Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

সমকামী নেই

মালয়েশিয়ায় কোনো সমকামী নেই বলে দাবি করেছেন দেশটির শীর্ষস্থানীয় একজন মন্ত্রী। তিনি বলেছেন, আমাদের দেশে সমকামী মানুষ নেই। জার্মানির একটি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে এ দাবি করেছেন মালয়েশিয়ার পর্যটন, শিল্প ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রী দাতুক মোহাম্মদ কেতাপি। সমকামী পর্যটকদের জন্য মালয়েশিয়া নিরাপদ কি-না এমন এক প্রশ্নের জবাবে কেতাপি বলেন, সমকামিতা? আমি মনে করি, আমাদের দেশে এ ধরনের কোনো কিছু নেই। নিরাপদ কি-না আমি তার জবাব দিতে পারব না। আরটি।

সেকেন্ডে ১৫ লাখ

সেকেন্ডে ১৫ লাখ ছবি তোলার কৌশল বের করছেন গবেষকরা! গবেষকরা এক সেকেন্ডে ১৫ লাখ ফ্রেম ছবি তোলার কৌশল বের করেছেন। প্রচলিত প্রমিত চিত্রগ্রহণ স্পর্শক বা স্ট্যান্ডার্ড ইমেজিং সেন্সরস ব্যবহার করে এই বিপুল সংখ্যক ছবি তোলা যাবে। বর্তমানে এ ভাবে সর্বোচ্চ মাত্র ১০০টি ছবি তোলা যায়। নতুন এ প্রযুক্তি অতি-দ্রæত বা অতি-ধীর লয়ের ছবি তোলার কাজে সহায়তা করবে। চিকিৎসা গবেষণা বা অতি ধীর লয়ে চলচ্চিত্র বা সেøা-মোশন ছবি তোলার মতো কাজগুলো এতে আরো নিপুণ হয়ে উঠবে। পার্সটুডে।

ইঁদুরের বিরুদ্ধে

হিরা ব্যবসায়ীর কর্মীরা জানিয়েছেন, কয়েক দিন আগে বেশ কয়েকটি দামী হিরার গয়না চুরি যায়। স্বাভাবিকভাবেই দোকানের কর্মচারীদের সন্দেহ করে কর্তৃপক্ষ। থানায় এফআইআর দায়ের করা হয়। শুরু হয় পুলিশি তদন্ত। দোকানের ভিতরে থাকা তিনটি সিসিটিভি ফুটেজ পরীক্ষা করা হয়। তাতে দেখা যায়, মুখে করে হিরার গয়নার প্লাস্টিক প্যাকেট নিয়ে চম্পট দিচ্ছে ইঁদুর। আর তা এতই সন্তর্পণে যে কারও নজরেই পড়ছে না। ‘জুয়েল থিফ’ ইঁদুরের কাÐ দেখার পরে অবাক দোকানের কর্তারাও। ইন্টারনেট।


শিশু বাঁচাল হাতি

জঙ্গলের ভেতরে মন্দিরে পূজা দিয়ে স্ত্রী-সন্তান নিয়ে ফিরছিলেন ব্যবসায়ী নিতুঘোষ। কিন্তু স্কুটার থেকে হঠাৎ করেই ছিটকে পড়ে চার বছরের কন্যা অহনা। আচমকা হাতির দলের সামনে পড়ে শিশুটি। কিন্তু একটি হাতি তাকে পায়ের মাঝে নিয়ে দাঁড়িয়ে পড়ে। অন্য হাতিরা চলে যাবার পর সরে যায় শিশুটিকে নিরাপত্তা দেয়া হাতিটি। স¤প্রতি ভারতের জলপাইগুড়ির গরুমারা অরণ্যের কাছে ৩১ নম্বর জাতীয় সড়কে এই ঘটনাটি ঘটে। এর আগে ওই সড়কে হাতির আক্রমণে প্রাণ হারিয়েছেন বহু পর্যটক। এনডিটিভি।

প্রস্তাব দেয়নি চীন

রোহিঙ্গাদের মিয়মানমারে ফিরে যাওয়ার ব্যাপারে কোনও অর্থ প্রস্তাব দেয়া হয়নি বলে দাবি করেছে চীন। একদিন আগেই বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের রাখাইনে ফিরে যাওয়ার আহŸান জানিয়ে রোহিঙ্গাদের প্রত্যেক পরিবারকে অর্থ সহায়তার প্রস্তাব দিয়েছিলো চীন। ২০১৭ সালের আগস্টে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার পর রাখাইনে পূর্ব পরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমার সেনাবাহিনী। সিনহুয়া।

মিসরে নিহত ৭

আফ্রিকান দেশ মিসরে নিরাপত্তা বাহিনীর সন্ত্রাস বিরোধী অভিযানে একটি গোষ্ঠীর সাত সদস্য নিহত হয়েছে বলে দাবি করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাদের দাবি, ওই গোষ্ঠী নিষিদ্ধ ঘোষিত মুসলিম ব্রাদারহুডের সদস্য। স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গিজার রিং রোড মহাসড়কে দুজনকে হত্যা করা হয়। দুই পক্ষের গুলিতে ওই দুইজন নিহত হয়। বাকি চারজন রাজধানী কায়রোর একটি বাড়িতে অভিযান চালানোর সময় প্রাণ হারায়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ