Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বয়লার দুর্ঘটনার ঝুঁকি কমাতে সংসদে বিল উত্থাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ১২:৩৫ এএম

বৃটিশ শাসন আমলের প্রণীত শিল্প কারখানার বয়লার সংক্রান্ত আইন বাতিল করে নতুন আইন প্রণয়ণে জাতীয় সংসদে ‘বয়লার বিল-২০২১’ উত্থাপন করা হয়েছে। শিল্প কারখানায় বয়লার দুর্ঘটনার ঝুঁকি কমাতে নতুন এই আইন করা হচ্ছে বলে বিলে উল্লেখ করা হয়েছে। প্রস্তাবিত আইনে বয়লারের গা থেকে নিবন্ধন নম্বর অপসারণ, পরিবর্তন, বিকৃত বা অদৃশ্য করে অন্য বয়লার ব্যবহার করলে জেল-জরিমানার বিধান রাখা হয়েছে।

গতকাল স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে বিলটি উত্থাপন করেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন। পরে বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটিকে ৩০ দিনের মধ্যে সংসদে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
বিল বলা হয়েছে, সনদ ছাড়া বয়লার পরিচালনা করলে সর্বোচ্চ দুই বছরের জেল বা দুই লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবে। বিদ্যমান আইনে ১০ হাজার টাকা অর্থদণ্ডের বিধান রয়েছে। নিয়মের বাইরে কেউ বয়লার তৈরি বা আমদানি করলে দুই বছরের জেল ও দুই লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। নিয়মের বাইর গিয়ে বয়লার ব্যবহার করলে বা কাউকে ব্যবহারের অনুমতি দিলেও সর্বোচ্চ দ্ইু বছরের জেল এবং দুই লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।
বিলে বয়লারের গায়ে স্থায়ীভাবে চিহ্নিত বা সংযোজিত নিবন্ধন নম্বর অপসারণ, পরিবর্তন, বিকৃত ও অদৃশ্য করে অন্য কোনো বয়লার ব্যবহার করলে দুই বছরের কারাদণ্ড, দুই লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।
এ ছাড়া ব্রিটিশ আমলে প্রণীত বিদম্যান পেটেন্ট আইন বাতিল করে ‘বাংলাদেশ পেটেন্ট বিল-২০২১’ প্রণয়নে আরেকটি বিল উত্থাপন করা হয়েছে। বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা জন্য শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। পরীক্ষা-নিরীক্ষা শেষে কমিটিকে আগামী ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
বিলটি সংসদে উত্থাপনের বিরোধিতা করেন জাতীয় পার্টির সংসদ সদস্য মো. ফখরুল ইমাম। তিনি বিলটিকে অদ্ভূত আখ্যা দিয়ে বলেন, আগের আইনে পেটেন্ট ও ডিজাইন দুটি বিভাগ ছিল। উত্থাপিত বিলে শুধু পেটেন্ট আছে। তিনি এর ব্যাখ্যা দাবি করেন। পরে শিল্পমন্ত্রী জবাব দিতে গিয়ে বলেন, বিলটি উত্থাপনের পর সংসদীয় কমিটিতে যাবে। তখন সেখানে বিস্তারিত আলোচনার সুযোগ রয়েছে।
বিলের রিপোর্ট উত্থাপন : অধিবেশনের প্রথম দিনে ইতোপূর্বে জাতীয় সংসদে উত্থাপিত ৬টি বিল পরীক্ষা-নিরীক্ষা শেষে সংসদে প্রতিবেদন জমা দেওয়া হয়। বিলগুলো হচ্ছে- বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স করপোরেশন (সংশোধন) বিল-২০২১, ব্যাংকার সাক্ষ্য বহি বিল-২০২১, মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল-২০২১, বিরোধী দলীয় নেতা ও উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) বিল-২০২১, বিশেষ নিরাপত্তা বাহিনী বিল ২০২১ এবং মহাসড়ক বিল-২০২১।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ