Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সুইডেনে লায়লা বিস্ময়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ডানপন্থি সুইডেনে হিজাব বা মুসলিম নারীদের পোশাকের প্রতি বিতৃষ্ণা রয়েছে, অভিবাসন ইস্যুতে তারা কঠোর অবস্থান নিয়েছে। এমন একটি দেশের পার্লামেন্টে হিজাব পরে বক্তৃতা দেয়ার কথা চিন্তাও করবেন না কেউ। তবে তাদের ডানপন্থি নীতির প্রতি চ্যালেঞ্জ জানিয়ে এবার সুইডেনের পার্লামেন্টে হিজাব পরে যোগ দিতে যাচ্ছেন মুসলিম এমপি লায়লা আলী এলমি।
মাত্র ৩০ বছর বয়সে লায়লার এমপি নির্বাচিত হওয়াটাও বিস্ময়কর। তার পরিবার সোমালি। লায়লার বয়স যখন মাত্র দু’বছর তখন তার পরিবার দেশের গৃহযুদ্ধ থেকে পালিয়ে চলে যায় সুইডেনে। তারপর সেখানেই তার বেড়ে উঠা। এবার শরতে সুইডেনে নির্বাচন হয়। এ সময়ে তিনি অভিবাসীদের প্রতি যে বিরূপ মনোভাব দেখানো হয় তার বিরুদ্ধে কথা বলেন। তিনি অভিবাসন ইস্যু নিয়ে কাজ করেছেন। অভিবাসীদের কাছে ভোট চেয়েছেন, যেখানে উগ্র ডানপন্থি ভোট বেড়ে যাচ্ছিল। অ্যাঙ্গারেড এলাকার বাসিন্দাদের সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত ইস্যুগুলো নিয়ে লড়াই করেছেন তিনি। সেখানে বসবাস করেন পিছিয়ে পড়া অভিবাসীরা। তাদের সাথেই গত ২৮টি বছর বসবাস তার ও তার পরিবারের। ওই এলাকাটিতে বেকারত্ব, বাসস্থান বড় সমস্যা।
লায়লা বলেন, ‘আমি গ্রিন পার্টির সদস্য। নির্বাচনী প্রচারণার সময় আমার বিরুদ্ধে যে বর্ণবাদী প্রতিক্রিয়া দেয়া হয়েছে তাই আমাকে বিজয়ী হতে সহায়তা করেছে। আমি নির্বাচিত হয়ে এমপি হই ওই বর্ণবাদীরা আসলে তা চায় নি। এর জন্য তারা প্রস্তুত ছিল না।’
সুইডেনে জাতিগত পরিচয়ের ভিত্তিতে মানুষ বা তাদের আবাসিক এলাকাকে আলাদা করে রাখার কারণে ২০১৩ সালের শুরুর দিকে আন্তর্জাতিক দৃষ্টি আকৃষ্ট হয়। ওই সময় তরুণ যুবকরা উত্তর স্টকহোমে দাঙ্গা বাধিয়ে দেয়। গাড়িতে, স্কুলে আগুন ধরিয়ে দেয়। পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। তাদের অভিযোগ, সুইডেনে জন্ম গ্রহণ করা সত্তে¡ও তারা দ্বিতীয় শ্রেণীর নাগরিকের মতো আচরণ পাচ্ছে। অতি সম্প্রতি মুখোশধারী সশস্ত্র তরুণরা হাতবোমা সহ গুটেনবার্গে ৮০টি গাড়িতে আগুন ধরিয়ে দেয়। এমন অবস্থায় কিছু রাজনীতিক বলতে থাকেন, ওই বসতিটি শাসনের অযোগ্য। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুইডেনে

১৯ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ