Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৪ ফেব্রুয়ারি পুলিশ সপ্তাহ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

২০১৮ সালে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতিতে সাহসী ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য প্রাথমিক অবস্থায় ৩৪১জন কর্মকর্তাকে পদকের জন্য মনোনীত করা হয়েছে। সাহসিকতা ও সেবায় বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) ও প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম) পদকের জন্য এরই মধ্যে বিভিন্ন পদ মর্যাদার কর্মকর্তা ও পুলিশ সদস্যকে মনোনীত করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সুপারিশ করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ফাইল পাঠানো হয়েছে। এর আগে পুলিশ সদর দপ্তর থেকে ওই তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। আগামী ৪ ফেব্রুয়ারি রাজারবাগে পুলিশ সপ্তাহ-২০১৯’র অনুষ্ঠানে প্রধানমন্ত্রী চূড়ান্তভাবে মনোনীতদের পদক তুলে দেবেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদরদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে।
পুলিশ সদর দপ্তরের মিডিয়া বিভাগের এআইজি সোহেল রানা বলেন, পদক দেয়ার ক্ষেত্রে সব সময় একটি নীতিমালা অনুসরণ করা হয়। মাঠ পর্যায়ের কর্মকর্তাদের দক্ষতা, সাহসিকতা, পেশাদারিত্ব বিবেচনায় নিয়ে আবেদন যাচাই-বাছাই করে পদকের জন্য মনোনীতদের তালিকা করা হয়।
পুলিশের একজন দায়িত্বশীল কর্মকর্তা দৈনিক ইনকিলাবকে বলেন, পুলিশ সপ্তাহ-২০১৯কে সামনে রেখে পদকের জন্য নির্ধারিত কমিটি ৩৪১ পুলিশ কর্মকর্তা ও পুলিশ সদস্যকে প্রাথমিকভাবে মনোনীত করেছেন। প্রধানমন্ত্রী চূড়ান্ত অনুমোদন প্রদান করবেন। পুলিশ সদরদফতর থেকে যে তালিকা পাঠানো হয়েছে তা দেখে সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী বলে ওই কর্মকর্তা মন্তব্য করেন।
পুলিশ সূত্রে জানা গেছে, প্রথমবারের মতো একসঙ্গে ৬৪টি জেলার পুলিশ সুপারদের বিপিএম ও পিপিএম পদকের জন্য মনোনীত হয়েছেন। গত বছর এমন ভূমিকার জন্য মোট ১৮২ জন পুলিশ সদস্যকে বিপিএম ও পিপিএম পদক দেয়া হয়। সে হিসাবে গত বছরের তুলনায় এবার প্রায় দ্বিগুণ সংখ্যক পুলিশ সদস্য পদক পেতে পারেন। ২০১৮ সালে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে গিয়ে একজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন ও অনেকে আহতও হয়েছেন। এদের মধ্যে কেউ কেউ পঙ্গুত্ববরণ করেছেন।
যশোর ব্যুরো জানায়, সকালে শহরের ট্রাফিক অফিস থেকে শোভাযাত্রার মাধ্যমে এই সেবা সপ্তাহ শুরু হয়। শোভাযাত্রার উদ্বোধন করেন পুলিশ সুপার মোঃ মঈনুল হক বিপিএম পিপিএম। এসময় তিনি সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, পুলিশ সেবা সপ্তাহের মাধ্যমে জনবান্ধব কার্যক্রম শুরু হয়েছে। নারী, শিশু বান্ধব সেবা প্রদানের মাধ্যমে আমরা যাতে নাগরিকদের নিরাপত্তা দিতে পারি সে লক্ষে পুলিশ প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। জনগনের সেবা প্রদানের জন্য তথ্য প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মোঃ আনছার উদ্দীন দৈনিক ইনকিলাবকে জানান, পুলিশ সেবা সপ্তাহ উপলক্ষে বিভিন্নস্থানে ৭শ’ হেলমেট বিতরণ করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, জেলা পরিষদ চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল,অতিরিক্ত পুলিশ সুপার গোলাম রব্বানীসহ প্রমুখ। যশোর ট্রাফিক অফিস থেকে শোভাযাত্রা শুরু শহরের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিন শেষে মনিহার চত্বরে শেষ হয়।
বেনাপোল অফিস জানায়, পুলিশ সপ্তাহ’র শুভ উদ্বোধন করেন যশোর-১ আসনের সাংসদ শেখ আফিল উদ্দিন। বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু সালেহ মোহাম্মদ মাসুদ করিমের সভাপতিত্বে র‌্যালি ও আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন শার্শা উপজেলা চেয়ারম্যান সিরাজুল হক মঞ্জু, বেনাপোল প্রেসক্লাবের সভাপতি আলহাজ মহাসিন মিলনসহ প্রমুখ।
স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ থেকে জানান, সকালে গোপালগঞ্জ পুলিশ সুপারের কার্যালয়ের সামনে র‌্যালীতে অংশগ্রহণ করেন গোপালগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার, পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আসলাম খানসহ প্রমুখ।
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে জানান, সকালে মাগুরায় পুলিশ সুপার খান মোহাম্মদ রেজোয়ানের নেতৃতে র‌্যালি বের করা হয়।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি ও পুলিশ সুপার মো.সাজ্জাদুর রহমানের নেতৃত্বে র‌্যালি বের হয়। র‌্যালিতে আরো অংশগ্রহণ করেন, স্থানীয় সরকার মন্ত্রানালয়ের সাতক্ষীরার উপ-সচিব শাহ আব্দুল সাদী, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদসহ প্রমুখ।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, সকালে বেলুন উড়িয়ে ফরিদপুরের পুলিশ সুপার মো: জাকির হোসেন খান পুলিশ সেবা সপ্তাহ উদ্বোধন করেন।
এসময় তিনি বলেন, সমস্যা জানলে পুলিশই এগিয়ে যাবে ভুক্তভোগীর কাছে। জনগনের পাশে থেকে সমস্যার সমাধান করে পুলিশ তার দ্বায়িত্ব পালন করে যাবে।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, সকালে সদর মডেল থানা চত্বরে এর শুভ উদ্বোধন করেন অতিরিক্ত পুলিশ সুপার রাশিদুল হক। এসময় অন্যান্যের মধ্যে সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার লিমন রায়সহ প্রমুখ।
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, থানা প্রাঙ্গণে দূর্গাপুর থানার অফিসার ইনচার্জ মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় পুলিশ সেবা সপ্তাহের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (দুর্গাপুর সার্কেল) শাহ্ শিবলী সাদিক, উপজেলা পরিষদ চেয়ারম্যান এমদাদুল হক খাঁনসহ প্রমূখ।
মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, সকালে জেলা পুলিশের আয়োজনে পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল এর নেতৃত্বে র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
ভোলা জেলা সংবাদদাতা জানান, ভোলায় র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে মোঃমোকতার হোসেন, পুলিশ সুপার, ভোলা, এএসপি সাব্বির হোসেন, জেলা প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান,সম্পাদক অমিতাব অপুসহ প্রমুখ।
বোদা (পঞ্চগড়) উপজেলা সংবাদদাতা জানান, পঞ্চগড়ের বোদায় অফিসার ইনচার্জ আবু হায়দার মোঃ আশরাফুজ্জামানের সভাপতিত্বে পৌর মেয়র অ্যাডভোকেট ওয়াহিদুজ্জামান সুজা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন।
চাটখিল (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, নোয়াখালী জেলার চাটখিল উপজেলা পরিষদ মিলনায়তনে অফিসার ইনচার্জ এ এস এম শামছুদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ জাহাঙ্গীর কবির।
ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, ধামরাই থানার অফিসার ইনচার্জ (ওসি) দীপক চন্দ্র সাহার নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।
দোহার-নবাবগঞ্জ(ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান ঢাকার নবাবগঞ্জ উপজেলায় নেতৃত্ব দেন শোভাযাত্রায় নবাবগঞ্জ থানা অফিসার্স ইনচার্জ মো. মোস্তফা কামাল ।
ফুলবাড়ী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামের ফুলবাড়ীতে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ খন্দকার ফুয়াদ রুহানী, অফিসার ইনচার্জ (তদন্ত) রাজন কুমার পালসহ প্রমুখ বক্তব্য রাখেন
হাটহাজারী উপজেলা সংবাদদাতা জানান, হাটহাজারীতে উর্ধ্বতম কর্মকর্তাদের আগমনে বিলম্বের কারণে ১১টা ১০ মিনিটে র‌্যালী শুরু করা হয়। র‌্যালীতে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার মশিউদৌল্লাহ রেজা, থানার ওসি বেলাল উদ্দিন জাহাঙ্গীর, ওসি (তদন্ত) সহ প্রমুখ।
কালীগঞ্জ (ঝিনাইদহ) উপজেলা সংবাদদাতা জানান, সকাল ১১টার দিকে থানা চত্তর থেকে র‌্যালীটি বের হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ-৪ আসনের জাতীয় সংসদ সদস্য ও কালীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল আজীম আনার।
কয়রা(খুলনা) উপজেলা সংবাদদাতা জানান, কয়রা সদরে র‌্যালি শেষে থানার সম্মেলন কক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন কয়রা থানা অফিসার ইনচার্জ তারক বিশ্বাস। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার শিমুল কুমার সাহা।
নাসিরনগর(ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা জানান, সকালে স্থানীয় সংসদ সদস্য আলহাজ বদরুদ্দোজা মোহাম্মদ ফরহাদ হোসেন সংগ্রাম ও থানার অফিসার ইনচার্জ সাজেদুর রহমানের নেতৃত্বে উপজেলা সদরে এক বর্ণাঢ্য র‌্যালি বের করে।
রামগড় (খাগড়াছড়ি) উপজেলা সংবাদদাতা জানান, বিকাল সাড়ে ৪ ঘটিকায় রামগড় সার্কেল এর অতিরিক্ত পুলিশ সুপার সৈয়দ মোহাম্মদ ফরহাদ এর নেতৃত্বে থানা প্রাঙ্গন থেকে র‌্যালিটি রামগড় পৌরসভার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে থানা ভবনের সামনে গিয়ে শেষ হয়।
শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, সকালে জেলা পুলিশের আয়োজনে সভায় শিবগঞ্জ থানার ওসি সিকদার মশিউর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ