Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অগ্নিকান্ডে পৃথক দু’টি তদন্ত কমিটি

লাশ হস্তান্তরই বড় চ্যালেঞ্জ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

 

রাসায়নিক x করা হবে
গোডাউন উচ্ছেদে মনিটরিং সেল : ডিএমপি
রাজধানীর বিভিন্ন এলাকা থেকে কেমিক্যাল কারখানা সরাতে সিটি করপোরেশনের মেয়রকে সহযোগিতা করা হবে। পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় ঘটনাস্থল পরিদর্শন শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ কথা বলেন। তিনি আরো বলেন, কেমিক্যাল কারখানাগুলো সরিয়ে নেয়ার ব্যাপারে সিটি করপোরেশন কাজ করছে। এটা মেয়র মহোদয়ের ফাংশন। তিনি এ ব্যাপারে কাজ করছেন।
অন্যদিকে বিকেলে ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) বার্ন ইউনিটে অগ্নিদগ্ধদের দেখতে গিয়ে আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সাংবাদিকদের বলেছেন, দগ্ধ হয়ে মারা যাওয়া লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা এখন বড় চ্যালেঞ্জ। বিষয়টি খুবই মর্মান্তিক, যেটি কারোরই কাম্য হতে পারে না। সারারাত ধরে ফায়ার ব্রিগেড ও আইনশৃঙ্খলা বাহিনী কাজ করেছে। স্থানীয় জনগণ সারারাত ধরে কাজ করেছেন। সবাই চেষ্টা করেছেন দ্রæত আগুন নেভানোর। যারা আহত তাদের হাসপাতালে হস্তান্তর করার জন্য।
যেটুকু শুনেছি যারা মারা গেছেন তারা অত্যন্ত ভয়ঙ্করভাবে পুড়ে গেছেন। তাদের এখন ডিএনএ টেস্ট করতে হবে। ঢাকা মেডিকেলের মর্গে ৬৭ লাশ আছে। ওখানে ধ্বংসাবশেষের নিচে যদি আর কোনো লাশ না থেকে থাকে তাহলে আমরা বলতে পারি মৃতের সংখ্যা ৬৭ জন।
তিনি আরো বলেন, নিমতলার ঘটনার পরে সবাই মিলে আমরা চেষ্টা করেছিলাম পুরান ঢাকার অলিগলিতে অবৈধ যেসব গোডাউন আছে সেগুলো স্থানান্তর করার। সরকারের পক্ষ থেকে প্রচেষ্টা নেয়া হয়েছিল এবং আমার জানামতে কেরানীগঞ্জের ওইদিকে জমি নির্দিষ্ট করে দিয়ে এখান থেকে চলে যাওয়ার জন্য সময় বেঁধে দেয়া হয়েছিল।
প্রধানমন্ত্রী এ বিষয়টি সারাক্ষণ খোঁজখবর রাখছেন জানিয়ে আইজিপি বলেন, বিষয়টি নিয়ে আমার সঙ্গে প্রধানমন্ত্রী কয়েকবার কথা বলেছেন।
অন্যদিকে ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, পুরান ঢাকার অবৈধ কেমিক্যাল গোডাউন ও দাহ্য পদার্থের কারখানা উচ্ছেদে সিটি করপোরেশন, স্থানীয় জনপ্রতিনিধি ও পুলিশের সমন্বয়ে একটি মনিটরিং সেল গঠন করা হবে। এই মনিটরিং সেল পুরো এলাকায় জরিপ করে অবৈধ কেমিক্যাল গোডাউন ও দাহ্য পদার্থের কারখানার তালিকা প্রস্তুত করবে। এরপর ধারাবাহিকভাবে তাদের উচ্ছেদ করা হবে। আবাসিক এলাকায় শিল্প কারখানা অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও জননিরাপত্তার জন্য হুমকি। তাই এসব অবৈধ গোডাউন বা কারখানা উচ্ছেদে সরকার কঠোর অবস্থানে রয়েছে।
বুধবার রাত সাড়ে ১০টার দিকে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টা মসজিদের পাশে একটি পাচঁতলা ভবনে আগুন লাগে। পরে আগুন আশপাশের আরো চারটি ভবনে ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট ১৪ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এই অগ্নিকান্ডে ৭০ জনের লাশ উদ্ধার করা হয়েছে এবং ৪১ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লাশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ