Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম


বলিভিয়ায় নিহত ২২
ইনকিলাব ডেস্ক : বলিভিয়ায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষে অন্তত ২২ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ৩৭ জন। পুলিশ জানায়, দুইটি অরুও ও পোতোসির সংযোগ সড়কে দুই বাস মুখোমুখি সংঘর্ষ হয়। শহর থেকে ১২ হাজার ফুট উপরে ছিলো ওই রাস্তা। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর আগে ডিসেম্বরে এমনই এক বাস দুর্ঘটনায় ১৬ জন প্রাণ হারিয়েছিলেন। রয়টার্স।

গাড়িবোমা বিস্ফোরণ
ইনকিলাব ডেস্ক : নর্দার্ন আয়ারল্যান্ডের লন্ডনডেরি শহরের আদালত ভবনের বাইরে একটি গাড়িতে বোমা বিস্ফোরিত হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। শনিবার স্থানীয় সময় রাত ৮টা ১৫ মিনিটের দিকে শহরের বিশপ স্ট্রিটে বোমাটি বিস্ফোরিত হয়। বিস্ফোরণের কিছু সময় আগে পুলিশ এ বিষয়ে একটি সতর্কবার্তাও পেয়েছিল বলে জানিয়েছে। কর্মকর্তারা একটি হোটেল ও আশপাশের ভবন থেকে মানুষজনকে সরিয়ে নেওয়ার সময়ই বোমাটি বিস্ফোরিত হয়। বিবিসি।

চাঁদাবাজির শিকার
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনি জনগণের প্রতি সাহায্য বন্ধ করে দেয়ার মার্কিন সিদ্ধান্তকে ‘রাজনৈতিক চাঁদাবাজি’ বলে মন্তব্য করেছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। দলটি বলছে, এই সিদ্ধান্ত ফিলিস্তিনি জাতির সঙ্গে যুক্তরাষ্ট্রের অনৈতিক আচরণের বিষয়টি ফুটিয়ে তুলেছে। শনিবার গাজা উপত্যকায় এক বক্তব্যে এমন মন্তব্য করেন হামাসের মুখপাত্র ফৌজি বারহুম। আনাদোলু এজেন্সি।

চিলিতে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে ৬ দশমিক ৭ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্তি¡ক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় শনিবার রাতে চিলির উত্তরাঞ্চলীয় উপকূলে কম্পনটি আঘাত হানে। ইউএসজিএস জানিয়েছে, মেক্সিকো সময় শনিবার রাত ১০টা ৩২ মিনিটে কোকিম্বো শহরের ১৫ দশমিক ৬ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে ভূমিকম্পটি আঘাত হানে। কম্পনের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ৫৩ কিলোমিটার নিচে। রয়টার্স।

তালেবানের নাকচ
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার প্রস্তাব নাকচ করে দিয়েছে আফগান তালেবান। ইতোপূর্বে পাকিস্তানের সংবাদমাধ্যমগুলোতে বলা হয়েছিল, এ ধরনের আলোচনা পুনরায় শুরুর জন্য তালেবান প্রস্তুত রয়েছে। এতে বলা হয়েছিল, যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমাই খলিলজাদ-এর সঙ্গে ইসলামাবাদে এ আলোচনা অনুষ্ঠিত হবে। তবে সংবাদমাধ্যমের এমন প্রতিবেদনের সত্যতা নাকচ করে দিয়ে দলটি। একইসঙ্গে আফগান সরকারের সঙ্গে সরাসরি কোনও আলোচনায় বসতে নিজেদের অস্বীকৃতির কথাও জানিয়ে দিয়েছে। রয়টার্স।

নিহতের সংখ্যা ৭৩
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোতে তেলের পাইপলাইন বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৭৩ জনে দাঁড়িয়েছে। এর আগে প্রাথমিভাবে ২১ জন নিহতের কথা বলা হয়েছিল। এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ৭৪ জন। আহতদের মধ্যে সাতজনের বয়স ১৮ বছরের নিচে। শনিবার এক সংবাদ সম্মেলনে হতাহতের এ হালনাগাদ তথ্য জানান হিদালগো রাজ্যের গভর্নর ওমর ফায়াদ। সিএনএন।

৩৮ সাংবাদিক
ইনকিলাব ডেস্ক : মিথ্যা ও উস্কানিমূলক সংবাদ ছড়ানোর অভিযোগে সুদানে ৩৮ জন সাংবাদিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে সুদানের রাষ্ট্রীয় নিরাপত্তা প্রসিকিউশন। স্থানীয় সংবাদের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা এই খবর জানিয়েছে। খবরে বলা হয়েছে, দেশটির প্রসিকিউশন ক্রিমিনাল কোডের ৬৬, ৬৯, ৭৭ ধারায় এবং সাইবার অ্যাক্টের ১৭ ধারায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এসব ধারায় উস্কানি, জননিরাপত্তা বিঘ্ন, মিথ্যা সংবাদ ছড়ানো, বিশিষ্ট ব্যক্তিদের সুনাম নষ্ট করা এবং জনস্থিতিশীলতা ও শান্তি-শৃঙ্খলা নষ্ট করা সম্পর্কিত। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ