Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

তদন্তের প্রতিশ্রুতি
ইনকিলাব ডেস্ক : জিম্বাবুয়ের প্রেসিডেন্ট ইমারসন মনানগাগওয়া মঙ্গলবার নিরাপত্তা বাহিনীর সদস্যদের অসদাচরণ তদন্তের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। গত সপ্তাহে ছড়িয়ে পড়া বিক্ষোভ-সমাবেশে তাদের ব্যাপক দমনপীড়নের পর তিনি এ প্রতিশ্রুতি দিলেন। এএফপি।

পর্যটকের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : হংকংয়ের একটি হোটেলে সোমবার এক নারী কর্মী জানালা পরিষ্কার করার সময় সেটি ভেঙ্গে নিচে মানুষের ভিড়ের মধ্যে পড়ে। এতে জানালার কাচের আঘাতপ্রাপ্ত হয়ে এক পর্যটক মারা যায়। এই ঘটনায় ওই কর্মীকে গ্রেফতার করা হলে মঙ্গলবার তাকে জামিনে মুক্তি দেয়া হয়। এএফপি।

মেং ওয়ানঝোকে
ইনকিলাব ডেস্ক : ইলেক্ট্রনিক জায়ান্ট হুয়াওয়ের অর্থ বিষয়ক প্রধান কর্মকর্তা মেং ওয়ানঝোকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিতে আনুষ্ঠানিকভাবে কানাডার কাছে আহŸান জানাবে দেশটি। এ বিষয়ে কানাডা সরকারকে অবহিত করেছে যুক্তরাষ্ট্র। এতে বলা হয়, যুক্তরাষ্ট্রে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত ডেভিড ম্যাকনাফটন এক সাক্ষাতকারে কবে ওই আনুষ্ঠানিক অুনরোধ করা হবে সে বিষয়ে কিছু বলেন নি। রয়টার্স।

উপচে পড়া বন্দি
ইনকিলাব ডেস্ক : ভারতের কারাগারগুলো উপচে পড়ছে বন্দিতে। এই গাদাগাদির সঙ্গে যোগ হয়েছে বিদেশি ৩৯০৮ জন বন্দি। এর মধ্যে বিচারাধীন রয়েছে ১৬৭৪ জন। অভিযুক্ত করা হয়েছে ১৩৭৭ জনকে। বাকি ৮৭১ জনের পরিচয় তার দেশ থেকে নিশ্চিতকরণের অপেক্ষায় রয়েছে। অনলাইন ডিএনএ।

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার পশ্চিম নুসা তাঙ্গারা প্রদেশের সুমবাওয়া দ্বীপের উপকূলে ৬ দশমিক ৬ মাত্রার আরেকটি শক্তিশালী ভূমিকম্প হয়েছে। মঙ্গলবার দ্বীপটির পূর্বাঞ্চলীয় রাবা শহরের ২৩০ কিলোমিটার দক্ষিণে ভূত্বকের ৩৬ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি। রয়টার্স।

ইইউ’র নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্যে পক্ষত্যাগী সাবেক রুশ গুপ্তচর ক্রিপালের ওপর রাসায়নিক হামলার জের ধরে রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থার শীর্ষ দুই কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এএফপি।

এয়ারলাইনস নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : সিরিয়া ও মধ্যপ্রাচ্যের যুদ্ধাঞ্চলে সামরিক ব্যক্তি এবং সরঞ্জাম পরিবহনের দায়ে একটি ইরানি এয়ারলাইনসের অনুমোদন বাতিল করেছে জার্মানি। ইরানি এয়ারলাইনস নিষেধাজ্ঞা আরোপে ব্যাপক মার্কিন চাপে দেশটি এ উদ্যোগ নিয়েছে। জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানায়, এয়ারলাইনসের ওপর জার্মানির নিষেধাজ্ঞা তাৎক্ষণিকভাবে কার্যকর করা হবে। রয়টার্স।

পানিতে মাদক
ইনকিলাব ডেস্ক : লন্ডনের হাউস অব পার্লামেন্টের কাছের এক নদীর পানিতে কোকেইনের ক্রমবর্ধমান উপস্থিতি পেয়েছেন গবেষকরা। তারা বলছেন, টেমসে অতিরিক্ত পানি সরবরাহ ও ওষুধ প্রয়োগের মাধ্যমে এই মাদক দূর করা উচিত।
ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ