Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৯, ১২:১১ এএম


আরেকটি সেতু বন্ধ
ইনকিলাব ডেস্ক : কলম্বিয়া সীমান্তবর্তী আরেকটি সেতু বন্ধ করে দিয়েছে ভেনেজুয়েলা। গত মাসে সীমান্তবর্তী তিয়েনদাস সেতু বন্ধ করে দিয়েছিলো ভেনেজুয়েলা। এবার করলো সাইমন বলিভার সেতু। রাজনৈতিক সংকটকে কেন্দ্র করে ত্রাণ নিয়ে ভেনেজুয়েলায় দেখা দিয়েছে বিরোধপূর্ণ অবস্থান। হুয়ান গোয়াইদো জানিয়েছেন, তিনি ভেনেজুয়েলানদের জন্য পাঠানো আন্তর্জাতিক ত্রাণ বিতরণ করতে চান। অন্যদিকে, ভেনেজুয়েলার বামপন্থী প্রেসিডেন্ট নিকোলা মাদুরো বলেছেন, ভেনেজুয়েলা ভিক্ষুক নয়, যে মার্কিন ত্রাণ গ্রহণ করবে। অথচ খাদ্য-ওষুধের প্রবল সংকটে থাকা ভেনেজুয়েলাবাসী আশ্রয় নিচ্ছে প্রতিবেশী কলম্বিয়া, ব্রাজিলের মতো দেশে। রয়টার্স।

যুদ্ধে অংশ নিতে চান
ইনকিলাব ডেস্ক : ‘ভারত-পাকিস্তান যুদ্ধে’ অংশ নিতে সেনাপ্রধানের অনুমোদন চেয়েছেন পাকিস্তানের একজন বিচারপতি। তিনি হলেন আহমেদপুর সিয়াল অতিরিক্ত জেলা ও সেশন কোর্টের জজ মোহাম্মদ আমির হাবিব। তিনি পাকিস্তানের সেনাপ্রধানের উদ্দেশে একটি আনুষ্ঠানিক চিঠি লিখেছেন। তাতে বলেছেন, আজাদ জম্মু-কাশ্মীরে ৮৩৩ মুজাহিদ মিডিয়াম রেজিমেন্টে একজন ক্যাপ্টেন হিসেবে পাকিস্তান সেনাবাহিনীতে দায়িত্ব পালন করেছেন। প্রয়োজনের সময়ে আমি জাতির সেবা করতে চাই এবং শাহাদাৎ বরণ করতে চাই সীমান্তে সেবা দিতে দিতে। ওয়েবসাইট।

হিজাব বিক্রির
ইনকিলাব ডেস্ক : বিরোধিতার মুখে মুসলিম নারী ক্রীড়াবিদদের জন্য হিজাব বিক্রির পরিকল্পনা থেকে সরে এসেছে ফরাসি স্পোর্টস সামগ্রী বিক্রেতা কোম্পানি ডিকেটল্যুঁ। ডিকেটল্যুঁ’র কর্মকর্তা জাভিয়ের রিভোয়া জানান, মুসলিম নারী দৌড়বিদদের জন্য হিজাব বিক্রির পরিকল্পনা ছিল আমাদের। কিন্তু সেই পরিকল্পনা বাতিল করা হয়েছে। এর আগে কোম্পানিটি জানিয়েছিল, হাতে গোনা কয়েকজন বিশেষ ক্রীড়াবিদদের জন্য তারা হিজাব বিক্রি করবে। ডয়েচে ভেলে।

হারাচ্ছে মালদ্বীপ
ইনকিলাব ডেস্ক : ২০১৮ সালের শেষ তিন মাসে ৬১,০০০ চীনা পর্যটক মালদ্বীপ ভ্রমণ করেছে। যা ছিলো গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে কম। চায়না আউটবাউন্ড টুরিজম রিসার্স ইন্সটিটিউট (কটরি) মঙ্গলবার জানায়, ছুটি কাটাতে মালদ্বীপে চীনাদের ভ্রমণ ক্রমাগত এবং বার্ষিক ভিত্তিতে কমছে। চীনা পর্যটক কমে যাওয়ার পেছনে সবচেয়ে বড় কারণ হলো মালদ্বীপ শুধু একটি পণ্যই হাজির করতে পারছে। আর তা হলো এর বিচ রেসর্ট। এসএএম।

নাম নেননি মোদি
ইনকিলাব ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, পুরো দেশ আজ ঐক্যবদ্ধ হয়েছে। তারা আমাদের সেনাদের পাশে দাঁড়িয়েছেন। বৃহস্পতিবার ভারতীয় জনতা পার্টির প্রচারে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভাষণ দেয়ার সময় মোদি প্রতিবেশী পাকিস্তান কিংবা দেশটিতে আটক ভারতীয় পাইলটের নাম মুখে নেননি। বুধবার পাকিস্তানি গুলিতে দুটি ভারতীয় বিমান ভূপাতিত হয়। তখন উইং কমান্ডার অভিনন্দনকে আটক করে পাকিস্তানের সেনাবাহিনী। বর্তমানে তিনি দেশটির কারাগারে রয়েছেন। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ