Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

নওগাঁ জেলার সকল রুটে বাস চলাচল বন্ধ ভোগান্তিতে যাত্রীরা

নওগাঁ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

নওগাঁ জেলার আন্তরুটে সকল বাস চলাচল বন্ধ হওয়ায় ভোগান্তিতে পড়েছে সাধারণ যাত্রীরা। ফলে বিকল্প হিসেবে জরুরি প্রয়োজনে যাত্রীরা অটোরিকশা ও ব্যাটারি চালিত চার্জারে যেতে বাধ্য হচ্ছেন। এতে বাড়তি ভাড়া গুনতে হচ্ছে যাত্রীদের। গতকাল শুক্রবার সকাল ৯টা থেকে শহরের বালুডাঙ্গা বাসস্ট্যান্ড থেকে নওগাঁ জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের নির্দেশে বাস চলাচল বন্ধ হয়। চলাচলের ভোগান্তি নিরসনে দ্রুত প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন সচেতনরা।
নওগাঁ জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের অভিযোগ, নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক কোন নিয়মনীতি না মেনে গত তিন মাস থেকে ঢাকা থেকে নওগাঁ রুটে ‘ফারুক এন্টারপ্রাইজ’ নামে বাস চলাচল করছেন। তিনি মালিক সমিতিতে ভর্তি ও রুট পারমিট না নিয়ে গত ১৫/২০ দিন থেকে আবারও নতুন করে ৪/৫টি বাস চলাচল করায় নিয়মনীতি ক্ষুন্ন হচ্ছে এবং বাস চলাচলে স্বাভাবিক প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। তিনি শ্রমিক ইউনিয়নের সভাপতি নির্বাচিত হওয়ায় ক্ষমতার অপব্যবহার করে অস্থীতিশীল পরিবেশ সৃষ্টি করেছেন।
সমিতির নিয়ম মানতে একাধিকবার চিঠি দেয়া হলেও কোন সদুত্তর না দিয়ে তিনি জোরপূর্বক বাস চালাচ্ছেন। এ কারণে সকাল থেকে আন্তঃজেলা রুটে বাস চলাচল বন্ধ হয়ে পড়েছে। সকাল থেকে নওগাঁ থেকে রাজশাহীগামী ও নওগাঁ থেকে জয়পুরহাটগামী সকল বাস চলাচল বন্ধ হয়ে পড়ে। তবে রাজশাহীর বাসগুলো নওগাঁতে অবস্থান করায় তারা সকালে যাত্রী নিয়ে ফিরে গেলেও আর আসেনি বলে জানা গেছে।
শহরের পার-নওগাঁ মহল্লার সাইদুর রহমান বলেন, জেলার সাপাহার উপজেলায় যাবেন ভাগ্নীর বিয়ের অনুষ্ঠানে। বেলা ১১টায় বাড়ি থেকে বাসস্ট্যান্ডে এসে দেখেন বাস চলাচল বন্ধ। দীর্ঘক্ষণ অপেক্ষায় থাকার পর অটোরিকশা (সিএনজি) করে কয়েক দফায় যেতে হবে। এতে তার বাড়তি ভাড়াও গুনতে হবে বলে বলে জানান তিনি।
কয়েকজন বাসচালক বলেন, সকালে বাসস্ট্যান্ডে এসে দেখি চেইন বন্ধ (টিকিট মাস্টার নাই)। মহাজনের গাড়ী মহাজন বন্ধ রাখলে তো আমাদের কিছু করার নেই। তবে আমাদের শ্রমিকদের পক্ষ থেকে কোন সমস্যা না। সকল শ্রমিককে সকাল থেকে বসে বসে কাটাতে হয়েছে। তবে জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুকের সাথে যোগাযোগ করা হলে এ বিষয়ে তিনি কোন কিছু বলতে চাননি।
নওগাঁ জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক শফিকুল আলম বলেন, ফারুক এন্টারপ্রাইজ নিজ স্বার্থ চরিতার্থ করতে অভ্যন্তরীণ রুট থেকে ঢাকায় বাস চলাচল করাচ্ছেন। অনিয়নমতান্ত্রিকভাবে গাড়ি চালানোর বিষয়ে গত ১৭ ডিসেম্বর ফারুক এন্টারপ্রাইজকে তিন দিনের মধ্যে সুষ্ঠু সমাধানের জন্য একটি পত্র দেয়া হয়েছিল। কিন্তু তিনি পত্রের কোন সদুত্তর না দিয়ে সমিতির কোন নিয়ম না মেনে জোরপূর্বক রাস্তায় বাস চলাচল করাচ্ছেন। সুন্দর একটা পরিবেশ তৈরি করতে বাস চলাচল বন্ধ রেখে প্রতীকি ধর্মঘট পালন করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ