Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভেনেজুয়েলা ইস্যুতে যুক্তরাষ্ট্রকে চীনের সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:৩৩ পিএম | আপডেট : ১২:১০ এএম, ২৬ ফেব্রুয়ারি, ২০১৯

ভেনেজুয়েলার সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক হস্তক্ষেপের পরিণতি সম্পর্কে ওয়াশিংটনকে সতর্ক করে দিয়েছে চীন। এমন অবস্থায় মার্কিন হস্তক্ষেপ পরিস্থিতিকে আরও সংঘাতময় এবং উত্তেজনাপূর্ণ করে তুলবে বলেও দাবি চীনা সরকারের। রোববার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বিবৃতির বরাতে করা প্রতিবেদনে এই সামরিক হস্তক্ষেপের পরিণতি সম্পর্কে সতর্কতার বিষয়টি নিশ্চিত করেছে ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্স টুডে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গ্যাং শোয়াং বলেছেন, ‘ভেনেজুয়েলার সরকার ধৈর্যের সঙ্গে সে দেশের চলমান সংকট নিরসনের চেষ্টা করছে। তাই আপনাদের (যুক্তরাষ্ট্রের) উচিৎ দেশটিতে কোনো ধরনের সামরিক হস্তক্ষেপের না করা। কেননা এটা পুরোপুরি তাদের নিজস্ব বিষয়।’

এর আগে গত শুক্রবার (২২ ফেব্রুয়ারি) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রকে যেকোনো সামরিক হস্তক্ষেপ থেকে বিরত থাকতে ট্রাম্প প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছিল। তখনো বেইজিংয়ের পক্ষ থেকে বলা হয়েছিল, ‘আমরা ভেনেজুয়েলায় যেকোনো ধরণের সামরিক হস্তক্ষেপের পুরোপুরি বিরোধী। তাদের সমস্যা তাদেরই মেটাতে দিন।’

সম্প্রতি যুক্তরাষ্ট্র আবারো ভেনেজুয়েলায় সামরিক হস্তক্ষেপের বিষয়ে হুমকি দিয়েছিলও। মূলত এর পরপরই চীনা সরকার এ বিষয়ে তাদের হুঁশিয়ারি বার্তা তাৎক্ষণিক যুক্তরাষ্ট্রের কাছে পাঠিয়ে দেয়। কেননা চীন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অন্যতম একটি স্থায়ী সদস্য।

উল্লেখ্য, ভেনেজুয়েলার বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদো সম্প্রতি নিজেকে দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। যদিও তার এ ঘোষণাকে তাৎক্ষণিকভাবে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্রসহ তাদের সমর্থিত বেশ কিছু দেশ। তবে রাশিয়া, ইরান এবং চীনসহ বিশ্বের অসংখ্য দেশ ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর প্রতি নিজেদের আস্থা এবং সমর্থন অব্যাহত রাখে।

 

পরে মাদুরো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পকেই তার দেশের সংকটের পেছনে মূল হোতা বলে দাবি করেন। বর্তমানে দেশটিতে প্রেসিডেন্ট মাদুরো বিরোধী সংঘাত এখনো অব্যাহত আছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ