Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গণতন্ত্র একদলীয় হয় না : ইসি মাহবুব

পক্ষপাতহীনভাবে দায়িত্ব পালন করুন : সিইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

উপজেলা নির্বাচনে পক্ষপাতহীনভাবে দায়িত্ব পালন করতে রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। সিইসি বলেন, উপজেলা পরিষদ নির্বাচনে কোনো দলের প্রার্থীদের সঙ্গে আপস করা যাবে না। দায়িত্ব পালন করতে হবে নিরপেক্ষভাবে। কাউকে সুবিধা দেয়া যাবে না। আইন ও বিধির আলোকে নির্বাচন পরিচালনা করতে হবে। কমিশনের কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, প্রজাতন্ত্রের কর্মকর্তা হিসেবে আপনারা একমাত্র প্রজাতন্ত্রের এবং সংবিধানের কাছে দায়বদ্ধ; কোনো রাজনৈতিক দল বা ব্যক্তির কাছে নন।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে উপজেলা নির্বাচনের রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিং অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। নূরল হুদা বলেন, যারা উপজেলা নির্বাচন পরিচালনা করবেন, সাংবিধানিকভাবে দায়িত্ব পালন করবেন। উপজেলা পর্যায়ে স্থানীয় নেতৃত্ব নির্বাচিত করার ক্ষেত্রে আপনাদের দক্ষ পরিচালনার ওপর নির্ভর করবে যে, কিভাবে সে নির্বাচন পরিচালিত হবে এবং কিভাবে তারা নির্বাচিত হবেন। সিইসি বলেন, সমন্বয়টা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা তো দূরে থাকব। জেলা-উপজেলা পর্যায়ের কর্মকর্তারা, রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসার, পোলিং অফিসার, সংযুক্ত থাকবেন আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা এবং অংশগ্রহণ করবেন যারা প্রতিনিধিত্ব করতে চাইবেন, সেই প্রতিদ্ব›দ্বী প্রার্থীরা। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ভোটার, যাদের ভোটের মাধ্যমে প্রতিনিধি নির্বাচিত হবেন। মনে রাখতে হবে আপনাদের দক্ষতার ওপরে, পারদর্শিতার ওপরে, নিরপেক্ষতার ওপরে নির্ভর করে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন। আমি আশা করি, কখনো কারো প্রতি কোনো রকমের দুর্বলতা আপনাদের থাকবে না। কোনো পক্ষপাতিত্ব থাকবে না। পুরোপুরি নিরপেক্ষ দৃষ্টিভঙ্গিতে নির্বাচন পরিচালনা করতে হবে। প্রজাতন্ত্রের কর্মকর্তা হিসেবে আপনারা একমাত্র প্রজাতন্ত্রের এবং সংবিধানের কাছে দায়বদ্ধ, কোনো রাজনৈতিক দল বা ব্যক্তির কাছে দায়বদ্ধ নন। কারো প্রতি কোনো রকমের দুর্বলতা, অনুরাগ, বিরাগ- কোনো কিছু আপনাদের থাকবে না। কেবল নিরপেক্ষ নির্বাচন পরিচালনার জন্য যতটুকু করার দরকার, ততটুকু আপনাদের করতে হবে।
নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে কমিশনে এখন পর্যন্ত আত্মবিশ্লেষণমূলক আলোচনা হয়নি। তিনি বলেন, গণতন্ত্র কখনো একদলীয় হয় না। বহুদলীয় না হলে গণতন্ত্র রূপ লাভ করে না। ইসি মাহবুব রবীন্দ্রনাথকে উদ্ধৃত করে ব্রিফিং অনুষ্ঠানে উপস্থিত সবার প্রতি বলেন, আজি বসন্ত জাগ্রত দ্বারে। নববসন্তের এই সকালে আপনাদের জানাই ফল্গুনি শুভকামনা। আজ ভালোবাসা দিবস। ভালোবাসা দিবসে আপনাদের জানাই অফুরন্ত ভালোবাসা। এর পরই তিনি এবারের উপজেলা নির্বাচন সর্বতোভাবে অংশগ্রহণমূলক না হওয়ায় তা কৌলিন্য হারিয়েছে বলে মন্তব্য করেন।
তিনি বলেন, গণতন্ত্র কখনো একদলীয় হয় না। বহুদলীয় না হলে গণতন্ত্র রূপ লাভ করে না। এ জন্য নির্বাচন অংশগ্রহণমূলক হওয়ার বিষয়টিতে সব সময় গুরুত্ব আরোপ করা হয়। তবে নির্বাচন অংশগ্রহণমূলক হওয়া নিতান্তই প্রাথমিক প্রাপ্তি। নির্বাচনকে বিশ্বাসযোগ্য ও গ্রহণযোগ্য হতে হয়। এ দু’টি শব্দের পরিমাপক জনগণ, যারা নির্বাচন করেন তারা নয়। এই প্রেক্ষাপট মনে রেখে আগামী উপজেলা নির্বাচন যাতে নির্বাচনী ব্যবস্থাপনার প্রতি জনগণকে অধিকতর আস্থাশীল করতে পারে, তা নিশ্চিত করতে হবে। দেশের রাজনৈতিক পরিস্থিতি যা-ই হোক না কেন, নির্বাচন হতে হবে সুষ্ঠু ও শুদ্ধ। বিতর্কিত বা প্রশ্নবিদ্ধ নির্বাচন, নির্বাচন কমিশনের পক্ষে কখনো কাম্য নয়। তিনি বলেন, আমরা সবাই বলে থাকি নির্বাচন আইনানুগ হতে হবে। কথাটির কিছু ব্যাখ্যা প্রয়োজন। নির্বাচন আইনানুগ হওয়ার অর্থ সবার সম-অধিকার ও সবার প্রতি সম-আচরণ নিশ্চিত করা। এ জন্য আপনাদের কঠোর নিরপেক্ষতা অবলম্বন করতে হবে। কোনো প্রকার ভয়ভীতি, চাপ, লোভ বা প্রলোভনের কাছে আপনারা নতি স্বীকার করবেন না। নিজের বিবেকের কাছে দায়বদ্ধ থেকে সাহসিকতার সঙ্গে আপনারা দায়িত্ব পালন করুন।
রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারদের উদ্দেশে ইসি মাহবুব বলেন, আপনারা আসন্ন পঞ্চম উপজেলা নির্বাচনের মূল শক্তি। আপনাদের পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা রয়েছেন। এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরা আছেন। সবার সঙ্গে সমন্বয় করে সর্বাঙ্গীণ সুন্দর গ্রহণযোগ্য নির্বাচন উপহার দেয়ার মূল দায়িত্ব আপনাদের। মনে রাখতে হবে, নির্বাচন কমিশন সরাসরি নির্বাচন করে না। নির্বাচনকালে আপনারাই প্রকারান্তরে নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করেন। আপনাদের সাফল্যের ওপরই নির্বাচন কমিশনের সাফল্য নির্ভরশীল।
নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে চার নির্বাচন কমিশনার ও অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Mamun Abdullah ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩৪ এএম says : 0
    ব্যালট পেপারের প্রয়োজন নাই। রেজাল্ট শীট হলে চলবে, ইচ্ছা মত সংখ্যা বসানো যাবে। কারন কোন বিরোধী প্রার্থী নাই!
    Total Reply(0) Reply
  • Alauddin Hira ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩৫ এএম says : 0
    People will remember u for ur great honesty
    Total Reply(0) Reply
  • Yasir Arafat ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩৬ এএম says : 0
    You are only one honest man in election Commission of Bangladesh.
    Total Reply(0) Reply
  • এইচ আর রাসেল ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩৬ এএম says : 0
    আপনিই একজন বাংলার জনগনের নয়নের মনি, স্যালুট স্যার আপনাকে।
    Total Reply(0) Reply
  • Farid Hossain ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩৭ এএম says : 0
    এই সরকারের আমলে অনেক কিছু হয়
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:৪০ এএম says : 0
    পুলিশ, পুলিশ, চুরকে ধরিয়ে দাও।
    Total Reply(0) Reply
  • Engr Amirul Islam ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:৩৯ এএম says : 0
    Brother Mahbub if you are inside and outside same person you should resign not to be punished by Allah in here after for being part of super corrupted EC team.
    Total Reply(0) Reply
  • হাবিবুর রহমান ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৭ পিএম says : 0
    উপজেলা নির্বাচনও কি অনুষ্ঠিত জাতীয় নির্বাচনের মতো হবে? (মানে ভোট কি আগের রাতেই হবে?) আপনারা যদি একটু পরিস্কার করে বলতেন তাহলে ভলো হতো। অযথা বললে তো কোন লাভ নেই।
    Total Reply(0) Reply
  • Samsu ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:৩৫ পিএম says : 0
    Awami league is going to have great result again , there is no right or wrong only awami league have right to win
    Total Reply(0) Reply
  • Md hanif ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:৫৮ পিএম says : 0
    আপনাকে ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Engr Amirul Islam ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:৩৬ এএম says : 0
    Awami is only right as India selected then for their best interest.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপজেলা পরিষদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ