Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বে নারীদের বইমেলা আবশ্যক

শহিদুল ইসলাম নিরব | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ১২:২৪ এএম

বিশ্বের সবচেয়ে প্রাচীন লেখক হিসেবে যার নাম আমরা জানতে পারি, তিনি হলেন এনহেদুয়ানা। তিনি ছিলেন একজন নারী কবি। বাংলা ভাষায় রচিত প্রথম উপন্যাস ‘ফুল মণির করুণার বিবরণ’-এর রচয়িতা হানা ক্যাথেরিন মুলেন্স একজন নারী লেখিকা। সাহিত্যে নারীরা প্রথম থেকেই জড়িত ছিল, এখনও আছে।

আমারা জানি, আজ থেকে পাঁচশ’ বছর আগে জার্মানির ফ্রাঙ্কফুর্ট শহরে প্রথম বইমেলা শুরু হয়। ১৪৭৮ সালে জার্মানিতে যে বইমেলার গোড়াপত্তন হয়েছিল তা শুরু করেছিল পুরুষেরা। পিটার ওয়েডহাস এই বইমেলার ইতিহাস সম্পর্কে ‘আ হিস্টি অব দ্য ফ্রাঙ্কফুর্ট বুকফেয়ার’ বই-এ বিশদ ব্যাখ্যা করেছেন।

ওয়েডহাস জার্মানির ফ্রাঙ্কফুর্ট বইমেলার পরিচালক ছিলেন। তিনি ১৫৭৫ থেকে ২০০০ সাল পর্যন্ত সেই বইমেলা পরিচালনার দায়িত্বে ছিলেন।

তবে আমার জানা মতে, নারীরা অনেক কিছু করতে পারলেও এখন পর্যন্ত তাদের নিজ উদ্যোগে সারা বিশ্বে কোনো বইমেলা অনুষ্ঠিত করতে পারেনি। বিশ্বে যত বইমেলা হয় সেগুলোর সাথে কোনো না কোনোভাবে নারীরা জড়িত থাকলেও কিন্তু তাদের নিজ উদ্যোগে কোনো বইমেলা করতে না পারাকে ব্যর্থতাই বলব। নারীরা পুরুষের সাথে তাল মিলেয়ে জ্ঞান-বিজ্ঞানের প্রায় সব শাখায় দৃঢ়ভাবে বিচরণ করে আসছে, লিখে আসছে। তারা বইমেলা করতে পারবে না কেন? আমি মনে করি, নারীদের উদ্যোগে বিশ্বের প্রথম বইমেলা বাংলাদেশেই হওয়া সম্ভব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বে নারীদের বইমেলা আবশ্যক
আরও পড়ুন