Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

অতীতের জাতীয় নির্বাচনগুলো থেকে এবারের জাতীয় সংসদ নির্বাচন অনেকটাই ব্যতিক্রম ছিল বলে জানিয়েছে আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন। গতকাল জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান আসক’র চেয়ারম্যান মো. এনামুল হক।
সংবাদ সম্মেলনে জানানো হয় আসক ফাউÐেশনের পক্ষ থেকে সারাদেশ এক হাজার ২৪৫টি কেন্দ্রে নির্বাচন পর্যবেক্ষণ করা হয়। সংস্থার পর্যবেক্ষণে দেখা ওইসব কেন্দ্রের প্রতিটি ভোটকেন্দ্রে অবাধ ও সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালিত হয়েছে এবং আইনশৃঙ্খলা বাহিনী ছিল খুবই তৎপর।
চেয়ারম্যান বলেন, আমাদের সংস্থার পর্যবেক্ষকদের তথ্যমতে, গড়ে এই নির্বাচনে ৮০ শতাংশ ভোট পড়েছে। আর এটি গত নির্বাচনে ভোটগ্রহণের গড় থেকে বেশি। সংবাদ সম্মেলনে আসক’র নির্বাহী পরিচালক শামসুল হক নিউটন, উপদেষ্টা এম. এম. কামরুল হাসান খান আসলাম, মো. আব্দুস সালাম খান এবং মো. তৌহিদুল ইসলামসহ অনেকেই উপস্থিত ছিলেন।
লিখিত বক্তব্যে এনামুল হক বলেন, আসক ফাউন্ডেশনের সারা বাংলাদেশ ও কেন্দ্রীয়ভাবে ৯৪৩ জন পর্যবেক্ষক ৫ জনের দলে বিভক্ত হয়ে জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করেছে। এই নির্বাচন দেশ-বিদেশে গ্রহণযোগ্য করার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন অত্যন্ত দক্ষতার সঙ্গে স্থানীয় ও বিদেশি পর্যবেক্ষকদের শান্তিপূর্ণভাবে মাঠমার্যায়ে নির্বাচন পর্যবেক্ষণ করার উদ্দেশে প্রশাসনকে নির্দেশনা দিয়েছে। যার ফলে সারা বাংলাদেশে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।
এনামুল হক আরও বলেন, এবার নতুন ভোটারদের ভোট প্রদানের উৎসাহ ছিল ব্যাপক। নারী ও প্রতিবন্ধী ভোটাররাও উৎসবমুখর পরিবেশে এই নির্বাচনে ভোট দিতে পেরেছে। সংস্থার পর্যবেক্ষকদের পক্ষ থেকে কোনও বিশৃঙ্খলার তথ্য পাওয়া যায়নি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ