Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

রুশ বিমানকে তাড়া
রাশিয়ার দুটি বোমারু বিমানকে তাড়া করেছে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী ও কানাডার যুদ্ধবিমান। শুক্রবার উত্তর আমেরিকা উপকূলের কাছাকাছি দিয়ে উড়ার সময়ে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে নর্থ আমেরিকান এরোস্পেস ডিফেন্স কম্যান্ড (নোরাড)। তারা বলেছে, শুক্রবার সকালে রয়েল কানাডিয়ান বিমানবাহিনী প্রহরা দেয় এমন এলাকায় প্রবেশ করে রাশিয়ার দুটি টিইউ-১৬০ বøাকজ্যাক বোমারু বিমান। এ সময় তা সনাক্ত করে দুটি এফ-২২ এবং দুটি সিএফ-১৮ যুদ্ধবিমান। রয়টার্স।

আজব প্রতিযোগিতা
প্রায় ‘নগ্ন’ হয়ে বরফ পানিতে চলে সাঁতার কাটার আজব প্রতিযোগিতা! জার্মানিতে এই প্রতিযোগিতা প্রায় ৫০ বছর ধরে চলছে। ঘটনার বিস্তারিত সম্পর্কে জানা যায়, শনিবার দক্ষিণ জার্মানিতে বরফের মতো শীতল ড্যানিউব নদীতে সাঁতার কাটার এই আজব প্রতিযোগিতায় প্রায় ১,৯১৭ জন প্রতিযোগী নাম লিখিয়েছেন। প্রতিযোগিতায় বেশির ভাগ অংশগ্রহণকারীই নিওপ্রেন স্যুট, ভাইকিং হেলমেট এবং অন্যান্য রঙিন পোশাক পরেছিলেন। ৪০০ মিটারের এই সাঁতারের প্রতিযোগিতায় ‘নগ্ন’ হয়েই নেমে পড়েন ৭০ জন প্রতিযোগী। গার্ডিয়ান।

সোনার মুখোশ
কলম্বিয়ার ককা উপত্যকায় একটি আখের ক্ষেতে ট্রাক্টর চালাচ্ছিলেন এক কৃষিজীবী। আচমকাই ধাতব এক শব্দ। মাটির নীচ থেকে উদ্ধার হয় প্রায় চার টনের আস্ত সোনার মুখোশ। ফলে প্রকাশ্যে আসে মালাগানা সংস্কৃতির বেশ কিছু অজানা কথা। শুধুমাত্র একটা সোনার মুখোশকে কেন্দ্র করে খুন, লুটপাট- একের পর ঘটনায় এর পর সরগরম হয়ে ওঠে ওই এলাকা। রয়টার্স।

নেভাল এয়ারক্রাফট
পাকিস্তান নৌবাহিনী আগামী মাসে করাচিতে বহুজাতিক সামুদ্রিক মহড়া আমান-১৯ শুরু করতে যাচ্ছে। এরই প্রেক্ষাপটে প্রি-আমান-১৯ মহড়ায় অংশ নিতে জাপানি নৌবাহিনীর দুটি পি৩সি এয়ারক্রাফট পিএনএস মেহরান সফর করেছে। পাকিস্তান নৌবাহিনীর সঙ্গে জাপানের এয়ারক্রুরা সার্চ এন্ড রেসকিউ এবং জলদস্যুতা প্রতিরোধসহ বিভিন্ন ধরনের মহড়ায় অংশ নেয়। পাকিস্তান নৌবাহিনী ও বিমানবাহিনীর ঐতিহাসিক অর্জন সম্পর্কে অবগত হতে জাপানি কনটিনজেন্ট মেরিটাইম ও পিএএফ যাদুঘরগুলোও পরিদর্শন করে। এসএএম।

মাইনক্ষেত্রে প্রবেশ
মনে হচ্ছে ভারতের ক্ষমতাসীন বিজেপির জন্য কিছুই ঠিকঠাকভাবে হচ্ছে না। সা¤প্রতিক কয়েকটি রাজ্য বিধানসভার নির্বাচনে পরাজয়ের পর তারা আরেকটি মাইনক্ষেত্রে প্রবেশ করেছে। আর তা হতে পারে সবচেয়ে ভয়াবহ রাজনৈতিক ক্ষতির কারণ। নির্বাচনী সাফল্য লাভের দিকে নজর রেখেই তারা লোকসভায় নাগরিকত্ব (সংশোধনী) বিলটি উত্থাপন করেছিল। প্রত্যাশামতো সেখানে বিলটি পাসও হয়েছে। এখন বাকি আছে রাজ্য সভায় পাস হওয়া। এসএএম।

১০ ঘুমন্ত ব্যক্তিকে খুন
ঘুমিয়ে থাকা মানুষ একেবারেই পছন্দ নয় তার। সুযোগ পেলে ঘুমন্ত মানুষকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করেন তিনি। আর এভাবেই গত ছয় মাসে ১০ জন ঘুমন্ত ব্যক্তিকে হত্যাসহ আরও অনেককেই আহত করেছেন তিনি। এমন অভিযোগ এসেছে কালুয়া নামের ভারতীয় এক ব্যক্তির বিরুদ্ধে। গত শুক্রবার আরও দুজনকে খুন করার প্রস্তুতি নিতে গেলে পুলিশ তাকে হাতেনাতে ধরে ফেলে। ওই যুবকের পুরো নাম কালুয়া ওরফে সাই বাবা ওরফে সুভাষ। এবিপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ