Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারত-পাকিস্তানকে উত্তেজনা প্রশমনের আহ্বান যুক্তরাষ্ট্রের

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

পাকিস্তান ও ভারতের মধ্যে বিরাজমান উত্তেজনা প্রশমিত করার ও সামরিক পদক্ষেপ গ্রহণ করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। খবর দ্য হিন্দুর।
মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) এক বক্তব্যে পম্পেও বলেন, তিনি পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির সঙ্গে কথা বলেছেন। পাকিস্তানি ভূখন্ডে সক্রিয় সন্ত্রাসী দলগুলোর বিরুদ্ধে অর্থবহ পদক্ষেপ নেওয়ার বিষয়ে কথা বলেছেন তারা। পাকিস্তানে জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের প্রশিক্ষণ শিবিরে ভারতীয় বিমান বাহিনী হামলা চালানোর পর তাদের মধ্যে আলোচনা হয়।
মঙ্গলবার রাত তিনটার দিকে পাকিস্তানের খাইবার-পাখতুন প্রদেশের বালাকত শহরে জইশ-ই- মোহাম্মদের এক প্রশিক্ষণ শিবিরে হামলা চালায় ১২টি ভারতীয় যুদ্ধ বিমান। শিবিরে ফেলা হয় ১ হাজার কেজি বোমা।
হামলার পর এক সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বিজয় গোখলে জানিয়েছেন, হামলায় মৃত্যু হয়েছে দলটির নেতা মাসুদ আজহারের শ্যালকের। মৃত্যু হয়েছে আরও অনেক জইশ-ই-মোহাম্মদ সদস্যের। সরকারি সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, প্রায় ৩০০ জঙ্গির মৃত্যু হয়েছে ভারতের হামলায়। তবে পাকিস্তানি গণমাধ্যম বালাকতের স্থানীয় গ্রামবাসীদের বরাত দিয়ে জানিয়েছে, ভারতের হামলায় কোন হতাহতের ঘটনা ঘটেনি।
এক বিবৃতিতে পম্পেও বলেন, আমি পাক-পররাষ্ট্রমন্ত্রী কুরেশির সঙ্গে বিরাজমান উত্তেজনা প্রশমিত করাকে অগ্রাধিকার দেওয়ার বিষয়ে আলোচনা করেছি। এজন্য সামরিক পদক্ষেপ গ্রহণ না করার বিষয়ে কথা হয়েছে। পাশাপাশি পাকিস্তানি ভূখন্ডে সক্রিয় সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার বিষয়েও কথা হয়েছে। পম্পেও জানান, ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গেও কথা বলেছেন তিনি। তিনি বলেন, ২৬ ফেব্রুয়ারি ভারতের সন্ত্রাস-বিরোধী হামলার পর আমি ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে কথা বলেছি।
মার্কিন পররাষ্ট্রন্ত্রী জানান, নিরাপত্তা ইস্যুতে ভারত-যুক্তরাষ্ট্র সহযোগিতা ও অঞ্চলটিতে শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে তাদের যৌথ লক্ষ্যের বিষয়ে আলোচনা হয়েছে দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে।
পম্পেও পাকিস্তান ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীদের উদ্দেশে বলেন, আমি উভয় দেশের মন্ত্রীদের সংযত হওয়ার ও যেকোনো মূল্যে উত্তেজনার বৃদ্ধি রুখতে আহ্বান জানাচ্ছি। এছাড়া আমি তাদের সরাসরি যোগাযোগ করার ও সামরিক পদক্ষেপ এড়িয়ে চলতেও আহ্বান জানাচ্ছি।
প্রসঙ্গত, ভারতের হামলার পর মঙ্গলবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের (এনএসসি) এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়।
এনএসসি এক বিবৃতিতে জানিয়েছে, পাকিস্তানের বালাকতে ভারতীয় বিমান বাহিনীর হামলার জবাব, সঠিক সময়ে ও সঠিক জায়গায় দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ