Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:৩২ পিএম

শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচে টেস্ট সিরিজ জিতলো স্বাগতিক অস্ট্রেলিয়া। ক্যানেবেরাতে বাঁ-হাতি পেসার মিচেল স্টার্কের বোলিং নৈপুণ্যে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শ্রীলংকাকে ৩৬৬ রানের বড় ব্যবধানে হারায় অসিরা। লংকানদের বিপক্ষে এটিই অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় ব্যবধানে জয়। এর আগে ব্রিজবেনে সিরিজের প্রথম টেস্টে শ্রীলংকাকে ইনিংস ও ৪০ রানে হারিয়েছিলো অস্ট্রেলিয়া। আজকের জয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে সফরকারী শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করলো টিম পাইনের দল।
ক্যানবেরা টেস্ট জয়ের জন্য শ্রীলংকাকে ৫১৬ রানের বিশাল টার্গেট দিয়েছিলো অস্ট্রেলিয়া। তৃতীয় দিন শেষে বিনা উইকেটে ১৭ রান করেছিলো লংকানরা। তাই ম্যাচ জয়ের জন্য বাকী দু’দিনে আরও ৪৯৯ রান করতে হতো শ্রীলংকাকে। অপরদিকে, প্রতিপক্ষের ১০ উইকেট নিলেই দ্বিতীয় ও শেষ টেস্ট জিতে নিবে অস্ট্রেলিয়া।
এই সমীকরনে চতুর্থ দিনের খেলা শুরু করে শ্রীলংকা। দুই ওপেনার দিমুথ করুনারতেœ ও লাহিরু থিরিমান্নে ৮ রান নিয়ে শুরু করেন। দলীয় ১৮ রানে বিচ্ছিন্ন হয়ে যান তারা। ৮ রানেই করুনারতœকে বিদায় দেন অস্ট্রেলিয়ার পেসার স্টার্ক। লংকানদের শিবিরে দ্বিতীয় আঘাতও হানেন স্টার্ক। অধিনায়ক দিনেশ চান্ডিমালকে ৪ রানের বেশি করতে দেননি তিনি।
এরপর পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করেন থিরিমান্নে ও উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা। তবে বেশি দূর একত্রে পথ চলতে পারেননি তারা। ৩০ রান করা থিরিমান্নেকে শিকার করে অস্ট্রেলিয়াকে তৃতীয় উইকেট শিকারের আনন্দে মাতিয়ে তোলেন পেসার প্যাট কামিন্স। থিরিমান্নের মত ভালো শুরু করেও বড় ইনিংস খেলতে ব্যর্থ হন ডিকবেলা। ২৭ রান করে স্টার্কের তৃতীয় শিকার হন ডিকবেলা।
উপরের সারির ব্যাটসম্যানরা যেখান ব্যর্থ, সেখানে দুই অংকে কোটাই স্পর্শ করতে পারেননি শ্রীলংকার মিডল-অর্ডারের দুই ব্যাটসম্যান কুশল পেরেরা ও ধনঞ্জয়া ডি সিলভা। পেরেরা ০ রানে স্টার্কের ও ডি সিলভা ৬ রান তুলে জেই রিচার্ডসনের বলে আউট হন।
ফলে ৯৭ রানে ৬ উইকেট হারিয়ে চা-বিরতির পরই খাদের কিনারে চলে যায় শ্রীলংকা। শেষ পর্যন্ত তা-ই ঘটেছে। দ্বিতীয় ইনিংসে ১৪৯ রানে গুটিয়ে যায় শ্রীলংকা। এই স্কোর পর্যন্ত লংকানরা আসতে পারে কুশল মেন্ডিস ও অভিষেক টেস্ট খেলতে নামা চামিকা করুনারতেœর ছোট দু’টি ইনিংসে। মেন্ডিস ৬৯ বলে ৪২ ও করুনারতেœ ৩৮ বলে ২২ রান করেন। অস্ট্রেলিয়ার স্ট্রার্ক ৪৬ রানে ৫ উইকেট নেন। এই নিয়ে ১১তমবারের মত ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট শিকার করলেন স্টার্ক। প্রথম ইনিংসেও ৫৪ রানে ৫ উইকেট নিয়েছিলেন স্টার্ক। ফলে পুরো ম্যাচে তার বোলিং ফিগার দাড়ালো ১শ রানে ১০ উইকেট। তাই ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন স্টার্কই। সিরিজ সেরা হন অস্ট্রেলিয়ারই কামিন্স।
সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া : ৫৩৪/৫ডি ও ১৯৬/৩ডি, ৪৭ ওভার (খাজা ১০১*, হেড ৫৯*, রাজিথা ২/৬৪)।
শ্রীলংকা : ২১৫ ও ১৪৯/১০, ৫১ ওভার (মেন্ডিস ৪২, থিরিমান্নে ৩০, স্টার্ক ৫/৪৬)।
ফল : অস্ট্রেলিয়া ৩৬৬ রানে জয়ী।
ম্যাচ সেরা : মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)।
সিরিজ সেরা : প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া)।
সিরিজ : দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতলো অস্ট্রেলিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ