Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকার কাছে অস্ত্র বিক্রির প্রস্তাব ওয়াশিংটনের

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:১০ এএম


ঢাকার কাছে অস্ত্র বিক্রির প্রস্তাব দিয়েছে ওয়াশিংটন। ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের কাছে এই প্রস্তাব দিলে মন্ত্রী ইতিবাচক মনোভাব ব্যক্ত করে বলেন, এই বিষয়ে আলোচনা হতে পারে।
পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রথমবারের মতো সাক্ষাৎ করেন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।
বৈঠক শেষে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার গণমাধ্যমকর্মীদের বলেন, দুই দেশের সম্পর্ক কীভাবে আরও শক্তিশালী করা যায়, তা নিয়ে আলোচনা করেছি। বিশেষ করে, সুশাসন, গণতন্ত্র, অর্থনৈতিক সহযোগিতা, অস্ত্র-সরঞ্জাম (মিলিটারি পারচেজ) কেনা এবং ইন্দো-প্যাসিফিক কৌশল নিয়ে আলোচনা করেছি।
বৈঠক প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গণমাধ্যমকর্মীদের বলেন, আমাদের মধ্যে ইতিবাচক আলোচনা হয়েছে। সুশাসন, গণতন্ত্র, অর্থনৈতিক সহযোগিতা, অস্ত্র-সরঞ্জাম (মিলিটারি পারচেজ) কেনা এবং ইন্দো-প্যাসিফিক কৌশল নিয়ে আলোচনা করেছি।
অস্ত্র-সরঞ্জাম (মিলিটারি পারচেজ) কেনা নিয়ে কী আলোচনা হয়েছে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র চায় যে আমরা তাদের থেকেও অস্ত্র-সরঞ্জাম কিনি। আমি বলেছি যে ঠিক আছে, এই বিষয়ে আলোচনা হতে পারে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের জ্বালানি খাতে বিনিয়োগের জন্য তাদেরকে বলেছি যে, ২০২১ সালের মধ্যে বাংলাদেশের ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ প্রয়োজন হবে। যুক্তরাষ্ট্র চাইলে এই খাতে বিনিয়োগ করতে পারে।
একাধিক সূত্রে জানা গেছে, বাংলাদেশ মূলত চীন থেকে বড় আকারের অস্ত্র সংগ্রহ করে থাকে। রাশিয়া থেকে ১০০ কোটি ডলারের অস্ত্র-সরঞ্জাম কেনার জন্য বিগত ২০১৩ সালে ঢাকা-মস্কো চুক্তি হয়। এ ছাড়াও বাংলাদেশ ইতালি, ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্যসহ একাধিক দেশ থেকে অস্ত্র কিনে থাকে।
সূত্র জানায়, বাংলাদেশের অস্ত্র-সরঞ্জাম সংগ্রহের বাজার দখল করতে চায় যুক্তরাষ্ট্র। ইন্দো-প্যাসিফিক কৌশলের অংশ হিসেবে ঢাকাকে বড় ধরণের আর্থিক ঋণ এবং সহায়তা দিতে পারে ওয়াশিংটন। যার বিপরীতে বাংলাদেশের কাছে অস্ত্র বিক্রি করতে চাইবে যুক্তরাষ্ট্র।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়াশিংটন

২০ মার্চ, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ