Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

নাইজেরিয়ায় নিহত ১৬

ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ায় শনিবার প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে ব্যাপক সহিংসতায় অন্তত ১৬ জন নিহত হয়েছে। আমব্রেলা গ্রুপ জানিয়েছে, নির্ধারিত সময়ের এক সপ্তাহ পর এ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে দ্বিতীয় মেয়াদের জন্য প্রতিদ্ব›িদ্বতা করেন বর্তমান প্রেসিডেন্ট ৭৮ বছরের মুহাম্মাদু বুহারি। তার প্রধান প্রতিদ্ব›দ্বী দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট ৭২ বছরের আতিকু আবুবকর। নির্বাচন শেষে ইতোমধ্যেই ভোট গণনা শুরু হয়েছে। টাইমস নাউ, বিবিসি।

দিল্লিতে আত্মহত্যা
ইনকিলাব ডেস্ক : দিল্লিতে রহস্যজনকভাবে আত্মহত্যা করেছেন এক সেনা কর্মকর্তা। ক্যাপ্টেন পদমর্যাদার ওই কর্মকর্তার নাম জয়ন্ত কুমার। তার লাশের পাশ থেকে একটি সুইসাইড নোট উদ্ধার করা হয়েছে। ওই নোটের সূত্রে তদন্তকারীরা জানিয়েছে, চাকরিগত জটিলতা জয়ন্তকে আত্মহত্যায় প্ররোচিত করেছিল বলে ইঙ্গিত পাওয়া গেছে। ৪৭ বছর বয়সী জয়ন্ত দক্ষিণ-পশ্চিম দিল্লির বসন্ত বিহারের বাসিন্দা ছিলেন। টাইমস অব ইন্ডিয়া।

কার্গোবিমান বিধ্বস্ত
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের হিউস্টনে জর্জ বুশ ইন্টারকন্টিনেন্টাল বিমানবন্দরের নিকটবর্তী ট্রিনিটি উপসাগরে তিন আরোহীসহ একটি বোয়িং ৭৬৭ কার্গো বিমান বিধ্বস্ত হয়েছে। শনিবার মিয়ামি থেকে আসা অ্যাটলাস এয়ারের ফ্লাইট ৩৫৯১ বিমানবন্দরটির ৪৮ কিলোমিটার দক্ষিণপূর্বে থাকা অবস্থায় যোগাযোগ হারিয়ে নিখোঁজ হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)। রয়টার্স।

সেনা থাকছেই
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ায় মোতায়েন করা মার্কিন সেনা কমানোর সম্ভাবনা নাকচ করে দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে আসন্ন বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। কিন্তু তার আগেই ট্রাম্প এ বিষয়ে তার অবস্থান পরিষ্কার করলেন। শুক্রবার হোয়াইট হাউজে এক অনুষ্ঠানে সেনা প্রত্যাহার প্রসঙ্গে ট্রাম্প বলেন, বিষয়টি তার টেবিলে নেই। দক্ষিণ কোরিয়ায় বর্তমানে ২৫ হাজার সেনা মোতায়েন রয়েছে। পার্সটুডে।

মোদির চ্যালেঞ্জ
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলায় দায়ীদের বিচারের আওতায় আনতে ভদ্রভাবে কাজ করার জন্য শনিবার তিনি ওই চ্যালেঞ্জ ছুঁড়ে দেন। রাজস্থানের টনক এলাকায় দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এক সমাবেশে মোদি বলেন, গত বছর পাকিস্তানের নির্বাচনে জয়ী হওয়ার পর ইমরান খানকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন তিনি। এনডিটিভি।

জ্যান্ত পুড়িয়ে হত্যা
ইনকিলাব ডেস্ক : প্রেম মানে না কোনো বাধা। না কাঁটাতারের, না পরিবারের। যুগে যুগে এমন দৃষ্টান্ত বহু রয়েছে। এবার প্রেয়সীর দেখা পেতে তার বাড়িতে গিয়ে লাশ হয়ে ফিরলেন যুবক। তাকে পুড়িয়ে হত্যা করা হয়েছে। ভারতের পূর্ব মেদিনীপুরের কাঁথিতে এ ঘটনা ঘটেছে। পুলিশের ধারণা, ওই যুবককে খুন করেছেন তরুণীর পরিবারের লোকজনই। শুক্রবার তরুণীর সঙ্গে দেখা করতে যান ওই যুবক। এ সময় তাকে আটক করে তরুণীর পরিবারের সদস্যরা। এনডিটিভি।

৩ শান্তিরক্ষী নিহত
ইনকিলাব ডেস্ক : মালির রাজধানী বামাকো থেকে পাশ্ববর্তী গিনি যাওয়ার পথে সন্দেহভাজন দস্যুদের হামলায় জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর তিন সদস্য নিহত হয়েছে। মালির এক নিরাপত্তা সূত্র বার্তা সংস্থাকে জানায়, শুক্রবারের হামলাটি ছিল ডাকাতির ঘটনা।ইউএন স্ট্যাবিলাইজেশন মিশন ইন মালি (এমআইএনইউএসএমএ) তে ওই এলাকার প্রায় ৯শ’ সৈন্য যোগ দিয়েছে। মালিতে মোট ১৫ হাজার শান্তিরক্ষী সদস্য মোতায়েন রয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ