহাজ সার্ভিস ২৯ মার্চ

কলকাতা নৌপথেও যাওয়া যাবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

ভারত-বাংলাদেশের এক চুক্তির আওতায় চলতি মাসের ২৯ তারিখে পরীক্ষামূলক জাহাজ চলাচল শুরু হচ্ছে ঢাকা-কলকাতা নৌ-রুটে। এম ভি মধুমতি নামের একটি জাহাজ নারায়ণগঞ্জের পাগলা থেকে ছেড়ে বরিশাল- মোংলা-সুন্দরবন হয়ে কলকাতায় পৌঁছাবে।
গতকাল বুধবার বিআইডবিøউটিসি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৯ মার্চ থেকে ঢাকার পাগলা মেরিএন্ডারসন জেটি থেকে রাত নয়টায় এম ভি মধুমতি জাহাজটি ছেড়ে যাবে। এটি বরিশাল-মংলা-সুন্দরবন-আন্টিহারা-হলদিয়া রুট হয়ে কলকাতায় প্রবেশ করবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই জাহাজে কেবিন ভাড়া ফ্যামিলি স্যুট (দুই জন) ১৫ হাজার টাকা, প্রথম শ্রেণি (যাত্রীপ্রতি) ৫ হাজার টাকা, ডিলাক্স শ্রেণি (দুজন) ১০ হাজার টাকা, ইকোনমি চেয়ার (যাত্রীপ্রতি) ৮ হাজার টাকা এবং সুলভ শ্রেণি বা ডেক (যাত্রীপ্রতি) ১৫০০ টাকা। ঢাকা-কলকাতা যাত্রীবাহী জাহাজ পরিবহনের বিষয়ে নৌপ্রটোকল চুক্তির আওতায় বাংলাদেশ-ভারত ভ্রমণে ইচ্ছুক পর্যটকদের যাতায়াতের সুবিধার্থে এই সার্ভিসটি চালু হচ্ছে। গেল বছর এ সংক্রান্ত এক চুক্তিতে সই করে দুই দেশ। নৌযান চালুর ফলে ভারতের গঙ্গা এবং বাংলাদেশের যমুনা ও ব্রহ্মপুত্র এই তিন নদী নৌযোগাযোগে সংযুক্ত হবে।
উল্লেখ্য, গত বছর ঢাকা-কলকাতা যাত্রীবাহী জাহাজ পরিবহনের বিষয়ে সম্মত হয় ভারত ও বাংলাদেশ। এ সংক্রান্ত চুক্তিতে সই করেন বাংলাদেশের নৌপরিবহন সচিব আবদুস সামাদ ও ভারতের জাহাজ মন্ত্রণালয়ের সচিব গোপাল কৃষ্ণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ