Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম


জ্বালানি ভর্তুকি
ইনকিলাব ডেস্ক : জ্বালানির ওপর দেওয়া সরকারি ভর্তুকির পরিমাণ কমানোর ঘোষণা দিয়েছে মিসর। মঙ্গলবার দেশটির জ্বালানি মন্ত্রী তারেক আল মোল্লাহ এই ঘোষণা দিয়েছেন। ২০১৫ সালের নভেম্বরে আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে বিপুল ঋণ নেওয়ার পর থেকেই মিসর জ্বালানি ভর্তুকি কমানো শুরু করে। ২০১১ সালের বিপ্লবের পর থেকে রাজনৈতিক অস্থিরতার কারণে অর্থনৈতিক সংকটে রয়েছে মিসর। মিডল ইস্ট মনিটর।

গুরুগ্রামে ভবন ধস
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজধানী দিল্লি সংলগ্ন গুরুগ্রামে একটি চারতলা ভবন ধসে আট জন আটকা পড়েছেন। বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর ৫টার দিকে গুরুগ্রামের এলাবাস এলাকায় এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে পুলিশ। আটকাপড়া লোকজনকে বের করে আনতে উদ্ধার অভিযান শুরু করা হয়েছে। ঘটনাস্থলে একটি বুলডোজার দিয়ে ধ্বংস্তূপ সরানো হচ্ছে আর হরিয়ানার দমকল বাহিনীর সদস্যরা ধ্বংসস্তূপের মধ্যে আটকাপড়া লোকদের সঠিক অবস্থান বের করার চেষ্টা করছেন। এনডিটিভি।

বুলগেরিয়ায় ফ্লু
ইনকিলাব ডেস্ক : বুলগেরিয়ায় প্রাণঘাতী ফ্লু ভাইরাসে আক্রান্ত হয়ে এক শিশুসহ অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে। এরই মধ্যে রোগের প্রাদুর্ভাব আশঙ্কাজনক হারে বাড়তে থাকায় ১০টি প্রদেশে মহামারী ঘোষণা করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এক বিবৃতিতে শিক্ষা মন্ত্রণালায়ের পক্ষ থেকে জানানো হয়, ফ্লু ভাইরাস চারদিকে ছড়িয়ে পড়তে থাকায় শিশুদের সুরক্ষার বিষয়টি বিবেচনা করে অনির্দিষ্টকালের জন্য ১ হাজার স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। রয়টার্স।

মুক্তি পেলেন
ইনকিলাব ডেস্ক : ভাল আচরণের কারণে জেলের মেয়াদ পূর্ণ হওয়ার আগেই মুক্তি পেয়েছেন ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার সাবেক গভর্নর বাসুকি তাহাজা পুরনামা। তিনি অশোক হিসেবেও পরিচিত। ইসলাম অবমাননার অভিযোগে ২০১৭ সালে তাকে অভিযুক্ত করে দুই বছরের জেল দেয়া হয়। তিনি নিজে একজন খ্রিস্টান। ইসলাম অবমাননার প্রতিবাদে ওই সময় মুসলিম সংখ্যাগরিষ্ঠ ইন্দোনেশিয়ায় ক্ষোভের আগুন ঝরে। বিবিসি।

আস্থা নেই রুশদের
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জনপ্রিয়তা ২০০৬ সালের পর থেকে সবচেয়ে কম বর্তমানে। এই সময়ে ৩৩ শতাংশের বেশি কমেছে পুতিনের জনপ্রিয়তা। রাশিয়ার রাষ্ট্রীয় জনমত গবেষণা কেন্দ্র স¤প্রতি এক জরিপ পরিচালনা করেছে যাতে ফুটে উঠেছে এই চিত্র। অর্থনৈতিক উন্নয়নে ধীর গতি ও অবসর গ্রহণের বয়স নিয়ে জনগনের মধ্যে অসন্তোষ রয়েছে, যার প্রভাব পড়েছে এই জরিপে। রয়টার্স।

জামিন পেয়েও
ইনকিলাব ডেস্ক : ভারতের ত্রিপুরা সীমান্ত থেকে স¤প্রতি গ্রেফতার হওয়া ৩১ রোহিঙ্গার মধ্যে সাত নারী ও ১৭ শিশুকে জামিন দেওয়া হলেও তাদেরকে এখনও জেলেই থাকতে হচ্ছে। ওই রোহিঙ্গাদের পক্ষ হয়ে মুচলেকা দেওয়ার জন্য কোনও জামিনদার এগিয়ে না আসায় এ পরিস্থিতির মধ্যে পড়েছে তারা। আইনজীবী প্রসেনজিৎ দেবনাথকে উদ্ধৃত করে ভারতীয় সংবাদমাধ্যম।
বিজনেস স্ট্যান্ডার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ