Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুদক চেয়ারম্যান যা দেখলেন

হঠাৎ স্কুলে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

হঠাৎ একটি স্কুলে ঢুকে পড়েন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। দেখেন আট শিক্ষকের মধ্যে সাতজনই অনুপস্থিত। এতে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, শিক্ষা নিয়ে কাউকেই ছিনিমিনি খেলতে দেয়া হবে না, যে কোনো মূল্যে শ্রেণিকক্ষেই শিক্ষা নিশ্চিত করা হবে।
দুদক কর্মকর্তারা জানান, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যানের নিকট বিশেষ মাধ্যমে খবর আসে চট্টগ্রাম মহানগরী ও আশপাশের অধিকাংশ বিদ্যালয়ের শিক্ষকগণ নিয়মিত স্কুলে আসেন না। বিষয়টি গোপন রেখে স্বয়ং দুদক চেয়ারম্যান গতকাল রোববার সকালে পৌঁছে যান চট্টগ্রামে। সকাল ৯টায় হাজির হন নগরীর কাট্টলী নুরুল হক চৌধুরী প্রাথমিক বিদ্যালয়ে।
স্কুল সময়ে শিক্ষার্থীদের স্কুলের বাইরে দেখে বিস্মিত দুদক চেয়ারম্যান ঢুকে পড়েন স্কুলে। দেখেন স্কুলের আটজন শিক্ষকের মধ্যে একমাত্র ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উপস্থিত, বাকি সাতজনই অনুপস্থিত। ছাত্র-ছাত্রীরা বিদ্যালয় প্রাঙ্গণের আশে-পাশে আচার-চানাচুর খেয়ে অলস সময় পার করছে। অভিভাবকগণ দুদক চেয়ারম্যানকে কাছে পেয়ে তাদের সন্তানদের শিক্ষা নিয়ে হতাশা ব্যক্ত করেন।
এসময় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, আমাদের সন্তানদের শিক্ষা নিয়ে কাউকেই ছিনিমিনি খেলত দেয়া হবে না। প্রয়োজনে দুদক দন্ড-বিধির ১৬৬ ধারা প্রয়োগ করবে। তারপরও ভবিষ্যৎ প্রজন্মের ক্ষতিসাধন করবেন বা করার চেষ্টা করবেন এমন কাউকেই ছাড় দেয়া হবে না। এরপরপরই দুদক চেয়ারম্যান যান ভাটিয়ারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। সেখানে গিয়ে দেখেন ১১ জন শিক্ষকের মধ্যে দুই জন শিক্ষক অনুপস্থিত। অনুপস্থিতির কারণ স্কুল কর্তৃপক্ষ দুদক চেয়ারম্যান জানাতে পারেননি। দুদক চেয়ারম্যান ছাত্র-ছাত্রীদের উপস্থিতি শিট পরীক্ষা করে দেখেন, যে সকল শিক্ষার্থী অনুপস্থিত তাদের অনেককেই উপস্থিত দেখানো হয়েছে। আবার সকাল ১০টা পর্যন্ত ছাত্র-ছাত্রীদের রোল কল করা হয়নি। এ বিষয়েও স্কুল কর্তৃপক্ষ কোনো ব্যাখ্যা দিতে পারেননি।
এরপর দুদক চেয়ারম্যান আকস্মিক পরিদর্শনের যান শীতলপুর উচ্চ বিদ্যালয়ে। সেখানে গিয়ে তিনি জানতে পারেন, টেস্ট পরীক্ষায় ফেল করা কোনো শিক্ষার্থীকে এবার এসএসসি পরীক্ষায় সুযোগ (সেন্ট-আপ) দেয়নি স্কুল কর্তৃপক্ষ। বিষয়টি অবহিত হয়ে সন্তোষ প্রকাশ করেন দুদক চেয়ারম্যান। তবে নবম শ্রেণিতে এক বা একাধিক বিষয়ে ফেল করা ছাত্র-ছাত্রীদের দুই হাজার টাকার বিনিময়ে দশম শ্রেণিতে প্রোমোশন দেয়ার বিষয়ে জানতে পারেন। এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, এটা অনৈতিক। শিক্ষাক্ষেত্রে অনৈতিকতার কোনো স্থান থাকতে পারে না।
সরকারি কর্মকর্তাদের উদ্দেশে দুদক চেয়ারম্যান
কারও চাপে অন্যায় করলে সেই চাপওয়ালারা আপনাদের বাঁচাতে পারবে না। অতএব কারও চাপের কাছে নতি স্বীকার করে দুর্নীতি করবেন না। গতকাল (রোববার) চট্টগ্রাম সার্কিট হাউসে এক মতবিনিময় সভায় সরকারি কর্মকর্তাদের উদ্দেশে একথা বলেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। চলমান দুর্নীতিবিরোধী অভিযানে ‘ভয় না পাওয়ার’ জন্য সরকারি কর্মকর্তাদের প্রতি আহ্বানও জানান তিনি। তিনি বলেন, আপনারা দুদককে ভয় পাবেন না। ভয়ের কিছু নেই। দুদকের একটি আইন আছে। সেই আইনে আপনি চাইলেও পালাতে পারবেন না।
দুদক চেয়ারম্যান বলেন, আজকাল কাউকে ধরলে বলতে শুনি, চাপের মুখে পড়ে করেছি। কিসের চাপ! মুখের কথায় কোনো কাজ করবেন না। যিনি চাপ দেবেন, তাকে বলবেন দয়া করে লিখিত দেন। লিখিত দিলে এরপর আপনার আর কোনো ভয় নেই। আপনি যত টাকার ক্ষতিই করুন, দুদক আপনার বিরুদ্ধে কোন মামলা করবে না। আর আপনি চাপ সহ্য করবেন কেন? আপনি তো কারও দয়ায় চাকরিতে আসেন নি। কিন্তু আপনি চাপে পড়ে অন্যায় করলে ওই চাপওয়ালা আপনাকে রক্ষা করতে পারবে না। কারণ দুদকের চাপ সহ্য করার ক্ষমতা চাপওয়ালারও নেই।
দুদক চেয়ারম্যান জেলা প্রশাসককে উদ্দেশ্য করে বলেন, আপনি তো মনে হয় বিভিন্ন স্কুলের ম্যানেজিং কমিটিতে আছেন। স্কুলে যান। ক্লাসে ঢোকার দরকার নেই। হেডমাস্টারের রুমে যান। শিক্ষকরা কী করছে, সেটা দেখুন। সভায় পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার ফারুক আহমেদ, সিএমপি কমিশনার মোঃ মাহবুবর রহমান, বিভাগীয় কমিশনার মোঃ আবদুল মান্নান, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াছ হোসেন, পুলিশ সুপার নুরে আলম মিনাসহ বিভিন্ন সরকারি-স্বায়ত্তশাসিত সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ