Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জমে উঠেছে সবজি মেলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

নিরাপদ সবজি করব চাষ, পুষ্টি মিলবে বার মাস এই প্রতিপাদ্যে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন (কেআইবি) চত্বরে চতুর্থবারের অনুষ্ঠিত হচ্ছে জাতীয় সবজি মেলা-২০১৯। কৃষি মন্ত্রণালয় আয়োজিত এ সবজি মেলার দ্বিতীয় দিন গতকাল শুক্রবার প্রচুর দর্শনার্থীর সমাগম হয়েছে। মেলায় দেশীয় উৎপাদিত বিভিন্ন সবজির সঙ্গে পরিচিত হওয়ার পাশাপাশি রয়েছে সতেজ ও অপেক্ষাকৃত কম মূল্যে সবজি কেনার সুযোগ।
কৃষি স¤প্রসারণ অধিদফতরের উদ্যান তত্ত¡ বিভাগের উপ-পরিচালক মো. আকতারুজ্জামান সাংবাদিকদের বলেন, নিরাপদ সবজি চাষে সবাইকে উৎসাহিত করতে এবং নিরাপদ পুষ্টি নিশ্চিত করতে এই মেলা আয়োজনের মূল উদ্দেশ্য। মেলায় এবার ১১২ রকমের সবজি প্রদর্শিত হয়েছে। মেলায় সরকারি- বেসরকারি ও এনজিও এর ৫৭টি প্রতিষ্ঠানের ৭৪টি স্টল ও প্যাভিলিয়ন রয়েছে। আজ শনিবার পর্যন্ত সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। মেলার প্রবেশ মুখেই ৬৮ রকম সবজির সমন্বয়ে তৈরি করা হয়েছে নৌকা ও জাতীয় পতাকার প্রতীক। ডান পাশেই রয়েছে কৃষি মন্ত্রণালয়েরর উদ্যোগে ‘কৃষি তথ্য সার্ভিস’ স্টল। এখান থেকে দর্শনার্থীরা বিনামূল্যে কৃষি বিষয়ক যেকোনো তথ্য জানতে পারছে। নিতে পারছেন ছাদ বাগান সম্পর্কেও বিভিন্ন সমস্যার সমাধান।
স্টল প্রতিনিধি কৃষিবিদ শ্রাবন্তিকা সরকার বলেন, আমাদের স্টলে আসার পাশাপাশি যেকেউ বাসায় বসেই আমাদের কৃষি কল সেন্টার-১৬১২৩ এ ডায়াল করে সর্বনিম্ন চার্জে মৎস্য, গবাদিপশু ও কৃষি সংক্রান্ত যেকোনো তথ্য জানতে পারবে। শুধুমাত্র গ্রামীণফোন গ্রাহকরা বিনামূল্যে সার্ভিসটি নিতে পারবেন। মেলায় প্রায় স্টলগুলোতে প্রদর্শনী থাকলেও বেশ কয়েকটি স্টলে রয়েছে সবজি ক্রয়ের সুয়োগ। আগোরার বিক্রয় প্রতিনিধি রাসেল বলেন, আমাদের স্টলে প্রায় ৩০ ধরনের সবজি রয়েছে। আর মেলা উপলক্ষে সবজি বিশেষ ২০ টাকা পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে। এসময় অনেককেই এই স্টল থেকে সবজি কিনতে দেখা যায়। শুধু সবজিই নয়, বিভিন্ন ধরনের চারাগাছও কেনা যাচ্ছে। কৃষিবিদ উপকরণ নার্সারি স্টলে ২০ থেকে ৩০ ধরনের ফল ও ফুলের চারা বিক্রি হচ্ছে। সেখানে ১০ টাকা থেকে ২০০ টাকা মূল্য পর্যন্ত চারা রয়েছে। বিক্রয় প্রতিনিধি কবির বলেন, মেলা উপলক্ষে আমরা স্বাভাবিক মূল্যের চেয়ে কম মূল্যেই চারা বিক্রি করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেলা

১৭ মার্চ, ২০২২
৪ মার্চ, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ