Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

না’গঞ্জে ৭ দফা দাবিতে এবার গার্মেন্ট শ্রমিকদের স্মারকলিপি পেশ

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৯, ৫:১৮ পিএম

নারায়ণগঞ্জে ৭ দফা দাবিতে এবার স্মারকলিপি প্রদান করেছে বিভিন্ন দাবিতে আন্দোলনরত অবন্তী কালার টেক্সের শ্রমিকরা। গতকাল রোববার সকালে প্রতিষ্ঠানটির শ্রমিকরা বিক্ষোভ মিছিল নিয়ে প্রথমে বিকেএমইএ কর্তৃপক্ষের পাশাপাশি কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শকের কার্যালয়ে স্মারকলিপি প্রদান করে।
ওই সময় উপস্থিত ছিলেন, জেলা গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী তরিকুল সুজন, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়নের কেন্দ্রীয় নেতা দুলাল সাহা, জেলা গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়নের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, জেলা ছাত্র ফেডারেশনের সভাপতি শুভদেব, সাধারণ সম্পাদক ইলিয়াস জামান ও অবন্তী কালারের শ্রমিকরা।
স্মারকলিপিতে উল্লেখ করা ৭ দফা দাবির মধ্যে রয়েছে, ছাঁটাইকৃত সব শ্রমিককে চাকুরিতে পুনর্বহাল, ৬ ডিসেম্বর মালিকপক্ষের সঙ্গে লিখিত চুক্তি মোতাবেক ঘোষিত ১২ হাজার টাকা মজুরি বাস্তবায়ন, গ্রেফতারকৃত শ্রমিকদের মুক্তি, প্রোডাকশন টার্গেটের নামে হয়রানি বন্ধ করা, কারখানার ভেতর-বাইরে বহিরাগত সন্ত্রাসী দিয়ে হামলা-নির্যাতন বন্ধ করা এবং হামলাকারী সন্ত্রাসীদের বিচারের আওতায় আনা, নারী শ্রমিকদের গালিগালসহ সব ধরণের নির্যাতন বন্ধ করা, বেআইনিভাবে সাদা কাগজ স্বাক্ষর রেখে শ্রমিক ছাঁটাই বন্ধ করতে হবে।
সরকারি গেজেট মোতাবেক মজুরি না দেওয়া, অবৈধ ছাটাই ও শ্রমিকদের উপর নির্যাতনের প্রতিবাদে তিনদিন যাবত বিক্ষোভ করে আসছিল অবন্তী কালার টেক্স লিমিটেডের শ্রমিকরা। গত বৃহস্পতিবার সকালে ফতুল্লার বিসিক শিল্প এলাকায় দাবি দাওয়া আদায়ে আন্দোলন শুরু করে শ্রমিকরা। সেদিন বিক্ষোভরত শ্রমিকরা কর্মবিরতি দিয়ে পঞ্চবটি-মুন্সিগঞ্জ সড়ক এক ঘণ্টা অবরোধ করে এবং আশপাশের বেশ কয়েকটি গার্মেন্ট ভাঙচুর করে। এরপর গত শনিবার সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাব প্রাঙ্গণে প্রতিবাদ সমাবেশ করে শ্রমিকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গার্মেন্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ