Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে ভারতীয় ভিসা নিয়ে চরম বিড়ম্বনা

আটকে আছে শত শত পাসপোর্ট

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

ভারতীয় হাইকমিশন-এর অঘোষিত ধীরে চল নীতির কারনে দক্ষিণাঞ্চলের কয়েক হাজার ভিসা প্রত্যাশীদের পাসপোর্ট আটকে আছে। ভিসা আবেদনকারীর পাসপোর্ট ‘ভারতীয় ভিসা এপ্লিকেশন সেন্টার’এ জমা দেয়ার দেড় মাসের অধিক সময় পার হলেও তা ফেরত দেয়া হচ্ছেনা বলেও অভিযোগ করেছেন ভিসা প্রত্যাশীরা। এমনকি অনেক আবেদনকারী বরিশালে ভিসা এপ্লিকেশন সেন্টারে পাসপোর্ট ও প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন জমা দিয়ে যাতায়াতের জন্য রেল ও আকাশপথে টিকেট সংগ্রহ করলেও পাসপোর্টই ফেরত পাচ্ছেন না। ফলে বিপুল অর্থব্যয়ে সংগ্রহ করা ঐসব টিকেটের টাকাও এখন বাজেয়াপ্তের পথে বলে জানিয়েছেন তারা।
বিষয়টি নিয়ে বরিশালে ‘ভারতীয় ভিসা এপ্লিকেশন সেন্টার-অইভিএসি’তে একাধিক আবেদনকারী যোগাযোগ করলেও সদুত্তর পেতে ব্যর্থ হয়েছেন। এপ্লিকেশন সেন্টার থেকে আবেদনকারীদের ঢাকাস্থ আইভিএসি’র ওয়েব মেইলে যোগাযোগ করার পরামর্শ দেয়া ছাড়া আর কিছুই বলা সম্ভব হয়নি।
এমনকি শুধুমাত্র ‘ভারতীয় দূতাবাস ও ভিসা এপ্লিকেশন সেন্টারের সার্ভারে ত্রুটি’র কথা জানিয়ে দেড় মাস আগের আবেদনকারীদের পাসপোর্টও এখনো ডেলিভারী দেয়া সম্ভব হয়নি বলে জানান হয়। ফলে জিয়ারত, চিকিৎসা ও ভ্রমনের জন্য ভারত গমনে আগ্রহীরা বিড়ম্বনায় পড়েছেন। এদের অনেকেই রেল ও আকাশ পথে বিভিন্ন এয়ারলাইন্সে আগাম টিকেট সংগ্রহ করে এখন উভয় সঙ্কটে। এসব টিকেট ফেরত দিলেও সিংহভাগ অর্থ কেটে রাখা হবে এয়ারলাইন্সগুলো থেকে।
বিষয়টি নিয়ে গত রোববার বরিশালে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের ল্যান্ডফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও কেউ টেলিফোন ধরেননি।
বরিশালে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের সামনে এ ধরনের একাধিক নারী-পুরুষের সাথে কথা হলে সকলেই বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। এদের মধ্যে অনেকেই জানান, আমরা বিগত ৩০ বছরেরও বেশী সময় ধরে ভারতে যাচ্ছি। কোনদিন ভিসার মেয়াদের অতিরিক্ত সময় সেখানে অবস্থানও করিনি। কিন্তু এবার রেল ও আকাশপথে যাতায়াতের টিকেট সংগ্রহ করে চরম বিড়ম্বনায় পড়েছি। এদের সকলেই বিষয়টি স্পষ্ট করার দাবি জানিয়ে বলেন, ভিসার জন্য ভারতীয় দূতাবাস ৮শ’ টাকারও বেশি ফি নিচ্ছে, সপ্তাহের পর সপ্তাহ ধরে পাসপোর্ট আটকে রাখছে। অনেকের পাসপোর্ট দীর্ঘদিন আটকে রাখার পরে ভিসা ছাড়াই ফেরত দিচ্ছে। এঘটনাকে অনিয়ম ও অবিচার বলেও মন্তব্য করেন অনেক ভিসা প্রত্যাশী। ভিসা প্রদান না করা হলে উপযুক্ত কারণ দেখিয়ে অবিলম্বে পাসপোর্টটি ফেরত দেয়ারও দাবি জানিয়েছেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ