Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ঈষদোষ্ণ আবহাওয়া

ঘূর্ণিঝড় ‘পাবক’ আন্দামানমুখী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

থাইল্যান্ড উপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘পাবক’ আগামী ২৪ ঘণ্টার মধ্যে দক্ষিণ আন্দামান সাগরে আসতে পারে। ‘পাবক’র দূরবর্তী প্রভাবে পৌষ মাসের তৃতীয় সপ্তাহ পেরুতেই দেশের অধিকাংশ এলাকায় পাল্টে গেছে হাড় কাঁপানো হিমেল কনকনে হাওয়ায় শীতের ‘স্বাভাবিক’ আবহাওয়া। বিরাজ করছে ঈষদোষ্ণ আবহাওয়া। আবহাওয়া বিভাগের পূর্বাভাসে জানা গেছে, আজ (শনিবার) সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। এর পরবর্তী ৫ দিনে অর্থাৎ চলতি সপ্তাহজুড়ে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।
গতকাল (শুক্রবার) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৪ দশমিক ৮ এবং সর্বনিম্ন ১৩ ডিগ্রি সে.। চট্টগ্রামে সর্বোচ্চ ২৫ দশমিক ৭ এবং সর্বনিম্ন ১৫ ডিগ্রি সে.। যা মৌসুমের বর্তমান সময়ে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি। তবে উত্তর জনপদের পঞ্চগড়ে তীব্র ধরনের শৈত্যপ্রবাহ অব্যাহত থাকায় জেলার তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল গতকাল ৫ দশমিক ৯ ডিগ্রি সে.। তবে সেখানে আজ তাপমাত্রা কিছুটা বেড়ে গিয়ে শৈত্যপ্রবাহে উন্নতির সম্ভাবনা রয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। ঘূর্ণিঝড় ‘পাবক’ থাইল্যান্ড উপ-সাগর এবং সংলগ্ন এলাকায় অবস্থান করছে। পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে এটি দক্ষিণ আন্দামান সাগরে আসতে পারে।
আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। পঞ্চগড় জেলার ওপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া, শ্রীমঙ্গল, ভোলা ও বরিশাল অঞ্চলসহ রাজশাহী ও রংপুর বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ