Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

পর্যটকদের জন্য তিব্বত ভ্রমণ সহজ হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৯, ৪:০৩ পিএম

তিব্বতে বিদেশী পর্যটকদের সংখ্যা আরো বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে চীনপন্থী তিব্বত সরকার। পাশাপাশি তিব্বত ভ্রমণে কাগজপত্র নিয়ে যে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয় সেটি কমানো হবেও বলে জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তা এবং সাংবাদিকদের প্রবেশ করতে দেয়ার জন্য নতুন করে ওয়াশিংটনের পক্ষ থেকে চাপ দেয়ার পর এ সিদ্ধান্ত নিল তিব্বত সরকার। খবর আল জাজিরা।
গত ডিসেম্বরে তিব্বতে প্রবেশ সংক্রান্ত একটি আইন স্বাক্ষর করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে তিব্বতে প্রবেশ না করতে দিলে চীনের কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেয়া হবে না এমন শর্ত দেয়া হয়। সে সময় চীন ওই আইনের বিরোধিতা করে এবং জানায় যে এই আইন ওয়াশিংটন-বেইজিং সম্পর্ককে গুরুতর ক্ষতি করবে।
তিব্বত আঞ্চলিক সরকার প্রধান কিঝালা’র বরাত দিয়ে তিব্বত ডেইলি নিউজ পেপার শুক্রবার একটি প্রতিবেদন প্রকাশ করে যেখানে বলা হয় তিব্বত সরকার বিদেশী পর্যটকদের প্রবেশের জন্য যে সময় লাগত তা কমাবে এবং অঞ্চলটির ৫০ শতাংশ বেশি অঞ্চল ভ্রমণ করার সুযোগ দিবে।
প্রসঙ্গত, তিব্বত ভ্রমণের জন্য চীনের নাগরিক ছাড়া বিদেশী সকল নাগরিককেই বিশেষ অনুমতি নিতে হয়। আর এজন্য কিছু অনুমোদিত ট্র্যাভেল কোম্পানির মাধ্যমে আবেদন করতে হয়। তবে কোন সাংবাদিক এবং কূটনৈতিক সদস্যকে সেখানে সহজে যেতে দেয়া হয় না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ