Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকারি ঋণের প্রবৃদ্ধি নিম্নমুখী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

প্রকল্প বাস্তবায়ন ও বেতন-ভাতা পরিশোধসহ বিভিন্ন কারণে ব্যাংক খাত থেকে ঋণ নেয় সরকার। গত বছরের শেষের দিকে অত্যাধিক হারে বেড়েছিল এর পরিমাণ। নতুন বছরের প্রথম সপ্তাহে ব্যাংক খাত থেকে নেওয়া মোট সরকারি ঋণের পরিমাণ ছিল ৯৩ হাজার ৩৬৭ কোটি টাকা। তবে জানুয়ারি শেষে এর পরিমাণ কমে দাঁড়িয়েছে ৮৯ হাজার ৭৬৯ কোটি টাকায়।
বিশেষজ্ঞরা বলছেন, রাজস্ব আদায়ে ঘাটতি থাকলে অনেক সময় বাধ্য হয়ে ব্যাংক থেকে ঋণ নিতে হয় সরকারকে।
বাংলাদেশ ব্যাংকের সূত্রমতে, ২০১৯ সালের ৫ জানুয়ারি শেষে ব্যাংক খাত থেকে নেওয়া মোট ঋণের পরিমাণ ছিল ৯৩ হাজার ৩৬৭ কোটি টাকা। তবে জানুয়ারি মাস শেষে ৩ হাজার ৫৯৮ কোটি টাকা কমে এসেছে। বর্তমানে এর পরিমাণ দাঁড়িয়েছে ৮৯ হাজার ৭৬৯ কোটি টাকা।
২০১৭-১৮ অর্থবছরের শেষে ব্যাংক থেকে সরকারি ঋণের পরিমাণ ছিল ৮৮ হাজার ২৫৮ কোটি টাকা। সুতরাং সাত মাসের ব্যবধানে সরকারের নেওয়া ঋণের পরিমাণ বৃদ্ধি পেয়েছে ১ হাজার ৫১১ কোটি টাকা।
তথ্য বিশ্লেষণে আরও দেখা যায়, ব্যাংক ব্যবস্থায় গত সাত মাসে বাণিজ্যিক ব্যাংকগুলোতে সরকারের ঋণ বেড়েছে ৪ হাজার ১৩৮ কোটি টাকা। এতে বাণিজ্যিক ব্যাংকগুলোতে সরকারের ঋণ দাঁড়িয়েছে ৬৮ হাজার ৭৫০ কোটি টাকা। তবে এ সময়ে বাংলাদেশ ব্যাংক থেকে নেওয়া ঋণের পরিমাণ কমে এসেছে। এক মাসের ব্যবধানে ২ হাজার ৬২৭ কোটি টাকা কমেছে কেন্দ্রীয় ব্যাংক থেকে নেওয়া ঋণ। বর্তমানে বাংলাদেশ ব্যাংকের কাছে সরকারের মোট ঋণ ২১ হাজার ১৮ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঋণ

৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৫ জানুয়ারি, ২০২৩
২৯ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ