Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রেসিডেন্টের ভাষণ সংসদে উত্থাপন ও আলোচনা শুরু হবে

বিরতির পর সংসদ বসছে আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদের মূলতবি অধিবেশন আজ রোববার বিকেল সাড়ে ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হবে। অধিবেশনে জাতীয় সংসদদে প্রেসিডেন্টের দেওয়া ভাষণের উপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন ও আলোচনার কর্মসূচী রয়েছে। দিনের কার্যসূচীতে প্রশ্নোত্তর পর্বও থাকছে। এছাড়া বেশ কয়েকটি সংসদীয় স্থায়ী কমিটি গঠনের সম্ভাবনা রয়েছে।
এবিষয়ে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ইনকিলাবকে বলেন, প্রথম অধিবেশনের দ্বিতীয় দিনে প্রশ্নোত্তরের পর প্রেসিডেন্টের ভাষণের উপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন ও তা নিয়ে আলোচনার কার্যসূচী রয়েছে। এছাড়া কয়েকটি কমিটি গঠনের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে জাতীয় সংসদের কার্যউপদেষ্টা কমিটি গঠনের পর ওই কমিটি বসে সংসদ অধিবেশনের মেয়াদ ও কার্যসূচী চ‚ড়ান্ত করবে। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশা অনুযায়ী সংসদীয় কমিটি গঠনের প্রাথমিক কাজ ইতোমধ্যে শুরু হয়েছে বলেও তিনি জানান।
একাদশ সংসদের প্রথম অধিবেশন ৩০ জানুয়ারি বিকেলে শুরু হয়েছে। অধিবেশনের প্রথম দিনেই স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন সম্পন্ন হয়েছে। ওই দিন শোক প্রস্তাব নিয়ে আলোচনার পর প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ গুরুত্বপূর্ণ ভাষণ দেন। যে ভাষণের উপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করবেন জাতীয় সংসদের প্রধান হুইপ নূর-ই আলম চৌধুরী লিটন। প্রস্তাবটির উপর সরকার ও বিরোধী দলীয় সদস্যরা আলোচনা করবেন। অধিবেশনব্যাপী আলোচনা শেষে প্রস্তাবটি সংসদে গৃহীত হবে।
জাতীয় সংসদের উত্থাপনের জন্য প্রস্তুতকৃত ধন্যবাদ প্রস্তাবে বলা হয়েছে, মহামান্য প্রেসিডেটে সমীপে নিম্নে উদ্ধৃত ধন্যবাদ বার্তাটি প্রেরণ করা হউক :- বাংলাদেশ জাতীয় সংসদের এই অধিবেশনে সমবেত সদস্যরা মহামান্য প্রেসিডেন্টের মো. আবদুল হামিদ কর্তক ২০১৯ খ্রিস্টাব্দের ৩০ জানুয়ারি অত্র সংসদে প্রদত্ত তাঁহার ভাষণের জন্য আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করিতেছেন।’
উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর নির্বাচনের মধ্য দিয়ে একাদশ জাতীয় সংসদ গঠিন হয়। গত ৩ জানুয়ারি এই সংসদের সদস্যরা শপথ গ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ

১ সেপ্টেম্বর, ২০২১
১৮ জানুয়ারি, ২০২১
২৮ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ