Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:১১ এএম

মাদক যুদ্ধের সমাপ্তি
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওবরাদোর বুধবার দেশটিতে মাদকের বিরুদ্ধে যুদ্ধ সমাপ্তির ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, তার সরকার মাদকচক্রের প্রধানদের আটক করতে আর সেনা সদস্যদের ব্যবহার করবে না। যদিও সমালোকচরা নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী বামপন্থী এই প্রেসিডেন্ট রাস্তা থেকে সেনা প্রত্যাহার করেননি উল্লেখ করে তার এই ঘোষণাটি নিয়ে প্রশ্ন তুলেছেন। প্রেসিডেন্টের একটি জাতীয় গার্ড গঠনের প্রস্তাবেরও সমালোচনা করেন তারা। এএফপি।

প্রতিদিন ৬ জন
ইনকিলাব ডেস্ক : শরণার্থীদের ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ভিনদেশে যাওয়ার চেষ্টায় প্রতিদিন গড়ে ছয়জনের প্রাণহানি ঘটে। গত বছরের পরিসংখ্যানেই শরণার্থী মৃত্যুর এ চিত্র এক প্রতিবেদনে তুলে ধরেছে জাতিসংঘ। যদিও ইতালির পক্ষ থেকে আগের এক প্রতিবেদনে গতবছর ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে শরণার্থী মৃত্যুর সংখ্যা কম বলা হয়েছিল। কারণ হিসাবে শরণার্থীদের মধ্যে ইউরোপে প্রবেশ করতে জীবনের ঝুঁকি নিয়ে সমুদ্র পাড়ি দেওয়ার প্রবণতা কম বলে জানানো হয়। রয়টার্স।

যুদ্ধ বন্ধের চাবি
ইনকিলাব ডেস্ক : আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি তার দেশের জঙ্গিদের জন্য পাকিস্তানের তিনটি শহর উন্মুক্ত করে দেয়ার দায়ে ইসলামাবাদকে অভিযুক্ত করেছেন। তিনি রাজধানী কাবুলে এক সম্মেলনে বক্তৃতা দিতে গিয়ে বলেছেন, তালেবান জঙ্গিদের জন্য ইসলামাবাদ, কোয়েটা ও রাওয়ালপিন্ডিতে অভয়ারণ্য তৈরি করে দিয়েছে পাকিস্তান সরকার। কাজেই আফগান যুদ্ধ বন্ধের ‘চাবি’ ওই তিন শহরে রয়েছে বলে তিনি মন্তব্য করেন। আফগান সরকারের পাশাপাশি আমেরিকা বহুদিন ধরে তালেবান কমান্ডারদের আশ্রয়-প্রশ্রয় দেয়ার জন্য পাকিস্তানকে অভিযুক্ত করে এসেছে। এএফপি।

ডার্লিং নদীতে
ইনকিলাব ডেস্ক : প্রায় ১,৪৭২ কিলোমিটার দীর্ঘ নদীদে ভাসছে মৃত মাছের সারি। তীব্র তাপপ্রবাহ না বিষের জ্বালা কারণটা স্পষ্ট নয়, তবে অস্ট্রেলিয়ার ডার্লিং নদীতে লাখ লাখ মৃত মাছ দেখে ঘুম উড়েছে প্রশাসনের। ছোট, বড়, মাঝারি মিলিয়ে নদীজুড়ে ভেসে রয়েছে মৃত মাছ। নদীর এ পাড়, ও পাড় মিলিয়ে যতদূর চোখ যায় সাদা। রিপোর্ট বলছে, গত এক সপ্তাহে লক্ষাধিক মাছের মৃত্যু হয়েছে নদীতে। মরা মাছের গন্ধে নাভিশ্বাস ওঠার দশা নদী লাগোয়া শহর মেনিনডির বাসিন্দাদের। রয়টার্স।

১০ মিনিট দেরি
ইনকিলাব ডেস্ক : অসুস্থ নানীকে দেখতে মায়ের বাড়িতে গিয়েছিলেন এক নারী। সেখান থেকে ফেরার জন্য সময় নির্ধারণ করে দিয়েছিলেন তার স্বামী। বলেছিলেন, আধা ঘণ্টার মধ্যে বাসায় ফিরতে। কিন্তু নানীর সঙ্গে দেখা করে কথা বলতে ৪০ মিনিট পেরিয়ে যায়। আর এই ১০ মিনিট দেরী করার কারণে ওই নারীর ভাইয়ের মোবাইলে কল করে স্ত্রীকে তিন তালাক দিয়েছেন তার স্বামী। ভারতের উত্তরপ্রদেশের এতাহ এলাকায় এ ঘটনা ঘটেছে। এ নিয়ে ওই এলাকায় ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ