Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মেলেনি জামিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

ভ্রমণ ভাতা হিসেবে সোয়া ৯ লাখ টাকা আত্মসাতের অভিযোগের মামলায় ফারমার্স ব্যাংকের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতীর (বাবুল চিশতী) জামিন প্রশ্নে জারি করা রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। গতকার বুধবার বিচারপতি মো.নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।
আদালতে বাবুল চিশতীর পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার শফিক আহমেদ ও ব্যারিস্টার মাহবুব শফিক। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। এছাড়া দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান। ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক সাংবাদিকদের বলেন, ২০১৭ সালের ১৯ থেকে ২৮ আগস্ট পর্যন্ত লন্ডন ও আরব আমিরাত ভ্রমণ করেন বাবুল চিশতী। ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ব্যাংকের প্রচলিত বিধি উপেক্ষা করে ব্যবসায়িক বৈঠকের নামে তিনি এ সফর করেন। ওই সফরের মাধ্যমে ব্যাংকের ৯ লাখ ২৪ হাজার ৬৭৩ টাকা আত্মসাতের অভিযোগে বাবুল চিশতীর বিরুদ্ধে গত বছর ৮ আগস্ট রাজধানীর গুলশান থানায় মামলা করে দুদক।
মামলার অভিযোগে বলা হয়, বিদেশে ব্যবসায়িক ওই সফরটি ছিল ব্যাংকের ব্যবস্থাপনা কাজের অংশ। ব্যাংকের বিধি মোতাবেক ওই ভ্রমণে পরিচালনা পর্ষদের কোনো সদস্যের যাওয়ার সুযোগ নেই। তারপরও মাহবুবুল হক চিশতী অবৈধ প্রভাব খাটিয়ে ওই সফরে যান। এ মামলায় গত বছর ৪ নভেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালত জামিন আবেদন খারিজ করে। ওই আদেশের বিরুদ্ধে একই বছরের ১৮ নভেম্বর হাইকোর্টে জামিন আবেদন করেন তিনি। পরদিন ১৯ নভেম্বর হাইকোর্ট তাকে কেন জামিন দেয়া হবে না -তা জানতে চেয়ে রুল জারি করেন। মঙ্গলবার এ রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংক

৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ