Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সীমান্তে বিএসএফের হাতে বাংলাদেশীদের হত্যাকান্ডে সরকারের নিরবতা নতজানু পররাষ্ট্রনীতির বহি:প্রকাশ-সাইফুল হক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০০ এএম

সীমান্তে বাংলাদেশী নাগরিকদের ধারাবাহিক হত্যাকাÐ কোনভাবেই সৎ ও বন্ধু প্রতিবেশীর পরিচয় নয়। এই হত্যাযজ্ঞ ভারতের বাংলাদেশ বিরোধী বৈরী ও আগ্রাসী মনোভাবের বহি:প্রকাশ। নির্বিচারে বাংলাদেশী হত্যার কোন প্রতিবাদ করছে না সরকার। এটা ভারতের প্রতি বাংলাদেশের নতজানু নীতির নগ্ন প্রকাশ। গতকাল এক বিবৃতিতে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এ কথা বলেন। সেই সাথে তিনি ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) হাতে বাংলাদেশী অব্যাহত হত্যাকাÐে তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছেন।

সাইফুল হক বলেন, গত তিনদিন আগে লালমনিরহাটের পাটগ্রাম সীমান্তে বিএসএফ বাংলাদেশী নাগরিক আসাদুল ইসলামকে সরাসরি গুলি করে হত্যা করে। সাম্প্রতিক সময়ে বিএসএফ ১০ জনের বেশী বাংলাদেশী নাগরিককে হত্যা করেছে। বাংলাদেশীদের বিরুদ্ধে এই হত্যাযজ্ঞ ভারতের বাংলাদেশ বিরোধী আগ্রাসী মনোভাবেরই বহিঃপ্রকাশ। বিএসএেফর এই হত্যাকাÐ একদিকে বিজিবি ও বিএসএফ’র মধ্যকার চুক্তির গুরুতর লঙ্ঘন, তেমনি আন্তর্জাতিক সাধারণ বিধি-বিধানেরও পরিপন্থী।
তিনি বলেন, উভয় দেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী সীমান্ত হত্যা যেখানে শূন্যতে নামিয়ে আনার কথা, সেখানে বিএসএফ একতরফাভাবে তাদের প্রাণঘাতি সহিংস তৎপরতা অব্যাহত রেখেছে। কোন উস্কানী ছাড়াই বিএসএফ বছরের পর বছর বাংলাদেশীদের বিরুদ্ধে এই ধরনের সহিংসতা চালিয়ে যাচ্ছে। এর ফলে ভারত-বাংলাদেশের বিস্তৃত এলাকা জুড়ে বাংলাদেশী নাগরিকদের জানমালের গুরুতর নিরাপত্তাহীনতা দেখা দিয়েছে।

সাইফুল হক বলেন, ভারতের প্রতি বাংলাদেশ সরকারের নতজানু নীতির কারণে বাংলাদেশের পক্ষ থেকে এই সকল হত্যাকাÐের কোন প্রতিবাদ করা হয় না। ভারতের প্রতি অনুগত থাকার কারণে বাংলাদেশের সরকার এইসব হত্যাকাÐের বিরুদ্ধে আজ পর্যন্ত কার্যকরী কোন পদক্ষেপ গ্রহণ করতে পারেনি।
তিনি অনতিবিলম্বে বিএসএফ কর্তৃক বাংলাদেশীদের হত্যাকাÐ বন্ধে রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ে কার্যকরী উদ্যোগ নিতে বাংলাদেশের সরকারের প্রতি আহŸান জানিয়েছেন। একই সাথে তিনি সীমান্ত অঞ্চলে বাংলাদেশীদের জানমালের নিরাপত্তা বিধানেরও দাবি জানিয়েছেন। ##

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সীমান্তে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ