Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

অভয়নগরে চিকেন পক্স আতঙ্ক ৩৯৪ শিক্ষার্থীর মধ্যে আক্রান্ত ১৫০ জন

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

যশোরের অভয়নগর উপজেলায় একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চিকেন পক্সের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। আল-হেলাল ইসলামী একাডেমী নামে স্কুলটিতে ৩৯৪ জন শিক্ষার্থীর মধ্যে প্রায় ১৫০ জনই এ রোগে আক্রান্ত হয়েছে জানায় স্কুল কর্তৃপক্ষ। শুধু শিক্ষার্র্থীই নয় ইতোমধ্যে তিন শিক্ষকও আক্রান্ত হয়েছে। বিদ্যালয়ে সতর্কতা জারি ও বিনামূল্যে প্রতিষেধক ওষুধ বিতরণ করা হচ্ছে।

বিদ্যালয় সূত্রে জানা যায়, প্রাক প্রাথমিকসহ প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থী সংখ্যা ৩৯৪ জন। গত রোববার থেকে গতকাল পর্যন্ত বিভিন্ন শ্রেণির প্রায় ১৫০ জন শিক্ষার্থী চিকেন পক্সে আক্রান্ত হয়ে বিদ্যালয়ে আসা বন্ধ করে দিয়েছে। আক্রান্তদের মধ্যে আছে প্রাক প্রাথমিকের ৪২ শিক্ষার্থীর মধ্যে ২৩ জন, প্রথম শ্রেণির ৯৪ জনের মধ্যে ৩৬ জন, দ্বিতীয় শ্রেণির ৬১ জনের মধ্যে ২৪ জন, তৃতীয় শ্রেণির ৭১ জনের মধ্যে ২৫ জন, চতুর্থ শ্রেণির ৬১ জনের মধ্যে ২২ জন ও পঞ্চম শ্রেণির ৬৫ জনের মধ্যে ১৮ জন শিক্ষার্থী।
তিনজন শিক্ষকও আক্রান্ত হয়েছেন। তারা তিনজন ছুটিতে আছেন। বিদ্যালয়ে সতর্কতা জারি করা হয়েছে এবং গত বৃহস্পতিবার বিদ্যালয়ে উপস্থিত শিক্ষার্থী ও শিক্ষকদের বিনামূল্যে হোমিওপ্যাথ ওষুধের প্রতিষেধক দেয়া হয়েছে।

গত বৃহস্পতিবার সরেজমিনে বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতি অর্ধেকে নেমেছে। ছুটির পর বিদ্যালয়ের মাঠে স্থানীয় এক কলেজের সহকারি অধ্যাপক হোমিও চিকিৎসক তুহিন চক্রবর্তী শিক্ষার্থী ও শিক্ষকদের মাঝে বিনামূল্যে প্রতিষেধক ওষুধ বিতরণ করছেন।
এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মোর্শেদ জানান, গত রোববার চিকেন পক্স ধরা পড়ে প্রথম শ্রেণির কয়েকজ শিক্ষার্থীর মধ্যে। এরপর মাত্র পাঁচ দিনের ব্যবধানে তা ছড়িয়ে যায় প্রায় ১৫০ জন শিক্ষার্থীর মাঝে। শিক্ষার্থীদের পাশাপাশি তিনজন শিক্ষক আক্রান্ত হয়ে ছুটিতে আছেন। রোগটি যেন আরো ছড়াতে না পারে সেজন্য বিনামূল্যে প্রতিষেধক ওষুধ তিবরণ করা হয়েছে এবং আক্রান্ত শিক্ষার্থী দেখামাত্র হাসপাতালে চিকিৎসা দিয়ে বাড়ি পাঠিয়ে দেয়া হচ্ছে।

অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. মাহমুদুর রহমান রিজভী বলেন, চিকেন পক্স একটি ছোঁয়াচে রোগ। আক্রান্ত রোগীকে আলাদাভাবে রেখে চিকিৎসা দেয়া ভালো। তাহলে রোগটি ছড়াতে পারে না। তাছাড়া চিকেন পক্স দেখা দিলে নিকটস্থ চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষার্থী

১০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ