Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

দোষী সাব্যস্ত 

ইনকিলাব ডেস্ক : অপরাধ সাম্রাজ্য নিয়ন্ত্রণের অভিযোগে মেক্সিকোর কুখ্যাত মাদক ব্যবসায়ী জোয়াকুইন এল চ্যাপো গুজম্যানকে দোষী সাব্যস্ত করেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। এগারো সপ্তাহ বিচারের পর মঙ্গলবার তার বিরুদ্ধে আনা ১০টি অপরাধের সবকটিতেই দোষী সাব্যস্ত করে ব্রুকলিনের ফেডারেল আদালত। এখনও দণ্ড ঘোষণা করা না হলেও কাতারভিত্তিক সংবাদমাধ্যম জানিয়েছে, ৬১ বছর বয়সী গুজম্যানকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হতে পারে। আল-জাজিরা

ট্রাম্প সমর্থকের হামলা
ইনকিলাব ডেস্ক : ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক ক্যামেরাম্যানের ওপর হামলা চালিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক সমর্থক। সোমবার যুক্তরাষ্ট্রের টেক্সাসের এল পাসের এক নির্বাচনি মিছিলে এই ঘটনা ঘটে। ট্রাম্পের ‘মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন’ ক্যাপ পড়া ওই ট্রাম্প সমর্থক বিবিসির ক্যামেরাম্যান রন স্কেয়ান্স ও অন্যান্য সংবাদকর্মীদের ওপর হামলা চালান। তিনি বিবিসির ক্যামেরাম্যানকে ধাক্কা দিয়ে অন্যান্য কর্মীসহ সেখানে থেকে বের করে দেন। বিবিসি।

জনসভায় পদদলিত
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মদ বুহারির এক নির্বাচনী জনসভায় পদদলিত হয়ে বেশ কয়েকজন নিহত ও আহত হয়েছেন। দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর পোর্ট হারকোর্টের আদোকিয়ে আমিয়েসিমাকা স্টেডিয়ামে ঘটনাটি ঘটেছে বলে মঙ্গলবার জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। স্থানীয় সময় বিকাল ৩টার একটু পর জনসভায় ভাষণ দেন প্রেসিডেন্ট বুহারি। তার ভাষণ শেষ হওয়ার কিছুক্ষণ পরই স্টেডিয়ামের একটি গেইটের কাছে এ ঘটনা ঘটে। ভাষণ শেষে বুহারি স্টেডিয়াম ছাড়ার সময় বহু লোক তাকে অনুসরণ করে। বিবিসি।

বন্দি বিনিময়
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার সেনাবাহিনী এবং দেশটিতে তৎপর উগ্র জঙ্গি গোষ্ঠিগুলো নিজেদের মধ্যে বন্দি বিনিময় করেছে। ইরান, রাশিয়া ও তুরস্কের মধ্যস্থতায় চলমান শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে মঙ্গলবার এই বন্দি বিনিময় অনুষ্ঠিত হয়। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, দু’পক্ষ ‘বেশ কিছু বন্দি’কে মুক্তি দিয়েছে। দু’পক্ষের প্রত্যেকে ২০ জন করে বন্দিকে মুক্তি দিয়েছে। সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আলেপ্পো প্রদেশের আল-বাব শহরে এই বন্দি বিনিময় হয়। আনাদোলু।

২৮৪ বিলাসবহুল গাড়ি
ইনকিলাব ডেস্ক : এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশনের (এপেক) সম্মেলনে বিশ্বনেতাদের বহনের জন্য আনা ২৮৪টি বিলাসবহুল গাড়ির হদিস পাচ্ছে না পাপুয়া নিউগিনির পুলিশ। গত বছর এপেক সম্মেলনে অংশ নেয়া বিশ্বনেতাদের আরামদায়ক পরিবহনে বিলাসবহুল এই গাড়িগুলো আমদানি করে পাপুয়া নিউগিনি। গাড়িগুলো ফিরে পেতে এখন অভিযান পরিচালনা করছে দেশটির পুলিশ। দেশটির একজন পুলিশ কমান্ডারের বিবৃতি দিয়ে বিবিসি জানিয়েছে, গাড়িগুলোর মধ্যে রয়েছে ল্যান্ডক্রুজার, ফোর্ড, মাজদা, পাজেরো ব্র্যান্ডের গাড়ি। বিবিসি।

৪৩ মেক্সিকানের মুক্তি
ইনকিলাব ডেস্ক : প্রতারণার শিকার হয়ে কানাডার অন্টারিও প্রদেশে আটক ৪৩ মেক্সিকান নাগরিকে মুক্ত করা হয়েছে। দেশটির বিভিন্ন হোটেলে প্রায় বিনা মজুরিতে কাজ করতে বাধ্য করা হয়েছিল তাদের। দেশটির পুলিশের পক্ষ থেকে জানানো হয়, পাচারকারীরাই প্রলুব্ধ করে তাদের সেখানে নিয়ে যায়। এদের মধ্যে বেশিরভাগই পুরুষ। বিপুল অর্থের বিনিময়ে মেক্সিকানদের কানাডাতে পড়াশোনা, কাজ এবং স্থায়ী নাগরিকত্বের নিশ্চয়তা দেওয়া হয়েছিল। কিন্তু কানাডাতে আসার পর তাদের মধ্য এবং পূর্ব অন্টারিওতে জোর করে বন্দি রাখা হয়। সেখানকার হোটেলগুলিতে তাদের হাউসকিপার হিসেবে কাজ করার জন্য বাধ্য করা হয়েছিল বলে জানায় অন্টারিও
পুলিশ। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ