Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

২০১৮ সালে বিশ্বজুড়ে ৯৪ সংবাদকর্মী খুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৯, ৩:৪০ পিএম

পেশাগত দায়িত্ব পালন করতে বিশ্বের বিভিন্ন দেশে গত বছর ২০১৮ সালে মোট ৯৪ জন সংবাদকর্মী নিহত হয়েছেন। গত তিন বছরের মধ্যে এ সংখ্য সর্বাধিক। সোমবার বিশ্বজুড়ে হত্যার শিকার সংবাদকর্মীদের এক তালিকা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে)। খবর দ্য মিডল ইস্ট মনিটর।
আইএফজের দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৭ সালে মোট ৮২ জন গণমাধ্যম কর্মীকে হত্যা করা হয়েছিল। আর ২০১৬ তে এর সংখ্যা ছিল ৯৩। সংস্থাটির হিসাবে আরও বলা হয়, ২০১৮ সালে বিশ্ব জুড়ে মোট ৮৪ জন সাংবাদিক, ক্যামেরাম্যান, ফিক্সার এবং টেকনিশিয়ানকে পরিকল্পিতভাবে হত্যা, বোমা হামলা এবং ক্রস ফায়ারের মাধ্যমে খুন করা হয়। তাছাড়া সংবাদমাধ্যমের ড্রাইভার, নিরাপত্তারক্ষী এবং বিক্রয় প্রতিনিধি হিসেবে কর্মরত আরও অন্তত ১০ বিভিন্নভাবে হত্যার শিকার হয়েছেন। আর এতে নিহত ৯৪ জনের মধ্যে মোট ৬ জন নারী সংবাদকর্মী।
প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালে সবচেয়ে বেশি সংবাদকর্মী যুদ্ধ বিধ্বস্ত দেশ আফগানিস্তানে সংবাদ সংগ্রহে গিয়ে হত্যার শিকার হয়েছেন। যুদ্ধ বিধ্বস্ত এই দেশটিতে গত বছর মোট ১৬ জন সাংবাদিক নিহত হয়েছেন। আর এরপরের সংখ্যাটা হচ্ছে মেক্সিকোতে। সেখানে নিহত হয়েছেন অন্তত ১১ সংবাদকর্মী, তাছাড়া ইয়েমেনে নয় এবং সিরিয়ায় আট জন সাংবাদিক গত বছর হত্যার শিকার হয়েছেন।
ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টসের (আইএফজে) সভাপতি ফিলিপ লারুথ বলেন,সাংবাদিকদের হত্যা করা হয় কারণ তারা ঘটনার সাক্ষী হিসেবে থাকেন।
উল্লেখ্য, চলতি বছরে মার্কিন যুক্তরাষ্ট্রে নিহত হয়েছেন পাঁচ সংবাদকর্মী। তাছাড়া এই একই সংখ্যক সাংবাদিক প্রাণ হারিয়েছেন সোমালিয়া এবং দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএফজে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ