Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পুলিশের ডাটাবেজে ৮০ লাখ নাগরিকের তথ্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৯, ৩:৪৪ পিএম

প্রযুক্তির ব্যবহার করে অতি দ্রুত সময়ে সহজেই অপরাধীকে সনাক্ত করা সম্ভব বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া। তিনি বলেন, উন্নত বিশ্বের মতো আমরা ঢাকা শহরেও নগরবাসীর ডাটাবেজ সংগ্রহ করেছি। এরই মধ্যে ৮০ লাখ নাগরিকের তথ্য আমাদের ডাটাবেজে সংরক্ষিত রয়েছে। এখন অপরাধ করে কেউ পার পাবেনা।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর আফতাবনগরে বাড্ডা পুলিশ ফাঁড়িতে সিসি ক্যামেরা কন্ট্রোল রুমের উদ্বোধন শেষে কমিশনার এসব কথা বলেন। ডিএমপি কমিশনার বলেন, উন্নত ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে হলে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকসহ সকল অপরাধের বিরুদ্ধে দেশবাসীর একতা দরকার। জনবহুল ঢাকা মহানগরীতে আপনাদের সহযোগিতা ছাড়া পুলিশের পক্ষে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন করা কঠিন।

আছাদুজ্জামান মিয়া বলেন, প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে মানুষ জঙ্গিবাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। পুলিশ একের পর এক জঙ্গি আস্তানা ভেঙ্গে দিয়েছে। দেশে এখন আর জঙ্গি নেটওয়ার্ক নেই। তেমনিভাবে আমরা মাদকের বিরুদ্ধে অবস্থান নিয়েছি।

তিনি আরো বলেন, ঢাকা শহরের কোথাও মাদকের আস্তানার সন্ধান পাওয়া গেলে তা ভেঙ্গে তছনছ করা হবে। কড়াইল বস্তি ও কারওয়ান বাজারের মাদক আস্তানা গুড়িয়ে দেওয়া হয়েছে। মাদক কারবারির সাথে যেই জড়িত থাকুক তাকে আইনের আওতায় আনা হবে।

পুলিশের কোনো সদস্য যদি মাদকের সাথে যুক্ত থাকে; মাদক ব্যবসায়ীর পৃষ্ঠপোষকতা করে, সহায়তা করে তাহলে তাদেরকেও দৃষ্টান্তমুলক শাস্তি দেওয়া হবে বলেও হুঁশিয়ার করে দেন ডিএমপি কমিশনার।

কমিশনার বলেন, থানাসহ সবক্ষেত্রে জনসাধারণকে উত্তম ব্যবহার ও সেবা দিয়ে পুলিশকে আস্থা ও ভালোবাসা অর্জন করতে হবে। থানায় এসে যদি কেউ আইনি সেবা না পান, তাহলে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানান। আমরা ব্যবস্থা নিব।

এসময় ইস্টার্ন হাউজিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ধীরাজ মালাকারসহ ডিএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বক্তব্যের আগে আফতাব নগরের প্রবেশ মুখে বাড্ডা পুলিশ ফাঁড়িতে স্থাপিত সিসিটিভি ক্যামেরা মনিটরিং রুমের উদ্বোধন ও পরিদর্শন করেন ডিএমপি কমিশনারসহ অতিথিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ