Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জেসিসি বৈঠক, তিস্তা এজেন্ডায় নেই

পররাষ্ট্রমন্ত্রী ভারত যাচ্ছেন ৭ ফেব্রুয়ারি

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

আগামী ৮ ফেব্রুয়ারি দিল্লিতে ভারত-বাংলাদেশ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের (জেসিসি) পঞ্চম বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে যোগ দিতে আগামী ৭ ফেব্রুয়ারি দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন তিনি। আর ভারতের পক্ষে বৈঠকে নেতৃত্ব দেবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। আওয়ামী লীগ টানা তৃতীয়বারের মতো ক্ষমতাসীন হওয়ার পর এটিই হবে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের প্রথম বৈঠক।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবারের বৈঠকে বহুল আলোচিত তিস্তা নদীর পানি বণ্টন চুক্তি ইস্যু উত্থাপিত হবে না। এখন পর্যন্ত ঢাকা-দিল্লি বৈঠকের যে এজেন্ডা তৈরি করেছে তাতে তিস্তা ইস্যু নেই। তবে যৌথ নদী কমিশনের ( জেআরসি) বৈঠকে তিস্তা ইস্যু এজেন্ডাভুক্ত হতে পারে। সূত্র জানায়, জেসিসি বৈঠকে তিস্তা ইস্যু এজেন্ডায় না থাকলেও দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয় প্রাধান্য পাবে। ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পাদিত চুক্তিগুলোর সর্বশেষ অবস্থাও বৈঠকে পর্যালোচনা করা হবে। তা ছাড়া চুক্তি বাস্তবায়নে বাধাগুলো চিহ্নিত করে সেটি কীভাবে দ্রুত বাস্তবায়ন করা যায় সে বিষয়টি অগ্রাধিকার পাবে। সেই সঙ্গে রোহিঙ্গা ইস্যু, দুই দেশের মধ্যে যোগাযোগ, কানেকটিভিটি, নিরাপত্তা, বিদ্যুৎ, জ্বালানি, সীমান্ত ব্যবস্থাপনা, ব্যবসা-বাণিজ্যসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ও থাকবে আলোচনায়।
জেসিসি বৈঠকে তিস্তা ইস্যু থাকছে কিনা এ প্রসঙ্গে জেআরসি সদস্য মোফাজ্জল হোসেন গণমাধ্যমকে বলেন, পররাষ্ট্রমন্ত্রীর সফর নিয়ে আমাদের আন্তঃমন্ত্রণালয় বৈঠক হয়েছে। সেখানে সব বিষয়ে আলোচনা হয়েছে। জেসিসি বৈঠকের এজেন্ডায় কী থাকবে সেটি আমার জানা নেই। তবে শেষ মুহূর্ত পর্যন্ত এজেন্ডায় সংযোজন বিয়োজন হয়ে থাকে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, মন্ত্রী হিসেবে ড. আবদুল মোমেনের এটিই প্রথম বিদেশ সফর। এ সফরকে সৌজন্যমূলক বলা হলেও এ সময় জেসিসির বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে ভারত-বাংলাদেশ সম্পাদিত চুক্তিগুলোর বর্তমান অবস্থা পর্যালোচনা করা হবে এবং দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়টি প্রাধান্য পাবে। জেসিসি বৈঠকের ব্যাপারে গত শুক্রবার পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন সাংবাদিকদের বলেন, দ্বিপাক্ষিক সব বিষয় নিয়ে আলোচনা হবে। বৈঠকে তিস্তা ইস্যু আলোচনায় থাকবে কিনা জানতে চাইলে সরাসরি কোনো উত্তর দেননি পররাষ্ট্রমন্ত্রী। তবে তিনি জানান, এ বিষয়ে আলোচনা হবে।
এর আগে জেসিসির চতুর্থ বৈঠক দিল্লিতে ২০১৭ সালের অক্টোবরে অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ