Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কক্সবাজার কারাগারে ধারণক্ষমতার ৮ গুণ বন্দী উদ্বেগজনক -মানবাধিকার কমিশন চেয়ারম্যান

বিশেষ সংবাদদাতা কক্সবাজার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:৪০ পিএম

কক্সবাজার জেলা কারাগারে ধারণক্ষমতার ৮ গুণ বেশী বন্দী থাকার বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতীয় মানবাধিকার কমিশন চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। অকস্মাৎ কক্সবাজার জেলা কারাগার পরিদর্শন করেন তিনিি। এ সময় বন্দীদের খোঁজ খবর নিতে গিয়ে গাদাগাদি বন্দীর তথ্য জেনে তিনি উদ্বেগ প্রকাশ করেন। আবাসন সমস্যা সমাধানে কারা অভ্যন্তরে নির্মাণাধীন ৬ তলা ভবনের কাজ দ্রুত সমাপ্ত করার নির্দেশ দেন মানবাধিকার চেয়ারম্যান।

মঙ্গলবার বেলা সাড়ে ১০ টার দিকে জেলা কারাগারে পৌঁছালে জেল সুপার মো. বজলুর রশিদ আখন্দ, জেলার রীথেশ চাকমা ও ডেপুটি জেলার মনির হোসেন তাকে স্বাগত জানান।

পরিদর্শন কালে মানবাধিকার কমিশন চেয়ারম্যান কারাগারের বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখেন এবং বন্দীদের সাথে কথা বলেন। তিনি বন্দীদের মামলার বিষয়েও খোজখবর নেন। যাদের মামলা চালানোর সামর্থ্য নেই তাদের লিগ্যাল এইড কমিটির মাধ্যমে আইনি সহায়তা নেয়ার পরামর্শও দিয়েছেন তিনি।
তিনি কারা অভ্যন্তরে পরিপাটি পরিবেশ, দেয়ালে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর ভাষণের ছবি, বিভিন্ন সামাজিক ও উন্নয়নমূলক কাজের দৃশ্য এবং শিক্ষণীয় নানা আলপনা, বন্দীদের জন্য বিশুদ্ধ পানীয়জলের সুব্যবস্থা, শিশুপার্ক, নতুন ভবন, রান্নাঘর, কেন্টিন, পতাকা মঞ্চ, দর্শনার্থীদের জন্য বিশ্রামাগারসহ সার্বিক পরিস্থিতি দেখে সন্তোষ প্রকাশ করেন।

তিনি মহিলাবন্দীদের সাথে থাকা শিশুদের জন্য নির্মিত শিশুপার্ক দেখে বিমোহিত হন।

মানবাধিকার কমিশন চেয়ারম্যান ২০১৭ সালেও একবার কক্সবাজার কারাগার পরিদর্শন করেছিলেন উল্লেখ করেন বলেন, তখনকার জেলের চিত্রের সাথে বর্তমান চিত্রের মধ্যে উন্নয়ন ও উন্নতির ধারাবাহিক অগ্রগতি রয়েছে। এটি সন্তোষ জনক।

পরিদর্শন কালে মানবাধিকার কমিশন চেয়ারম্যান ছাড়াও জাতীয় মানবাধিকার কমিশনের পরিচালক আল মাহমুদ ফায়জুল কবীর, কাজী আরফান আশিক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশরাফুল আফসার প্রমুখ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ