Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম


বোমা আতঙ্ক
ইনকিলাব ডেস্ক : বোমা হামলার হুমকি পাওয়ার পর মুম্বাই বিমানবন্দর খালি করে দেয়া হয়েছে। স্থানীয় সময় সকাল এগারোটায় এমন হুমকি পায় বিমানবন্দরের কর্মকর্তারা। শনিবার দুপুরের আগে আগে এমন বোমা হামলার হুমকি আসে। হুমকি আসার পর বিমানবন্দরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে কর্মকর্তারা বিমানবন্দরের দুই নাম্বার টার্মিনাল খালি করে দেয়। তবে নির্দিষ্ট কোন স্থানে হামলা করা হবে এমন তথ্য পায়নি কেউই। এনডিটিভি।

১০ সেনা নিহত
ইনকিলাব ডেস্ক : আফ্রিকার দেশ নাইজেরিয়ায় আইএসের হামলায় দেশটির সেনাবাহিনীর অন্তত ১০ জন সদস্য নিহত হয়েছেন। গত ২৮ ফেব্রæয়ারি দেশটির উত্তর-পূর্বাঞ্চলের বর্নো প্রদেশের তিমারি গ্রামে এই হামলা চালানো হয় বলে এক বিবৃতিতে স্বীকার করেছে আইএস। তাদের নিজস্ব বার্তা সংস্থা আমাকের মাধ্যমে এই বিবৃতি দেয় তারা। নাইজেরিয়ায় সবচেয়ে সক্রিয় জঙ্গি গোষ্ঠী বোকো হারাম। ২০১৬ সালের আগ পর্যন্ত আইএসও তাদের সঙ্গে একত্রিত ছিলো। এরপর তারা আলাদা হয়ে পড়ে। বিগত কয়েকমাসে দুই গোষ্ঠীই দেশটিতে বেশ কয়েকটি সন্ত্রাসী হামলা চালিয়েছে। রয়টার্স।


ফের আলোচনা
ইনকিলাব ডেস্ক : খসড়া চুক্তি নিয়ে তালেবানের সঙ্গে ফের আলোচনা শুরু করেছে যুক্তরাষ্ট্র। শনিবার কাতারের রাজধানী দোহায় নতুন করে দুই পক্ষের মধ্যে এ আলোচনা শুরু হয়। এতে ওয়াশিংটনের প্রতিনিধিত্ব করছেন আফগান শান্তি প্রক্রিয়ার জন্য যুক্তরাষ্ট্রের নিযুক্ত বিশেষ দূত জালমাই খলিলজাদ ও দেশটির কর্মকর্তারা। অন্যদিকে তালেবানের পক্ষে প্রতিনিধিত্ব করছেন দলটির সিনিয়র নেতারা। আলোচনা ধীর গতিতে এগুলেও আফগানিস্তানে টেকসই শান্তি প্রতিষ্ঠার বিষয়ে বৈঠকে ইতিবাচক উন্নতি হচ্ছে বলে খলিলজাদ জানান। রয়টার্স, আল-জাজিরা।


আবারও সমঝোতা
ইনকিলাব ডেস্ক : উত্তেজনা জেরে কিছুদিন বন্ধ থাকার পর আবারও কার্যক্রম শুরু করছে ভারত-পাকিস্তানে মধ্যকার চলাচলকারী ট্রেন সমঝোতা এক্সপ্রেস। সিমলা চুক্তি নামের ওই ঐতিহাসিক সমঝোতায় কাশ্মীর-এ শান্তি ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছিল দুই পক্ষ। সমঝোতার প্রতীক হিসেবে ১৯৮৬ সালে চালু হয়েছিল দুই দেশের একমাত্র রেল যোগাযোগের মাধ্যম ‘সমঝোতা এক্সপ্রেস’। কাশ্মীরে শান্তি প্রতিষ্ঠার প্রতিশ্রুতি বাস্তবায়িত হয়নি। চলমান যুদ্ধ-বাস্তবতায় নিত্যকার নিয়ম মেনে বৃহস্পতিবার সকাল ৮টায় পাকিস্তান থেকে ভারতের উদ্দেশে ছেড়ে যায়নি ট্রেনটি। স¤প্রতি সেই ট্রেন সার্ভিস বন্ধের ঘোষণা আসে। টাইমস অব ইন্ডিয়া।


গ্রেফতার এড়াতে
ইনকিলাব ডেস্ক : বিদেশ সফররত ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়োইদো দেশে ফেরার আগে জনগণকে নতুন করে সরকার বিরোধী বিক্ষোভ দেখানোর আহ্বান জানিয়েছেন। দেশে ফিরলে পুলিশ যাতে তাকে গ্রেফতার করতে না পারে সেজন্য তিনি বিক্ষোভের মাধ্যমে সরকারকে চাপের রাখার কৌশল হাতে নিয়েছেন। গুয়াইদো বলেন, আগামী কয়েকদিনের মধ্যে তিনি দেশে ফিরবেন এবং দেশে ফিরি তিনি রাজপথ উত্তাল দেখতে চান। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ