Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বুড়িগঙ্গা থেকে আরো ৪ লাশ উদ্ধার

নৌকাডুবির ঘটনায় এখনও নিখোঁজ ১ জন : আহাজারিতে ভারী সদরঘাটের পরিবেশ : বনভোজনে বিআইডব্লিউটিএ কর্মকর্তারা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

রাজধানীর সদরঘাট সংলগ্ন বুড়িগঙ্গা নদীতে নৌকাডুবির ঘটনায় শিশুসহ আরও চারজনের লাশ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে এ ঘটনায় ৫জনের লাশ উদ্ধার করা হলেও এখনও নিখোঁজ রয়েছেন সাহেদা আক্তার (৩২) নামের একজন নারী। গতকাল ডুবুরি দলের সদস্যরা ভেসে ওঠা লাশ সদরঘাটের পল্টুনে নিয়ে আসার পরই লাশ বুকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙ্গে পড়েন স্বজনরা। তাদের আহাজারিতে ভারী হয়ে উঠে আশপাশের পরিবেশ।
নিহতদের স্বজনের অভিযোগ নিখোঁজ ব্যক্তিদের লাশ উদ্ধারের ঘটনায় দায়িত্ব পালন না করে বিআইডব্লিউটি এর কর্মকর্তারা মুন্সীগঞ্জে বনভোজনে গিয়ে আনন্দপূর্তি করছেন। নিহতদের পরিবারের খুঁজ খবর নিতেও কেউ যায়নি বলেও অভিযোগ করেন তারা।
গত বৃহস্পতিবার রাতে বুড়িগঙ্গা নদীতে নৌকা ডুবির ঘটনায় নিখোঁজ ছয়জনের মধ্যে ৫জনের উদ্ধার করেছে ফায়ার সার্ভিস ও নৌবাহিনীর ডুবুরি দল। গত শুক্রবার একজন ও গতকাল শনিবার নদী থেকে বাবা-ছেলেসহ ৪ জনের লাশ উদ্ধার করা হয়। তারা হলেন-শাহজালালের স্ত্রী সাহিদা বেগম (৩২), তার মেয়ে মিম (৬), মাহির (৮মাস) ও জামশেদার স্বামী দেলোয়ার হোসেন (৩০)। এর আগে শুক্রবার দুপুরে কেরানীগঞ্জের হাসনাবাদ এলাকায় নদী থেকে নিখোঁজ দেলোয়ারের স্ত্রী জামশিদার (২২) লাশ উদ্ধার করা হয়।
ঘটনাস্থলে উদ্ধার অভিযান পরিচালনাকারী পুলিশ সুপার ফরিদুল ইসলাম বলেন, বৃহস্পতিবারে নৌকা ডুবির ঘটনায় এখনও নিখোঁজ আছেন মাহীর মা সাহেদা(৩২)। সকাল সাড়ে সাতটার দিকে মীমের (৮) লাশ উদ্ধার করা হয়। দুপুর পৌনে ১২টার দিকে বাবুবাজার ব্রিজ এলাকা থেকে ভাসমান অবস্থায় প্রথমে দেলোয়ার হোসেনের (৩৮) লাশ উদ্ধার করা হয়। এর কিছুক্ষণ পরই ওই এলাকায় দেলোয়ারের সাতমাস বয়সি ছেলে জুনায়েদের লাশও উদ্ধার করেন ডুবুরিরা।
তিনি আরো জানান, দুপুর ১২ টায় ওই পরিবারের আরেক স্বজন মাহীর (৬) লাশ বাবুবাজার ব্রিজের কাছ থেকে উদ্ধার করা হয়। এ নিয়ে উদ্ধারের সংখ্যা দাঁড়ালো ৫ জনে। বাকি একজনের লাশ উদ্ধার না করা পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি
গত বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে শরীয়তপুরের এক আত্মীয়ের বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে নৌকাযোগে কামরাঙ্গীর চর থেকে সদরঘাটের উদ্দেশে রওনা হয়েছিলেন তারা। নৌকায় ছিলেন একই পরিবারের দুই ভাই, তাদের স্ত্রী এবং দুই মেয়ে ও এক ছেলেসহ ৭ জন। সদরঘাটে এসে লঞ্চযোগে যাওয়ার কথা ছিল তাদের। কিন্তু নৌকা থেকে নামার আগেই সুরভী-৭ লঞ্চের ধাক্কায় ডুবে যায় নৌকাটি। খবর পেয়ে সঙ্গে সঙ্গেই সদরঘাটে ছুটে যান নিখোঁজদের স্বজনরা। এ ঘটনার দু’দিন পর উদ্ধার হয় ৫ জনের লাশ।
নিখোঁজদের সন্ধানে আসা প্রায় ১০ জন আত্মীয় ওইদিন রাত থেকে গত দু’দিন সদরঘাটের ১ নম্বর পল্টুনে দিন-রাত অপেক্ষায় রয়েছেন। কিন্তু তাদের অভিযোগ, গত দু’দিন সেখানে অবস্থান করলেও লঞ্চমালিক কিংবা সরকারি- বেসরকারি কোনো সংস্থার লোকজন আসেনি তাদের কাছে। স্বজনদের অভিযোগ, এমন একটা বিপদের সময় সাহায্য তো দূরের কথা, খাবার পর্যন্ত পাননি তারা।
সাহেদা আক্তার (৩২) যিনি এখনও নিখোঁজ, তার স্বামী শাহজালাল নৌকা ডুবে যাওয়ার সময় লঞ্চের ইঞ্চিনের পাখায় দুই পা হারিয়ে এখন পঙ্গু হাসপাতালের বিছানায়। তাদের দুই মেয়ে মীম এবং মাহির লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস।
শাহজালালের ছোট বোন মাইসুরা আক্তার বলেন, ভাই মইরলে আমগো মরছে, কার কী আসে যায়। সবাই আইসা শুধু ছবি তোলে আর চলে যায়। একবার জিজ্ঞেসও করে না আমরা কী হালতে আছি। সঙ্গে যে টাকা ছিল সেগুলো দিয়ে রুটি-কলা খেয়ে আছি। লঞ্চ মালিক বা সরকারের কোনো লোকের দেখা পর্যন্ত পেলাম না যে, তাদের কাছে আমাদের দুঃখটা বলমু।
নার্গিস আক্তার কান্নাজড়িত কণ্ঠে বলেন, আমগো একটা পরিবার পুরা ধ্বংস কইরা দিলো। আমরা এখন কী নিয়া বাঁচমু। আমগো এখন কী হইবো? শুনছি ঘাটের সরকারি কর্মকর্তারা আনন্দ করতে মুন্সীগঞ্জে গেছে। আর আমরা দুঃখে মরি। আমগো দুঃখ দেখার কে আছে কন?
বিআইডব্লিউটিএ-এর যুগ্ন-পরিচালক (সদরঘাট) আরিফ উদ্দিন বলেন, পূূর্ব নির্ধারিত সময় অনুযায়ী আমরা মুন্সীগঞ্জে পিকনিকে গিয়ে ছিলাম। এ সকলেই জানেন।
স্বজনদের অভিযোগের বিষয়ে তিনি বলেন, তাদের অভিযোগ ঠিক নয়। আমাদের আনসার সদস্যরা সার্বক্ষণিক তাদের খোঁজ নিচ্ছেন। তারা তো আমাদের বলেনি যে, তাদের খাবার পানি লাগবে। এগুলো তো তারা নিজেরাই ব্যবস্থা করেছে শুনেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লাশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ