Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

গরুর ঋণ 

ইনকিলাব ডেস্ক : গরুর ঋণ শোধ করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতীয় ঐতিহ্য ও সংস্কৃতিতে গরু কীভাবে জড়িয়ে আছে তা বোঝাতে গিয়ে উত্তরপ্রদেশ রাজ্যের মথুরা জেলার বৃন্দাবনে এক অনুষ্ঠানে এমন মন্তব্য করেছেন তিনি। অক্ষয় পাত্র ফাউন্ডেশন নামের একটি সংগঠন প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র স্কুল শিক্ষার্থীদের খাবার দেয়ার জন্য এ অনুষ্ঠানের আয়োজন করে। পিটিাআই।

বাইক-মোবাইল
ইনকিলাব ডেস্ক : নতুন বাইক আর মোবাইল কিনে দেয়নি মা। এই ক্ষোভে মায়ের গায়ে কেরোসিন ঢেলে পুড়িয়ে মারার চেষ্টা করেছে ছেলে। চলতি বছর মাধ্যমিক পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিল ওই কিশোরের। বর্তমানে ওই কিশোর পুলিশের হেফাজতে রয়েছে আর মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন তার মা। পশ্চিমবঙ্গের নিউটাউনে এই ঘটনা ঘটেছে। পুলিশ জানিয়েছে, ছেলে বিক্রমকে নিয়ে একাই থাকতেন মা সুরভি মান্না। জগত্পুরে একটি শাড়ির দোকান রয়েছে তার। এবিপি।

সেনা প্রত্যাহার শুরু
ইনকিলাব ডেস্ক : মার্কিন সামরিক বাহিনীর কেন্দ্রীয় কমান্ডের প্রধান জেনারেল জোসেফ ভোটেল বলেছেন, সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত সঠিক এবং আগামী কয়েক সপ্তাহের মধ্যে তা শুরু হবে। গত ডিসেম্বর মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দেয়ার পর এই প্রথম জেনারেল ভোটেল এ ইস্যুতে মন্তব্য করলেন। তিনি সোমবার বলেন, আমরা যেখানে যেতে চাই সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে আমরা সে পথেই আছি। রয়টার্স।

৭ দিনে উধাও
ইনকিলাব ডেস্ক : কলম্বিয়ায় মাত্র সাত দিনে একটি নদী উধাও হয়ে গেছে। কাউকা নামের এই নদীটি কলম্বিয়ার দ্বিতীয় বৃহত্তম নদী। এটির দৈর্ঘ্য এক হাজার ৩৫০ কিলোমিটার। এটি ম্যাগডালেনা নদীর সঙ্গে মিশেছে। কাউকার তীরে বাস করে প্রায় এক কোটি মানুষ। যা কলম্বিয়ার মোট জনসংখ্যার ৫ ভাগের একভাগ। রয়টার্স।

নাইজেরিয়ায় নিহত ৫
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার প্রধান দুই রাজনৈতিক দলের সমর্থকদের মধ্যে সংঘর্ষে পাঁচজন নিহত হয়েছে। দেশটির সাধারণ নির্বাচনের মাত্র একদিন আগে এ ঘটলো। দেশটির পুলিশ একথা জানায়। ডেল্টা রাজ্য পুলিশ মুখপাত্র অ্যান্ড্রিউ আনিয়ামাকা বলেন, তেল সমৃদ্ধ নগরীর কাছে এফুরুন এলাকার একটি অ্যাপার্টমেন্টে রোববার তাদেরকে গুলি করে হত্যা করা হয়। এএফপি।

ক্ষমা প্রার্থনা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের মুসলিম নারী কংগ্রেস সদস্য ইলহান ওমর ইহুদি বিরোধী বক্তব্যের জন্য সোমবার ‘দ্ব্যর্থহীনভাবে’ ক্ষমা চেয়েছেন। ইসরাইলপন্থী লবি গ্রুপের কাছ থেকে অর্থ নিয়ে যুক্তরাষ্ট্র তেলআবিবকে সমর্থন দেয় বলে তিনি অভিযোগ করেছিলেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম যে দু’জন মুসলিম নারী কংগ্রেস সদস্য নির্বাচিত হন, তিনি তাদের একজন। এএফপি।

ভ্যানে ৫ লাশ
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর পশ্চিমাঞ্চলে মিশোয়াকান শহরের প্রায় ১০০ মাইল পশ্চিমে জিতাকুয়ারো এলাকায় সোমবার একটি পরিত্যক্ত পিকআপ ভ্যান থেকে গুলিতে আঘাতপ্রাপ্ত পাঁচ জনের লাশ উদ্ধার করা হয়েছে। লাশগুলোর ময়না-তদন্ত করা হচ্ছে। পিকআপ ভ্যানটি জানুয়ারিতে প্রতিবেশী রাজ্য থেকে চুরি হয়েছিল বলে ধারণা করা হচ্ছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ