Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

তুষারধসে নিহত ৩

জম্মু-কাশ্মীরে তুষারধসে তিনজনে মৃত্যুর খবর পাওয়া গেছে। মাস খানেক ধরেই ভারতের হিমাচল প্রদেশে ভারী তুষারপাত অব্যাহত রয়েছে। এতে বিপাকে পড়েছেন স্থানীয়সহ ঘুরতে আসা পর্যটকরা। শনিবারও প্রদেশটিতে তুষারপাত হলে, বন্ধ হয়ে যায় রাস্তাঘাট। বিপাকে পড়েন হাজারো মানুষ। একই অবস্থা উত্তরাখন্ড ও পশ্চিমবঙ্গের দার্জিলিংয়েও। তবে সেখানে তুষারপাত তুলনামূলক কম হওয়ায় পর্যটকদের আনাগোনা রয়েছে। এনডিটিভি।

সিরিয়ায় নিহত ১১
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার আলেপ্পোয় একটি যুদ্ধবিধ্বস্ত ভবন ধসে চার শিশুসহ অন্তত ১১ জন নিহত হয়েছেন। প্রাণে বেঁচেছেন একটি শিশু। প্রতিবেদনে বলা হয়, ভবনটি আগে সিরীয় ও রুশ বিমান হামলা শিকার হয়। সিরিয়ায় এমন অনেক ধ্বংসাবশেষে ঝুঁকি নিয়ে বাস করছে স্থানীয়রা। কর্তৃপক্ষ ইতোমধ্যে অবকাঠামো উন্নয়নে কাজ শুরু করছে। সালাহদিন অঞ্চলে আরও কয়েকটি ভবনও ধসে পড়ার ঝুঁকিতে রয়েছে। এএফপি, বিবিসি।

বিহারে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : ভারতের বিহারে ট্রেনের নয়টি বগি লাইনচ্যুত হয়ে ছয়জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও কয়েকজন। স্থানীয় সময় রবিবার ভোর ৩টা ৫৮ মিনিটে রাজ্যের বৈশালী জেলার হাজিপুরে দুর্ঘটনার কবলে পড়ে সীমাঞ্চল এক্সপ্রেস নামের ট্রেনটি। টুইটারে দেওয়া এক পোস্টে রেল বিভাগ জানিয়েছে, লাইনচ্যুত বগিগুলো উদ্ধারে অভিযান শুরু করেছে কর্তৃপক্ষ। পাশাপাশি যাত্রীদের উদ্ধার ও ত্রাণ সরবরাহের দিকেও নজর দেওয়া হচ্ছে। এনডিটিভি।

নেতাসহ নিহত ১০
ইনকিলাব ডেস্ক : কলম্বিয়ায় ফার্ক বিদ্রোহীদের একাংশের নেতাসহ ১০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। সেনাবাহিনী জানায়, ফার্ক বিদ্রোহীদের এই অংশ শান্তি প্রক্রিয়া মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছিল। রদ্রিগো কাদেতে নামের ৫২ বছর বয়সি ওই বিদ্রোহী নেতা নয়জন সহযোগীসহ কলম্বিয়ার দক্ষিণের কাকেটা অঞ্চলে সেনাবাহিনীর অভিযানে নিহত হন। কলম্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী গুইলার্মো বোতেরো জানান, কাদেতে ফার্কের প্রায় ১৭০০ বিদ্রোহী সদস্যকে একত্রিত করার চেষ্টা করছিলেন। এসব সদস্য শান্তি প্রক্রিয়ায় অস্বীকৃতি জানিয়ে তাদের অস্ত্র জমা দেয়নি। তাদের অধিকাংশ দূরবর্তী জঙ্গলাঞ্চলে তাদের কর্মকাÐ চালাচ্ছে। এরা অন্যান্য সশস্ত্র গ্রুপের সঙ্গে সেখানে লড়াইরত। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ