Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

সুনামি আতঙ্ক
ইনকিলাব ডেস্ক : পুরো জাপান আবারও সুনামির আতঙ্কে ভুগছে। এর কারণ একটি বিরল প্রজাতির মাছ। স¤প্রতি সেই মাছটি আবারও দেখা গেছে জাপানে। জাপানিদের বিশ্বাস ওই মাছ বয়ে আনে ভূমিকম্প ও সুনামির বার্তা। বিরল প্রজাতির এই মাছের নাম ওরফিশ। শুক্রবার এই মাছটি ধরা পড়ে জাপানের তোয়ামা এলাকায়। এ নিয়ে এই মৌসুমে প্রায় সাতটি ওরফিশ ধরা পড়লো। শুক্রবার তোয়ামা সাগর থেকে যে ওরফিশটি ধরা পড়ে সেটি ৩.২ মিটারের। এতেই আতঙ্ক বাড়ছে জাপানে। রয়টার্স।

স্বর্ণের খনি ধসে
ইনকিলাব ডেস্ক : আফ্রিকার দেশ গিনিতে একটি স্বর্ণের খনি ধসে অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন আরও কয়েকজন। ভূমিধসের শিকার খনিটির অবস্থান সিগুইরি শহর থেকে ৩৫ কিলোমিটার দূরের নরাসোবা এলাকায়। সোমবার পুলিশের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ফরাসি সংবাদমাধ্যম । পুলিশ কর্মকর্তা লেফটেন্যান্ট মার্কাস বাঙ্গৌরা বলেন, গ্রামবাসী বলছেন এখনও অনেকে নিখোঁজ রয়েছেন। ফলে নিহতদের প্রকৃত সংখ্যা এখনই নিশ্চিত করা সম্ভব নয়। ফ্রান্স ২৪।

রাখাইনে গ্রেফতার ২৬
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের উত্তর রাখাইনের কিয়াউকটাউ এলাকা থেকে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সঙ্গে জড়িত সন্দেহে ২৬ ব্যক্তিকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। রাখাইনের রাজ্যের আইনপ্রণেতা ইউ মাউং থান সেইন জানিয়েছেন, সোমবার সকালে তাদের গ্রেফতার করা হয়। স্থানীয় আইনপ্রণেতা জানান, পুলিশ ওই ব্যক্তিদের গ্রেফতারের কারণ সম্পর্কে জানায়নি। গ্রেফতারকৃত এক নারীকে বাদ দিয়ে বাকি সবাইকে সিতের কারাগারে পাঠানো হয়েছে। ইরাবতি।

প্যারিসে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি বহুতল ভবনে অগ্নিকাÐের ঘটনায় সাত ব্যক্তির মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। সামান্য আহত হয়েছেন তিন দমকল কর্মীসহ ২৭ জন। সোমবার রাতে প্যারিসের ষেড়শ আহদিসমো এলাকার আট তলাবিশিষ্ট একটি ভবনে এ অগ্নিকাÐের ঘটনা ঘটে। ভবনের সপ্তম ও অষ্টম তলায় আগুন লেগেছিল। আনুমানিক রাত ১টার দিকে অগ্নিকাÐের সূত্রপাত হয় বলে জানিয়েছে এক দমকল কর্মী। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম। দ্য গার্ডিয়ান।

এক্সিট ফ্রম ব্রেক্সিট
ইনকিলাব ডেস্ক : ব্রেক্সিট বাতিল হয়ে গেলে খুশি হবেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস। তবে তিনি এটাও মনে করেন, ‘এক্সিট ফ্রম ব্রেক্সিট’ ঘটার সম্ভাবনা খুবই ক্ষীণ। ফাংকি মিডিয়া গ্রুপকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, নতুন করে ব্রেক্সিট চুক্তি নিয়ে ইইউয়ের সঙ্গে আলোচনার কোনও সুযোগ নেই। ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে ২০১৬ সালে যুক্তরাজ্যে অনুষ্ঠিত হয় গণভোট। সেই রায় বাস্তবায়নের জন্য দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে ২০১৯ সালে ২৯ মার্চ। রয়টার্স।

নীতিগতভাবে সম্মত
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ায় মোতায়েনকৃত মার্কিন সেনাদের খরচ ভাগাভাগির চুক্তি নিয়ে সিউল ও ওয়াশিংটন ‘নীতিগতভাবে সম্মত’ হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। “বিশেষ ব্যবস্থার চুক্তিতে পৌঁছাতে যুক্তরাষ্ট্র ও গণতান্ত্রিক কোরিয়া (দক্ষিণ কোরিয়ার আনুষ্ঠানিক নাম) নীতিগতভাবে সম্মত হয়েছে। বাকি থাকা কৌশলগত বিষয়গুলোর দ্রæত সমাধানের ব্যাপারেও উভয় পক্ষ প্রতিশ্রুতিবদ্ধ,” সোমবার বলেছেন মন্ত্রণালয়ের মুখপাত্র। নতুন এ চুক্তিতে সিউলকে বছরে প্রায় ১০০ কোটি ডলার ব্যয় করতে হবে। সিএনএন, রয়টার্স।

উলফার বিরুদ্ধে অভিযান
ইনকিলাব ডেস্ক : উলফার পরিত্যক্ত শিবিরে অভিযান শুরু করেছে মিয়ানমার সেনাবাহিনী। সংগঠনের প্রধান তথা উলফার সুপ্রিম কমান্ডার পরেশ বড়ুয়াকে আটক করা সম্ভব হয়নি। অভিযানে এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। নাগা জঙ্গি সংগঠন এনএসসিএনের সদর দফতর মিয়ানমারের টাগা গ্রাম। শুক্রবার সেখানে অভিযানের পর সেই গ্রাম সংলগ্ন আলফার ঘাঁটিতে চালানো হয়েছে অভিযান। এদিকে উলফা ঘাঁটিতে মিয়ানমার সরকারের অভিযানের পরেই ভারতের নাগাল্যান্ড, মনিপুর, আসামসহ উত্তর-পূর্বাঞ্চলে রাজ্যগুলিতে জারি হয়েছে সতর্কতা। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ