Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সংসদে গণপ্রতিনিধিত্ব (সংশোধন) বিল উত্থাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের ক্ষেত্র প্রসারিত ও সহজ এবং দ্রæততার সঙ্গে নির্বাচন পরিচালনার সহায়ক বিধানের প্রস্তাব করে গণপ্রতিনিধিত্ব (সংশোধন) বিল-২০১৯ সংসদে উত্থাপন করা হয়েছে।

বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় স্থায়ী কমিটতে পাঠানো হয়েছে। কমিটিকে একদিনের মধ্যে সংসদে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। গতকাল স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় সংসদ অধিবেশনে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বিলটি উত্থাপন করেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ গণপ্রতিনিধিত্ব (সংশোধন) অধ্যাদেশ জারি করেন। একাদশ সংসদের প্রথম অধিবেশনে এ অধ্যাদেশটি উপস্থাপন করা হয়। সংবিধান অনুযায়ী এ অধ্যাদেশ জারির পর ৩০ দিনের মধ্যে এটি বিল আকারে সংসদে উত্থাপন করে পাসের বাধ্যবাধকতা রয়েছে। এ জন্য বিলটি আনা হয়েছে বলে সংসদকে জানান আইনমন্ত্রী।

সংসদে উত্থাপিত বিলে জাতীয় সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার, মনোনয়নপত্র দাখিলের পূর্বদিন খেলাপি ঋণ পরিশোধের সুযোগ দান, অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার সুযোগ এবং ইভিএম সংশ্লিষ্ট অপরাধের শাস্তির বিধান সংযোজনের প্রস্তাব করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিল উত্থাপন

৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ