Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কথিত গ্যাস সঙ্কট দাম বৃদ্ধির পাঁয়তারা

বিবৃতিতে সিপিবি সভাপতি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

রাজধানীসহ বেশ কিছু এলাকার গ্যাস সরবরাহ সংকটে জনদুর্ভোগ চরমে। দেশের কথিত ‘গ্যাস সংকট’ হলো আনেকটাই কৃত্রিম। গ্যাসের দাম বাড়ানোর একটা প্রক্রিয়া। গ্যাসের সংকট তৈরী করে দাম বৃদ্ধির যে পাঁয়তারা চলছে তাতে সিপিবি’র নেতৃবৃন্দ গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে। গ্যাসের দাম বৃদ্ধির যে কোন পদক্ষেপের বিরুদ্ধে দেশবাসীকে সোচ্চার হওয়ারও তারা আহ্বান জানান। সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম গতকাল এক বিবৃতিতে এ আহবান জানান।
তিনি বলেন,একদিকে দুর্নীতি, অপচয় বন্ধ করে গ্যাসের প্রতিটি কনার ব্যববহার নিশ্চিত করতে এবং স্থল ও সমুদ্রের বুকে গ্যাস উত্তোলনে যথাযথ পদক্ষেপ নিতে সরকার ব্যর্থ হয়েছে। অন্যদিকে গ্যাস সংকটের কথা সামনে এনে জনস্বার্থ উপেক্ষা করে এখন এল.এন.জি আমদানি করা হচ্ছে। যেখানে ব্যবসায়ী সিন্ডিকেট ও কমিশনভোগীদের স্বার্থই প্রাধান্য পাচ্ছে। এদের স্বার্থেই এই কৃত্রিম ‘গ্যাস সংকট’ সৃষ্টি করা হয়েছে।
মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, সরকার অযৌক্তিকভাবে গ্যাস খাতে রাজস্ব ঘাটতির কথা বলে। ঐ ঘাটতি পূরণে অন্যপথের অনুসন্ধান না করে সাধারণ মানুষের পকেট কাটতে দাম বাড়ানোর পথকেই একমাত্র পথ হিসেবে বেছে নিয়েছে- যা চরমভাবে গণবিরোধী এবং মোটেই গ্রহণযোগ্য নয়।
তিনি বলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশনের (বিইআরসি) গ্রাহক স্বার্থ দেখার কথা থাকলেও এরা সরকারের দাম বৃদ্ধির প্রকল্প বাস্তবায়নের হাতিয়ারে পরিণত হয়েছে। ইতোপূর্বে অনুষ্ঠিত গণশুনানিতে জনমতকে উপেক্ষা করে বিইআরসি সরকারের ইচ্ছার বাস্তবায়ন করেছে। সম্প্রতি বিইআরসি আবারও গুণশুনানির নামে দাম বাড়ানোর উদ্যোগ নিতে যাচ্ছে। জনস্বার্থের উপর এই ‘মূল্যবৃদ্ধির হামলা’ কোনো মতেই মেনে নেওয়া হবে না।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, গ্যাসের মূল্য হার পুন:নির্বাচনের আবেদনের পর বিইআরসি গত বছর ১৬ অক্টোবর এ বিষয়ে নতুন আদেশ দিয়েছে। সেই আদেশ মতে বিভিন্ন স্তরে নানা ধরনের চার্জ বৃদ্ধি করা হয়েছে। তাই মাত্র ৩ মাসের ব্যবধানে নতুন করে মূল্য হার পুনঃনির্ধারণের আবেদন অযৌক্তিক। বিবৃতিতে তিনি বলেন, জনমতকে উপেক্ষা করে বিইআরসি ও সরকার গ্যাসের মূল্য বৃদ্ধির পদক্ষেপ নিলে তার বিরুদ্ধে তীব্র গণপ্রতিরোধ গড়ে তোলা হবে।
বিবৃতিতে তিনি বিইআরসিকে গ্যাসের দাম বাড়ানোর পদক্ষেপ বন্ধ করে, জ্বালানি খাতে অনিয়ম ও অব্যবস্থাপনার বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে ও সরকারকে ঢাকাসহ সর্বত্র গ্যাস সরবরাহ নিশ্চিত করা, সারাদেশে ন্যায্যমূল্যে সঠিক মাপে সিলিন্ডারে গ্যাস সরবরাহে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্যাস

৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৯ জানুয়ারি, ২০২৩
১৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ