Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সুইডেনে পারমাণবিক হামলার চেষ্টা চালিয়েছিল রাশিয়া

প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রুশ বিমানবাহিনী ৩ বছর আগে সামরিক মহড়ার সময় সুইডেনে পারমাণবিক হামলা চালানোর চেষ্টা করেছিল বলে জানিয়েছে ন্যাটো। ২০১৩ সালে রুশ বিমান বাহিনী তাদের মহড়া চলাকালীন ফিনল্যান্ড উপসাগর অতিক্রম করার সময় সুইডেনের আকাশসীমায় ঢুকে পড়ে। নতুন প্রকাশিত ন্যাটো রিপোর্ট অনুযায়ী ন্যাটো ও তার মিত্রদের বিরুদ্ধে পরিচালিত কয়েকটি রুশ হামলা চেষ্টার মধ্যে সুইডেন হামলা একটি। ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ ২০১৫ সালের বার্ষিক রিপোর্টে লিখেন, শীতল যুদ্ধ পরবর্তী সময়ে বর্তমানে রাশিয়া তার রণকৌশল ও সামরিক সক্ষমতা বৃদ্ধির প্রচেষ্টা তীব্র করেছে। বিগত ৩ বছরে রুশ বাহিনী কমপক্ষে ১৮টি বড় আকারের মহড়া চালিয়েছে যার মধ্যে কিছু মহড়ায় ১ লক্ষেরও বেশি সৈন্য সম্পৃক্ত ছিল। এসব মহড়ার মধ্যে ন্যাটো জোটের দেশগুলোতে পারমাণবিক হামলা চেষ্টাও ছিল।
২০১৩ সালের ২৯ মার্চ দুইটি টুপলেভ টু-২২এম৩ রুশ বোমারু বিমান ৪টি সুখো-২৭ জেট বিমানের এসকর্ট নিয়ে ফিনল্যান্ড উপসাগর অতিক্রমের সময় সুইডেনের গটল্যান্ড দ্বীপের ২৪ মাইল ভিতরে ঢুকে পড়ে। গটল্যান্ড দ্বীপটি রাজধানী স্টকহোম থেকে মাত্র ১০০ মাইল দূরে অবস্থিত। গটল্যান্ডে একটি সুইডিশ সামরিক স্থাপনায় ডামি হামলা চালানোর মহড়া চালিয়ে রুশ বোমারু বিমানটি ফিরে যায়। সে সময় এই ঘটনা সুইডেনে ব্যাপক বিতর্কের জন্ম দেয়। সূত্র : টেলিগ্রাফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুইডেনে পারমাণবিক হামলার চেষ্টা চালিয়েছিল রাশিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ